nocomments

নবম পে স্কেল ২০২৪ সহ ৭দফা দাবিসমূহ কি কি ?নবম পে স্কেলের সর্বশেষ খবর ২০২৪ ?

দ্রব্যমূল্যে উর্ধগতির কারণে জীবনযত্রার ব্যয় বৃদ্ধির ফলে সরকারি কর্মকর্ত/কর্মচারিদের বেতন বৃদ্ধির দাবি দীর্ঘ দিনের । প্রতি জুলাই মাসের সরকারি কর্মকরর্তা/কর্মচারিদের ৫% হারে বেতন বৃদ্ধি পেয়ে থাকে যা জীবনযাপনের ব্যয় বৃদ্ধির তুলনায় অতি নগন্য। এ কারণে সরকারি কর্মকর্তা/কর্মচারিগণ নবম পে স্কেলসহ বিভিন্ন দাবী আদায়ের চেষ্টা করে যাচ্ছে।

সর্বশেষ পে স্কেল প্রদান করা  হয়েছে ২০১৫ সালে। দীর্ঘ  ৯ (নয়) বছর পূর্বে পে স্কেল ঘোষণা করা হয়েছে। জুলাই ২০২৩ সালে ৫% ইনক্রিমেন্টের পাশাপাশি মাননীয় প্রধানমন্ত্রী ৫% বিশেষ সুবিধা যোগ করা হয়। এখন কর্মচারি দাবি আদায় ঐক্য পরিষদ পুন বিবেচনাসহ, নবম পে স্কেলের সর্বশেষ ২০২৪ এবং রেশনিং পদ্ধতি সহ সাতদফা দাবি জানিয়েছেন।

আরও জানুনঃ অর্জিত ছুটি কাকে বলে ? অর্জিত ছুটি কত প্রকার ও কি কি ? গড় বেতনে অর্জিত ছুটির হিসাব ২০২৪ ?

নবম পে স্কেল ২০২৪ সহ ৭ দফা দাবিসমূহ কি কি ?

নবম পে স্কেল ২০২৪ সহ ৭ দফা দাবিসমূহঃ

  • নতুন পে কমিশন গঠনসহ নবম পে স্কেল  বাস্তবায়ন এবং এর মধ্যবর্তী সময়ে ৫০% মহার্ঘ ভাতা প্রদান;
  • ১৯৭৩ সালের বঙ্গবন্ধু সরকারের ঘোষিত ১০ ধাপে বেতন নির্ধারণ সহ রেশনিং পদ্ধতি চালু;
  • পদনাম পরিবর্তন সহ সচিবালয়ের ন্যায় একই  ধরনের নিয়োগবিধি প্রনয়ন;
  • সিলেকশন গ্রেড, টাইম স্কেল পুনরায় বহাল,  পেনশন/অনুতোষিক ৯০% এর পরিবর্তে ১০০% নির্ধারণ, অনুতোষিকে ১ টাকার পরিবর্তে ৫০০/- টাকা নির্ধারণ;
  •  আপিল বিভাগের আদেশ অনুযায়ী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের রায় বাস্তবায়ন ;
  • সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত দপ্তরী কাম প্রহরীসহ সকল আউট সোর্সিং করে রাজস্বখাতে স্থানান্তর করতে হবে ও ব্লক পোস্টে কর্মরতদের পদোন্নতিসহ উচ্চতরগ্রেড প্রদান করতে হবে।
  • দ্রব্যমূল্যের উর্ধগতির সাথে সমন্বয় করে সকল প্রকার ভাতাদি পুনঃনির্ধারণ করা, চাকরিতে যোগদানের বয়স ৩৫ বছর এবং ৬২ বছর নির্ধারণ করতে হবে অবসরের যাওয়ার বয়স।

আরও জানুনঃ অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করার উপায় ২০২৪ এবং জিপিএফ হিসাবের স্লিপ বের করার উপায় ?

১১-২০ গ্রেডের কর্মচারীদের টাইমস্কেল/ সিলেকশণ পেলে কত টাকা বৃদ্ধি পায় ?

১১-২০ গ্রেডের কর্মচারীদের টাইমস্কেল/ সিলেকশণ গ্রেডের ফলে তাদের বেতন বৃদ্ধির পরিমাণ খুবই সামান্য পরিমাণ বৃদ্ধি পায়। কোন কোন ক্ষেত্রে ২০( বিশ) টাকা বৃদ্ধি পায়।

নবম পে স্কেল কবে হবে ?

নবম-পে-স্কেলের-সর্বশেষ-খবর-২০২৪-
নবম-পে-স্কেলের-সর্বশেষ-খবর-২০২৪

নবম পে স্কেল বাস্তবায়ন এখন সরকারি কর্মকর্তা/কর্মচারিদের প্রাণের দাবি। সরকার বিভিন্ন সময় পে স্কেল প্রদান করার ইচ্ছা থাকলেও কপিড মহামারি, ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে বিশ্ববাপী অর্থনৈতিক মন্দার কারণে নবম পে স্কেল বাস্তবায়ন করা সম্ভব হয়নি। কিন্তু সময়ের দাবি নবম পে স্কেল ২০২৪ বাস্তবায়ন করার। নবম পে স্কেল কবে তা সময় বলবে।

আরও জানুনঃ মেয়েদের ডিম্বাণু কি ? আপনার মাসিকের কত দিন পরে আপনি গর্ভবতী থেকে পারেন ? ৫০ বছর বয়সে কি গর্ভবতী হওয়া যায় ?

শেষ কথাঃ দ্রব্যমূল্যে উর্ধগতির কারণে জীবনযত্রার ব্যয় বৃদ্ধির ফলে সরকারি কর্মকর্তা/কর্মচারিদের প্রাণের দাবি। নবম পে স্কেল ২০২৪ বাস্তবায়ন করার বিষয়টি নির্ভর করছে সরকারের উপর। নবম পে স্কেলের সর্বশেষ খবর  সহ ৭ দফা দাবিসমূহ বাস্তবায়নের জন্য আগামী জুন পযন্ত অপেক্ষা করতে হবে।

গুগল নিউজ হতে আপডেট ” নিউজ হতে আইবাস++ ও সরকারি নিউজের আপডেট সংগ্রহ করে নিতে পারেন।

Reply

error: Content is protected !!