Admin

পে ফিক্সেশন কি ? অনলাইন পে ফিক্সেশন করা নিয়ম ?

সরকারি কর্মকর্তা কর্মচারীদের বেতন নির্ধারণের জন্য ২০১৫ সালের পে স্কেল অনুযায়ী ১ম গ্রেড থেকে ২০ টি গ্রেড রয়েছে। কোন কর্মকর্তা-কর্মচারী নতুন নিয়োগপ্রাপ্ত হলে তার বেতন কাঠামো কোন গ্রেডে দাঁড়াবে এবং কোন কর্মকর্তা-কর্মচারী যদি পদোন্নতি হয় তাহলে তার বেতন গ্রেড কত হবে বা যদি কারো শাস্তি হয় তাহলে তার বেতন গ্রেড নেমে কত দাঁড়াবে ইত্যাদি বিষয়ে বেতন নির্ধারণ করার প্রয়োজন হয় । আজকের পর্বে আমরা পে ফিক্সেশন কি বা অনলাইন পে ফিক্সেশন/বেতন নির্ধারণের বিষয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব।

এই পোস্ট থেকে নিম্নলিখিত বিষয়সমূহ জানা যাবেঃ

  • পে ফিক্সেশন কি ?
  • অনলাইন পে ফিক্সেশন বা পে ফিক্সেশনের নিয়ম ?
  • অনলাইন পে ফিক্সেশন বা পে ফিক্সেশনের প্রয়োজনীয়তা ?

payfixation বা পে ফিক্সেশন কি ?

পে ফিক্সেশন : ২০১৫ সালের পে স্কেল অনুযায়ী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ১ম গ্রেড হতে ২০ টি গ্রেড ভাগ করা রয়েছে। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কোন গ্রেডে বেতন নির্ধারণ হবে এবং গ্রেড অনুযায়ী তার কি কি সুবিধা প্রাপ্য হবে এ বিষয়টি নির্ধারণ করা রয়েছে। একজন সরকারি কর্মকর্তা ও কর্মচারীর কোন গ্রেডে বেতন নির্ধারণ হবে সেটি নির্ধারণ করার পদ্ধতি হলো ফিক্সেশন বা বেতন নির্ধারণী (payfixation) ।


যে কারণে অনলাইন পে ফিক্সেশন বা পে ফিক্সেশনের প্রয়োজন ?


যখন কোন কারণে বেতন স্কেল বা বেতনের কোন তারতম্য বা পাল্টানো হয় তখনই বেতন নির্ধারণের প্রয়োজন হয়।

বেতন নির্ধারণ সরকারের এখতিয়ারাধীন। তবে বেতন পুনর্বিনাসের কারণে বা শৃংখলামূলক আইন ব্যতীয় অন্য কোন কারণে ধারণকাল পদ (Tenure post ) ছাড়া স্থায়ী গদের বাস্তব বেতনের যে কোন প্রকার হ্রাস জনিত ক্ষতিপূরণের উদ্দেশ্যে মঞ্জুরীকৃত ব্যক্তিগত ভাতা ব্যতীত অন্য সকল ক্ষেত্রে সরকারী কর্মচারীর বেতনের একই ক্যাডারের একটি পদ সৃষ্টি কারী কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া তাহার পদের অনুমোদিত বেতনের অধিক বৃদ্ধি করা যাইবে না ।[F.R. 19]

আরও জানুনঃ পে ফিক্সেশন বাতিলের নিয়ম ২০২৪ ও পে ফিক্সেশন বাতিলের পদ্ধতি ২০২৪ ?

উপরোক্ত বিধি সরকারের বিধি অনুযায়ী প্রাপ্য বেতনের অধিক বেতন মঞ্জুর করার ক্ষমতা প্রদান করে না। কিন্তু যদি কোন কর্তৃপক্ষের একই বেতন স্কেলের অনুকূল একটি পদ সৃষ্টির ক্ষমতা থাকে তবে F.R. 22 মোতাবেক একবার প্রারম্ভিক বেতন নির্ধারিত ইহলে মূল বিধির ২৭ অনুযায়ী উক্ত কর্তৃপক্ষ কোন সরকারী কর্মচারীকে টাইম-স্কেল এ তাৎক্ষণিকভাবে অগ্রিম বেতন বৃদ্ধি মঞ্জুর করার করতে পারবে । বর্তমানে এই ক্ষমতা মন্ত্রণালয়ের নিকট ন্যাস্ত ।

