শতভাগ পেনশন সর্মপনকারী পেনশনারগণের ১৫ বছর পর পুনরায় পেনশন পাওয়ার নিয়ম ২০২২

শতভাগ পেনশন সর্মপনকারী যে সিভিল, সেনা, বিমান ও নৌবাহিনী পেনশনারগণ ১০০% (শত ভাগ) পেনশন তুলে নিয়েছেন তাদের ১৫ বছর অতিক্রান্ত হওয়ার পর তাদের পেনশন পুনঃ স্থাপিত হবে। অর্থাৎ তারা পুনরায় পেনশন সুবিধা প্রাপ্য হবেন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

              চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসারেরকার্যালয়

      পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট

                 হিসাব ভবন, সেগুনবাগিচা, ঢাকা।

     www.pension.gov.bd

নম্বর:সিএএফও/পিএফএম/সিজিএযোগাযোগ/৪৩(খন্ড১)/১১৩ তারিখঃ০২/০৮/২০২২ খ্রিঃ

প্রাপক, 

চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসার (সকল)

বিভাগীয় হিসাব নিয়ন্ত্রক (সকল)

জেলা একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসার (সকল)

উপজলা হিসাবরক্ষণ কর্মকর্তা (সকল)

বিষয়: সর্মপনকারী পেনশনারগণের পেনশন পুনঃস্থাপন প্রসঙ্গে। 

সূত্র ১:০৭.০০.০০০০.১৭১.১৩.০১৩.১৪.১১৮; তারিখ:০৮ অক্টোবর ২০১৮ খ্রি:

সূত্র ২: ০৭.০০.০০০০.১৭১.১৩.০০৬.১৬-৯৭; তারিখ:২৮ অক্টোবর ২০১৯ খ্রি: 

সূত্রস্থ ১ নং স্মারকের মাধ্যমে শতভাগ পেনশন সর্মপনকারী প্রজাতন্ত্রের সরকারি কর্মচারীগণ অবসর গ্রহণের তারিখ হতে ১৫ বছর সময় অতিক্রান্তের পর পুন:স্থাপিত হয়ে থাকেন এবং সূত্রস্থ ২ নং স্মারকের নির্দেশনা মোতাবেক পুন:স্থাপন সুবিধা ভোগরত অবস্থায় প্রজাতন্ত্রের সরকারি কর্মচারীগণ মারা গেলে পুন:স্থাপিত পারিবারিক পেনশন সুবিধা প্রাপ্য হন। 

বর্ণিত বিধানের আলোকে শতভাগ পেনশন সর্মপনকারী প্রজাতন্ত্রের সরকারি কর্মচারীগণের যথাসময়ে পুন:স্থাপন প্রক্রিয়া সম্পন্ন করা অত্যন্ত জরুরী। বাস্তবতার আলোকে দেখা যাচ্ছে যে, অবসর গ্রহণের তারিখ হতে ১৫ বছর সময় অতিক্রান্ত হবার পরও যথাসময়ে অনেক সর্মপিত পেনশনার পুন:স্থাপন প্রক্রিয়ায় আসছেন না। পুন:স্থাপিত না হবার কারণে পারিবারিক পেনশনার পুন:স্থাপন পেনশন সুবিধা পাচ্ছেন না। বিষয়টি অনভিপ্রেত। এ জটিলতা নিরসনে পেনশন পুন:স্থাপন প্রক্রিয়াকে সিস্টেম বেইজড করা হয়েছে। এখন হতে পেনশন পুন:স্থাপন নিম্নবর্ণিতভাবে নসম্পাদিত হবে: ১৫ বছর পূর্তির পূর্ববর্তী মাসে আইবাস হতে সর্মপনকারী পেনশনারকে পেনশন পুন:স্থাপন সংক্রান্ত 

