এসিল্যান্ড কিভাবে হয়? এসিল্যান্ড এর ক্ষমতা কি কি ? এসিল্যান্ড হওয়ার যোগ্যতা কি ?

এই পোস্ট থেকে নিম্নবর্ণিত বিষয়সমূহ জানা যাবেঃ

  • এসিল্যান্ড এর পূর্ণরূপ কি ?
  • এসিল্যান্ড কিভাবে হয় বা এসিল্যান্ড হওয়ার যোগ্যতা কি ?
  • এসিল্যান্ড কি বিসিএস ক্যাডার ?
  • এসিল্যান্ড এর ক্ষমতা কি কি ?
  • সদ্য নিয়োগপ্রাপ্ত সহকারী কমিশনার এর বেতন ভাতাদি ?
  • এসিল্যান্ড কি বিসিএস ক্যাডার ?
  • সদ্য নিয়োগপ্রাপ্ত সহকারী কমিশনার এর বেতন ভাতাদি ?

এসিল্যান্ড এর পূর্ণরূপ কি বা ac land meaning ?

এসিল্যান্ড এর পূর্ণরূপ কি বা ac land meaning
এসিল্যান্ড এর পূর্ণরূপ কি বা ac land meaning

ac land meaning বা এসিল্যান্ড (AC Land) ) এর পূর্ণরূপ হচ্ছে অ্যা অ্যাসিস্ট্যান্ট কমিশনার লান্ড ( Assistant Commissioner (Land) ( সহকারি কমিশনার  (ভুমি ) )

এসিল্যান্ড কিভাবে হয় বা এসিল্যান্ড হওয়ার যোগ্যতা কি ?

 এসিল্যান্ড হওয়ার জন্য আপনাকে অবশ্যই  বিসিএস (প্রশাসন) ক্যাডারে সুপারিশ প্রাপ্ত হতে হবে। এর পর এসিল্যান্ড হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়।

আরও জানুনঃ ইউএনও এর বেতন কত ? উপজেলা নির্বাহী অফিসারের পদমর্যাদা বা উপজেলা নির্বাহী অফিসার গ্রেড কত ? উপজেলা নির্বাহী অফিসার কিভাবে হওয়া যায় ?

এসিল্যান্ড কি বিসিএস ক্যাডার ?

অ্যাসিস্ট্যান্ট কমিশনার লান্ড ( Assistant Commissioner (Land)  এসি (ল্যান্ড) বা সহকারী কমিশনার (ভূমি) বিসিএস প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তা ।

গুগল নিউজ হতে আপডেট ” নিউজ হতে আইবাস++ ও সরকারি নিউজের আপডেট সংগ্রহ করে নিতে পারেন।

এসিল্যান্ড এর ক্ষমতা কি কি ? বা এসিল্যান্ডের কাজ কি ?

 অ্যাসিস্ট্যান্ট কমিশনার লান্ড ( Assistant Commissioner (Land) ( সহকারি কমিশনার  (ভুমি ) ) বিসিএস প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তা ও এসিল্যান্ড একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট। বিভিন্ন অপরাধীকে   একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে মোবাইল কোর্ট পরিচালনা করে শাস্তি  প্রদান করে থাকেন।

আরও জানুনঃ শুক্রাণু কি ? পুরুষের বন্ধ্যাত্বের লক্ষণ এবং পুরুষের বন্ধ্যাত্ব দূর করার উপায় ? শুক্রাণু বৃদ্ধির উপায় বা বীর্যে শুক্রাণু বৃদ্ধির খাবার ?

বিসিএস (প্রশাসন) ক্যাডারের একজন কর্মকর্তা। প্রকৃতপক্ষে তার পুরো পদবী হলো সহকারী কমিশিনার (ভূমি) বা Assistant Commissioner (Land)। তিনি কালেক্টর বা ডিসি এর প্রতিনিধি হিসেবে বিভিন্নআইনের অধীনে ভূমি ব্যবস্থাপনা ও ভূমি উন্নয়ন কর আদায়ের কাজ করে থাকেন। আপনার ভূমি সংক্রান্ত অধিকাংশ সমস্যার সমাধানের এখতিয়ার বা authority এসি (ল্যান্ড) এর রয়েছে। তিনি উপজেলানির্বাহী অফিসার, এডিসি (রেভিন্যু) এবং সর্বোপরি ডিসি বা জেলা প্রশাসকের নিয়ন্ত্রণে থেকে কাজ করেন।

আরও পড়ুনঃ

আরও জানুনঃ স্বামীর বা স্ত্রীর মৃত্যুর পর পেনশন জন্য আবেদন করার উপায় ? মৃত ব্যক্তির পেনশন কে  পাবে ?স্বামীর মৃত্যুর পর পেনশন কে পাবে?

সদ্য নিয়োগপ্রাপ্ত সহকারী কমিশনার এর বেতন ভাতাদি এবং ac land grade ?

বাংলাদেশ সিভিল সার্ভিসের বিভিন্ন ক্যাডারের প্রবেশ পদে জাতীয় বেতনস্কেল, ২০১৫ অনুসারে টাকা ২২০০০-৫৩০৬০/- বেতনক্রমে( ac land grade 9) ৯ম গ্রেডে সহকারী কমিশনার পদে নিয়োগ প্রদান করা হয়। চাকরির শুরুতে বেতন নির্ধারণের সময় একটি অতিরিক্ত  ইনক্রিমেন্ট পেয়ে থাকেন।

সহকারী কমিশনার এর বেতন ভাতাদি:

  • অর্থনৈতিক কোড-৩১১১৩০১ মুল বেতনঃ ২৩,১০০ /- টাকা 
  • অর্থনৈতিক কোড-৩১১১৩১০ বাড়িভাড়া ভাতাঃ ১৩,৮৬০/- টাকা  
  • ঢাকা সিটি কর্পোরেশন এলাকার জন্য ৬০% ও চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট,  বরিশাল, রংপুর, নারায়ণগঞ্জ ও গাজিপুর সিটি কর্পোরেশন এবং সাভার এলাকার জন্য ৫০% এবং অন্যান্য স্থানের জন্য ৪৫% 
  • অর্থনৈতিক কোড-৩১১১৩১১ মেডিকেল ভাতাঃ ১৫০০/- টাকা
  • অর্থনৈতিক কোড – 3111306 শিক্ষা ভাতা= ১০০০/- টাকা ( দুই সন্তানের জন্য।

মোট বেতন ভাতাদি= (২৩,১০০+১৩,৮৬০+১৫০০)=৩৮,৪৬০/- টাকা।

আরও জানুনঃ স্বামীর বা স্ত্রীর মৃত্যুর পর পেনশন জন্য আবেদন করার উপায় ? মৃত ব্যক্তির পেনশন কে  পাবে ?স্বামীর মৃত্যুর পর পেনশন কে পাবে?

রিলেটেড ট্যাগঃ এসিল্যান্ড কিভাবে হয়?,এসিল্যান্ড হওয়ার যোগ্যতা, এসিল্যান্ড এর পূর্ণরূপ,এসিল্যান্ড এর ক্ষমতা কি কি ?,সদ্য নিয়োগপ্রাপ্ত সহকারী কমিশনার এর বেতন ভাতাদি ?,এসিল্যান্ড কি বিসিএস ক্যাডার ?,সদ্য নিয়োগপ্রাপ্ত সহকারী কমিশনার এর বেতন ভাতাদি ?ac land meaning,ac land grade,ac land

Reply

error: Content is protected !!