[Auditor General’s decision below [F.R. 19]

বেতন নির্ধারণের উপলক্ষ : বিভিন্ন উপলক্ষে একজন সরকারী কর্মচারীর বেতন

নতুনভাবে নির্ধারিত হইতে পারে।

  • প্রথম নিয়োগ ক্ষেত্রে
  • পদোন্নতির ক্ষেত্রে
  • পদাবনতির ক্ষেত্রে:
  • টাইম স্কেল প্রদানের ক্ষেত্রে;
  • সিলেকশন গ্রেড স্কেল প্রদানের ক্ষেত্রে;
  • নতুন জাতীয় বেতন স্কেলে বেতন নির্ধারণের ক্ষেত্রে;
  • বেতন সমতা বিধানকরণের ক্ষেত্রে;
  • যখন নির্ধারিত বেতন সংশোধনের প্রয়োজন হয়; এবং
  • বেতন সংরক্ষণের সময় ।

আরও জানুনঃ যৌথবীমা, দাফন ও কল্যাণ তহবিল অনলাইন আবেদন করার উপায় ২০২৪ ?

টাইম-স্কেল যুক্ত পদে কোন সরকারী কর্মচারীকে স্থায়ীভাবে নিয়োগ করা হইলে, তাহার প্রারম্ভিক বেতন নির্ধারণ পদ্ধতি ?

কোন পদে বাস্তবাভাবে নিয়োজিত সরকারী কর্মচারীর টাইম-স্কেল যুক্ত পদের প্রারম্ভিক বাস্তব বেতন নির্ধারণ নিম্নলিখিত নিয়মাবলী দ্বারা নিয়ন্ত্রিত হইবে :

(ক) যদি তিনি কোন ধারনকাল পদ (Tenure) ব্যতীত স্থায়ী পদের পূর্ব-স্বত্ত্বাধিকারী হন অথবা পূর্ব-স্বত্ত্ব রহিত করা না হইলে, এইরূপ পদে পূর্ব- স্বত্বাধিকারী থাকিতেন, তবে-

(১) যখন নূতন পদের নিয়োগ তাঁহারা স্থায়ী পদের দায়িত্ব ও কর্তবা অপেক্ষা অধিকতর গুরুত্বসম্পন্ন হয়, তখন তিনি পুরাতন পদের বাস্তব বেতনের পরবর্তী ধাপে নূতন পদের স্কেলে বেতন প্রাপ্য হইবেন:

[F.R.22-(a) (i)/Rule 42 (1) (i), B.S.R./Rule 2017 (a) (1), E. Code-II]

(২) যখন তাঁহার নূতন পদের নিয়োগ এইরূপ অধিকতর দায়িত্ব সম্পন্ন না হয়, তখন তিনি পুরাতন পদের বাস্তব বেতনের সমান ধাপে নূতন পদের স্কেলে প্রারম্ভিক বেতন প্রাপ্য হইবেন অথবা যদি এমন কোন ধাপ না থাকে, তবে পুরাতন পদের বেতনের নিম্ন ধাপে নূতন পদের প্রারম্ভিক বেতন নির্ধারণ করিয়া উভয় পদের বেতনের পার্থক্যকে ব্যক্তিগত বেতন হিসাবে গণ্য করিতে হুইবে । উভয় ক্ষেত্রে পুরাতন পদের স্কেলে বার্ষিক বেতন বৃদ্ধি না হওয়া পর্যন্ত (যাহা কম হইবে) তিনি এইরূপ বেতন উত্তোলন করিতে থাকিবেন। বর্তমানে এক্ষেত্রে পুরাতন পদের বেতন বৃদ্ধির তারিখ অপরিবর্তিত থাকিবে ।

আরও জানুনঃ অনলাইনে জিপিএফ হিসাব দেখার নিয়ম ২০২৪ বা জিপিএফ ব্যালেন্স চেক করার উপায় ২০২৪ ?