অবহিতকরণ ও করণীয় বিষয়ে নিম্নেক্ত ক্ষুদে বার্তা (SMS) প্রদান করা হবে: (সম্মানিত পেনশনার, অবসর পরবর্তী ১৫ বছর সময় অতিক্রান্ত হওয়ায় আগামী….. খ্রি. তারিখে আপনার পেনশন পিপিও নং:…..ইপিপিও নং:) পুন:স্থাপিহবে। অনুগ্রহ করে উক্ত তারিখে বা পরর্তী যেকোনো কর্মদিবসে যেকোনো হিসাবরক্ষণ কার্যালয়ে উপস্থিত হয়ে লাইফ ভেরিকেশনের মাধ্যমে পেনশন পুন:স্থাপন করুন- সিএএফও /পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট) সংশ্লিষ্ট পেনশনার হাজির হবার পর হিসাবরক্ষণ কার্যালয় iBAS++ এ “Pension Management” মডিউল এর “Life Verification” মেনুর মধ্যে “Life Verification for Reinstatement” সাবমেন্যু ব্যবহার করে পেনশন পুন:স্থাপন সম্পন্ন করবেন। এ প্রক্রিয়ায় পূর্বের ন্যায় পেনশনারের ePPO পেনশনারের originating হিসাবরক্ষণ কার্যালয়ে ফেরত আনার প্রয়োজন নেই। পেনশনারের তথ্য বর্তমানে অন্যকোনো হিসাবরক্ষণ কার্যালয় থাকলেও যেকোনো হিসাবরক্ষণ কার্যালয় পেনশন পুন:স্থাপন কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। এ মেনু হতে লাইফ ভেরিফিকেশন সম্পন্ন করলে পেনশনারের স্ট্যাটাস স্বয়ংক্রিয়ভাবে পুন:স্থাপিত হয়ে যাবে। 

• শুধুমাত্র Active এবং Life Verification এর কারণে Blocked পেনশনারকে এ প্রক্রিয়ায় পুন:স্থাপন করা যাবে। অন্য কোন কারণে Blocked পেনশনারকে এ পক্রিয়ায় পুনস্থাপন করা যাবে না। 

• পুন:স্থাপন প্রক্রিয়া সম্পন্ন হলে পেনশনার এ সংক্রান্ত একটি ক্ষুদে বার্তা (SMS)পাবেন। 

• পুন:স্থাপনজনিত বকেয়া পূর্বের ন্যায় সিএএফও পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট কার্যালয় হতে পরিশোধ 

করা হবে।

• পুন:স্থাপন সম্পন্নের সময়ে পেনশনারের বিপরীতে যদি কোনো ধরণের বিল (টোকেন এন্ট্রি/পুভ/ইএফটি) 

পেন্ডিং থাকে তবে স্বয়ংক্রিয়ভাবে তা বাতিল হয়ে যাবে। 

• পুন:স্থাপনের জন্য পেনশনারের আবেদন করার প্রয়োজন নেই। হিসাবরক্ষণ কার্যালয়ের হিসাবরক্ষণ কর্মকর্তা পুন:স্থাপনের কার্যক্রম সম্পন্ন করবেন। সম্পন্নকারী  কর্মকর্তাকে OTP Verification এর মাধ্যমে পেনশন পুন:স্থাপন করতে হবে। 

• পুন:স্থাপনের এ প্রক্রিয়ায় পুন:স্থাপন সংক্রান্ত তথ্যসমূহ মেন্যুতে প্রর্দশিত হবে। 

(মোঃ মামুন-উল-মান্নান)।           

চিফ একাউন্টস এন্ড ফিন্যান্স অফিসার

পেনশন ফান্ড ম্যানেজমেন্ট        

 ফোনঃ- ০২৪১১৩০২৮৯ 

১৫ বছর পর পুনরায় পেনশন পাওয়ার 2022 এর শতভাগ পেনশন এর নতুন প্রজ্ঞাপন জারি করা হয়েছে, সারকুলারটি ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন।

জিপিএফ ব্যালেন্স এর স্লিপ বের করার নিয়ম এখানে জেনে নিতে পারেন।

ibas++ reinstate life verification | ১৫ বছর পর পুনরায় পেনশন প্রদানের লাইফভেরীফিকেশন করার ভিডিও দেখুন।

Reply

error: Content is protected !!