কিন্তু যদি নতুন পদের টাইম-স্কেলের সর্বনিম্ন বেতন পুরাতন পদের বাস্তব বেতন অপেক্ষা অধিক হয়, তবে তিনি উক্ত সর্বনিম্ন বেতন প্রারম্ভিক বেতন হিসাবে প্রাপ্য হইবেন ।

[F.R.22(a) (ii)/Rule 42 (1) (ii), B.S.R. / Rule 2017 (a) (ii), E.Code-II] (৩) যখন এফ, আর ১৫ (ক) মোতাবেক তাঁহার স্বীয় অনুরোধে নূতন পদে নিয়োগ করা হয় এবং নূতন পদের টাইম-স্কেলের সর্বোচ্চ বেতন তাহার পুরাতন পদের বাস্তব বেতনের চেয়ে কম হয়, তখন তিনি উক্ত সর্বোচ্চ বেতনই প্রারম্ভিক বেতন হিসাবে উত্তোলন করিবেন। [F.R.22(a) (iii) Rule 42 ( 1 ) (iii), B. S. R. / Rule 2017 (a) (ii), E. Code-II] (খ) যদি সংশ্লিষ্ট কর্মচারী কোন স্থায়ী পদের পূর্ব-স্বত্বাধিকারী না হয় অর্থাৎ যখন সরকারী কর্মচারী ধারণকাল (.Tenure post) পদ ব্যতীত অন্য কোন স্থায়ী পদের পূর্ব-স্বত্বাধিকারী না হন অথবা সাময়িকভাবে স্থগিতকৃত পূর্ব-স্বত্ব না থাকে, তবে তিনি টাইম-স্কেলের নিম্নতম ধাপে প্রারম্ভিক বেতন প্রাপ্য হইবেন। তবে –

(ক) এবং (খ) ধারার আওতায় উভয় ক্ষেত্রে যদি তিনি – (১) পূর্বে বাস্তবভাবে বা স্থানাপন্নভাবে-

(ক) একই পদে ; অথবা

(খ) একই টাইম-স্কেলের স্থায়ী বা অস্থায়ী পদে, অথবা

(গ) ধারণকাল পদ ব্যতীত অভিন্ন টাইম-স্কেলের স্থায়ী পদে ; অথবা স্থায়ী পদের অনুরূপ টাইম-স্কেলের অস্থায়ী পদে নিয়োজিত থাকিতে, তবে তাহার প্রারম্ভিক বেতন · বিশেষ বেতন, ব্যক্তিগত বেতন এবং বেতন হিসাবে শ্রেণীভুক্ত ভাতাসমূহ ব্যতীত সর্বশেষ আহরিত বেতনের কম হইবে না এবং তিনি যে সময় উক্ত বেতন উত্তোলন করিয়াছিলেন উক্ত সময়কাল বেতন বৃদ্ধির জন্য গণনা করা হইবে ।

[F.R.22(b)Rule 42 (2), B. SR. / Rule 2017(b), E. Code-II]

আরও জানুনঃ অক্ষমতা জনিত বিশেষ ছুটি কি ? অসাধারণ ছুটি বা বিনা বেতনে ছুটি কি ? অসাধারণ ছুটির সর্বোচ্চ কত দিন নেওয়া যায় ?

পরিবর্তিত বেতন স্কেলে বেতন নির্ধারণের নীতিসমূহ কি কি ?

পরিবর্তিত বেতন স্কেলে বেতন নির্ধারণ: যে পাদের বেতন হইয়াছে সেই পদের অধিকারীকে এইরূপ মনে করিতে হইবে যে তিনি যেন নূতন বেতনে নূতন পদে বদলী হইয়াছেন। তবে যতদিন পর্যন্ত তিনি পুরাতন সেলে পরবর্তী বেতন বৃদ্ধি অর্জন না করেন অথবা যতদিন তিনি তাঁহার খালি না করেন বা ঐ টাইম স্কেলে বেতন উত্তোলন রহিত না করেন, ত তিনি স্বেচ্ছায় পুরাতন বেতন গ্রহণ করিতে পারেন। এই বিষয়ে একবার প্রকাশ করা হইলে উহা চূড়ান্ত বলিয়া বিবেচিত হইবে।

[F.R.23/Rule 44,B.S.R./Rule 2019, E. Code-II] Note:-নূতন জাতীয় বেতন স্কেল বা সংশোধিত নূতন বেতন স্কেলে এইরূপ option -এর কোন ব্যবস্থা নাই ।

স্থানাপন্নভাবে কোন পদে নিয়োগের ক্ষেত্রে সরকারী কর্মচারীর বেতন নির্ধারণের নীতিসমূহ :

(১) সংযুক্ত নিয়োগ এবং ধারণকাল পদ ব্যতীত কোন স্থায়ী পদে পূর্ব -স্বত্বাধিকারী সরকারী কর্মচারী কোন পদে অস্থায়ীভাবে নিযুক্ত হইলে তাহাকে যে পদে স্থানাপন্নভাবে নিয়োগ করা হইয়াছে তাহা যদি এফ,আর ,৩০-এর তফশীলে বর্ণিত পদসমূহের কোন একটি না হয় অথবা যে পদের পূর্ব স্বত্বাধিকারী আছে সেইরূপ পদ অপেক্ষা অধিকতর দায়িত্ব সম্পন্ন না হয়,তবে তিনি স্থায়ী (Non-tenure) পদের বাস্তব বেতনের অধিক বেতন প্রাপ্য হইবেন না ।তবে সরকার যে কোন চাকুরীকে এই বিধির অওতার বহির্ভূত রাখিতে পারেন ।

অধিকন্তু রাষ্ট্রপতি পদগুলিকে সাধারণ চাকুরীর বহির্ভূত বলিয়া ঘোষণা করিতে পারেন ।এই সমস্ত পদের অধিকারিগণ এই বিধির প্রবিধান সমূহ খন্ডন না করিয়া এবং রাষ্ট্রপতি কর্তৃক বর্ণিত শর্ত সাপেক্ষে যে পদে যোগ্য চত কর্তৃপক্ষ তাহাকে পদোন্নতি প্রদান করিতে পারিতেন সেই চাকুরী ক্যাডারে যে যন কোন স্থানাপন্ন পদোন্নতি পাইবেন এবং সাধারণ চাকুরীতে থাকিলে যে রূপ বেতন পাইতেন তদ্রুপ বেতন (পদের সহিত সংযুক্ত বিশেষ বেতনসহ বা ছাড়া )পাইবেন ।

আরও জানুনঃ প্রাপ্যতা বিহীন ছুটি ? প্রাপ্যতা বিহীন ছুটি সর্বোচ্চ কত দিনের মঞ্জুর করা যায় ?

(২) যদি পদটির বেতন ধারণকাল পদ ব্যতীত স্থায়ী পদের (যাহাতে তাহার পূর্ব-স্বত্ব আছে বা রহিত না হইলে পূর্ব-স্বত্ব থাকিত) বেতন স্কেলের সমান হয় অথবা উক্ত স্কেলের অনুরূপ (Identical) হয়, তবে একই বিধি

দ্বারা স্থানাপন্ন নিয়োগকে অধিকতর গুরুত্বপূর্ণ দায়িত্ব এবং কর্তব্য সম্পন্ন বুঝাইবে না [F.R. 30 / Rule 54, B. S. R. / Rule 2026, E. Code II

(খ) এফ, আর ২৬.৩০. এবং ৩৫ -এর ধারা সাপেক্ষে কোন পদ স্থানাপন্নভাবে নিয়োজিত সরকারী কর্মচারী উক্ত পদের সম্ভাব্য বেতন (Presumptive pay) উত্তোলন করিবেন। তবে এফ, আর ১৫ (ক) মোতাবেক কোন পদে স্বেচ্ছায় স্থানাপন্নভাবে নিয়োজিত সরকারী কর্মচারীর ক্ষেত্র ব্যতীত পূর্ব-স্বত্ব রহিত না হইলে পূর্ব স্বত্বাধিকারী স্থায়ী পদের সম্ভাব্য বেতন যদি কখনও স্থানাপন্ন পদের সম্ভাব্য বেতনের চেয়ে বেশী হয়, সে ক্ষেত্রে। তিনি স্থায়ী পদের সম্ভাব্য বেতন উত্তোলন করিবেন। [ অর্থাৎ যখন যে পদে বেতন বেশী হইবে উহাই নূতন পদে পাইবেন ।]

[F.R. 31/ Rule 55, B. S. R. / Rule 2027, E. Code-1]

[যে যে শর্তে চাকুরীকালীন টাইম স্কেলে বেতন বৃদ্ধির জন্য গননা করা হয় ।]

যে যে শর্তে চাকুরীকালীন টাইম-স্কেলে বেতন বৃদ্ধির জন্য গণনা করা হয় উহাার বিধানগুলি নিম্নে প্রদান করা হইয়াছে :

(ক) টাইম-স্কেল যুক্ত পদের সকল কার্যকাল এবং অসাধারণ ছুটি ব্যতীত সকল ছুটির কাল উক্ত টাইম স্কেলে বেতন বৃদ্ধির জন্য গণনা করা হইবে ।[তবে যে ক্ষেত্রে রাষ্ট্রপতি এই মর্মে সন্তুষ্ট হন যে, ঐ ছুটি অসুস্থতার কারণে বা সরকারী কর্মচারী নিয়ন্ত্রণের বাহিরে অন্য যে কোন কারণে গ্রহণ করা হইয়াছে,সেক্ষেত্রে উক্ত অসাধারণ ছুটিকে এই উপ-ধারা মোতাবেক বেতন বৃদ্ধির জন্য গণনা করার ক্ষমতা তাহার থাকিবে । এই ক্ষমতা নিয়োগকারী কর্তৃপক্ষের নিকট অর্পণ করা হইয়াছে।

আরও জানুনঃ পেনশন ইএফটি কি ? ইএএফটি রিটার্ন কী ?  ইএফটি রিটার্ন হলে করণীয় ? পেনশনার মারা গেলে করণীয় ?

(খ) বাস্তব বা স্থানাপন্নভাবে নিয়োজিত পদের চাকুরীকাল এবং প্রেষণের চাকুরীকাল সরকারী কর্মচারীর পূর্ব-স্বত্ত্বাধিকারী পদে প্রযোজ্য টাইম-স্কেলে এবং পূর্ব -স্বত্ব রহিত না হইলে যে পদে বা পদসমূহে তাহার পূর্ব-স্বত্ত্ব

থাকিত সেই পদগুলিতে প্রযোজ্য বেতন স্কেলে বেতন বৃদ্ধির জন্য গণনা করা হইবে।

(গ) যদি একজন সরকারী কর্মচারী কোন অস্থায়ী পদে অধিষ্ঠিত থাকাকালে অন্য কোন পদে অস্থায়ীভাবে নিয়োজিত হন, যাহার বেতন তাহার মূল পদের বেতন হইতে কম নয় এবং তিনি যদি পুনরায় তাহার মূল পদে ফেরৎ আসেন, তবে উক্ত পদের অস্থায়ী চাকুরীকাল তাহার মূল পদে প্রযোজ্য বেতন স্কেলে বেতন বৃদ্ধির জন্য গণনা করা যাইবে ।

অন্য পদে অস্থায়ীভাবে নিয়োজিত তাহার অস্থায়ী চাকুরীকাল, যাহা মূল পদের বেতন বৃদ্ধির জন্য গণনা করা হয়, উহা এইরূপভাবে নিয়ন্ত্রিত হইবে যেন সরকারী কর্মচারী যদি অন্য পদে নিযুক্ত না হইতেন তবে ঐ সময়কাল মূল পদে স্থানাপন্নভাবে নিয়োজিত থাকিতেন ।

হয় :-

(ঘ) নিম্ন বর্ণিত শর্তে বৈদেশিক চাকুরীকাল বেতন বৃদ্ধির জন্য গণনা করা

(১) যে পদে সরকারী কর্মচারী পূর্ব-স্বত্ব রাখিয়া যান এবং পূর্ব-স্বত্ব রহিত না হইলে তাহার পূর্ব-স্বত্ব বলবৎ থাকিত;

(২) বৈদেশিক চাকুরীতে যাওয়ার সময় যে অস্থায়ী সরকারী পদে নিয়োজিত ছিলেন, যদি সংশ্লিষ্ট সরকারী কর্মচারী সেই পদে প্রত্যাবর্তন করেন ।

**৫/ [F. R. 26 / Rule 48, B. S. R. / Rule 2022, E. Code-II]

গুগল নিউজ হতে আপডেট ” নিউজ হতে আইবাস++ ও সরকারি নিউজের আপডেট সংগ্রহ করে নিতে পারেন।

অনলাইন পে ফিক্সেশন বা পে ফিক্সেশনের প্রয়োজনীয়তা ?

  • বাংলাদেশের ট্রেজারী রুলসের প্রথম খন্ডের ১৫৮ অনুচ্ছেদ অনুযায়ী পঞ্জিকা মাস পূরণ হওয়ার ০১ দিনের মধ্যেই সরকারি কর্মকর্তা/ কর্মচারিদের বেতন প্রদান করার জন্য হয় সেইম রুলসের ১৬০ পরিচ্ছেদ মোতাবেক মাসের প্রথম ৬ দিনই যদি, সরকারী ছুটি থাকে তবেই মাস সম্পন্ন হওয়ার দিনে প্রদেয়। ইদানিংকালে পঞ্জিকা মাসের সমাপ্ত সপ্তাহে কোন উৎসবাদির কারণে অবসর থাকে তাহলে প্রশাসনিক আদেশে অবসর আরম্ভের আগেই বেতন প্রদান করা হয়। তা সত্ত্বেও বেতনাদি প্রদানের আগেই উহা নির্ধারণ করা আবশ্যক। বেতন সঠিক নির্ধারণের উপর প্রশাসনিক শৃংখলা অনেকাংশে নির্ভরশীল। তদুপরি বেতন ঠিক নির্ধারিত হলেও বাড়িভাড়া ভাতা, বাড়ি ভাড়া কর্তন, ইনস্যুরেন্স, অনুগ্রহ তহবিল ইত্যাদির কর্তণের হিসাবও ঠিক হয়।

আরও জানুন:

জাতীয় বেতন স্কেল ২০১৫ এর অনলাইনে বেতন নির্ধারণ নির্দেশিকা ও অনলাইন বেতন নির্ধারণ সহায়িকা ?

What is the new pay fixation?

New appointment: If you are newly appointed government service then it will be used to fix the salary of the employees. For this reason is needed to the new pay fixation

Recent Posts

একজন ওসির বেতন কত এবং পুলিশ ওসি কত তম গ্রেড ?

থানার  মধ্যে নির্ধারিত এলাকায় মাদক নিয়ন্ত্রণ, চোরাচালান এবং থানার আইনশৃঙ্খলা সহ যাবতীয় কাজ একজন দেখভাল…

1 week ago

এটিও/টিও এবং উপজেলা/থানা রিসোর্স সেন্টারের সহকারী ইন্সট্রাক্টরগণের  ভ্রমন ভাতা বৃদ্ধির গেজেট ২০২৪ ?

এটিও/টিও এবং উপজেলা/থানা রিসোর্স সেন্টারের সহকারী ইন্সট্রাক্টরগণের  ভ্রমন বিল বৃদ্ধির ভ্রমণ ভাতা গেজেট ২০২৪ ?…

4 weeks ago

নবম পে স্কেল ২০২৪ সহ ৭দফা দাবিসমূহ কি কি ?নবম পে স্কেলের সর্বশেষ খবর ২০২৪ ?

দ্রব্যমূল্যে উর্ধগতির কারণে জীবনযত্রার ব্যয় বৃদ্ধির ফলে সরকারি কর্মকর্ত/কর্মচারিদের বেতন বৃদ্ধির দাবি দীর্ঘ দিনের ।…

1 month ago

প্রাথমিক সহকারি শিক্ষকদের নিয়োগ ২০২৩ সালের তয় ধাপের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ ।

রাজস্বখাতভুক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের “সহকারী শিক্ষক নিয়োগ ২০২৩” এর তৃতীয় ধাপরে লিখিত পরীক্ষার ফলাফল ২০২৪…

2 months ago

এমপিওভুক্ত স্কুল শিক্ষকদের বেতন ও ভাতাদি কত ২০২৪ ?

সারা দেশে অসংখ্য বেসরকারি এমপিওভুক্ত মাধ্যমিক স্কুল রয়েছে। এসব বেসরকারি এমপিওভুক্ত মাধ্যমিক স্কুলের প্রধান শিক্ষক,…

2 months ago

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষকদের বেতন গ্রেড এবং বেতন কত ২০২৪ ?

বাংলাদেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা কত ? বাংলাদেশে শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী…

2 months ago