nocomments

মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক নন-ক্যাডার কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ বিধিমালা ২০২৩

মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক নিয়োগ  বিধিমালা ২০২৩

বাংলাদেশের মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয় এবং উহার অধীনস্থ দপ্তর/বিভাগসমূহ, হিসাব মহানিয়ন্ত্রক (সিজিএ) ও কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স (সিজিডিএফ) এর নন-ক্যাডার কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ বিধিমালা, ২০২৩ নামে অভিহিত হইবে।

১। শিরোনাম;

২। সংজ্ঞা;

৩।  নিয়োগ পদ্ধতিঃ

ক) সরাসরি নিয়োগের মাধ্যমে;

(খ) পদোন্নতির মাধ্যমে; এবং

(গ) পদায়নের মাধ্যমে

৪। সরাসরি নিযোগঃ

৫। পদোন্নতির মাধ্যমে নিয়োগ;

৬।  শিক্ষানবিশ;

৭। বিশেষ বিধান;

৮। রহিতকরণ ও হেফাজত;

৯।

প্রজ্ঞাপন

তারিখ: ১১ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ

এস.আর.ও. নং ৮৪-আইন/২০২৩ ।—–———সরকারি চাকরি আইন, ২০১৮ (২০১৮ সনের ৫৭ নং আইন) এর ধারা ৫৯ এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার নিম্নরূপ বিধিমালা প্রণয়ন করিল, যথা:

১। শিরোনাম।—এই বিধিমালা বাংলাদেশের মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয় এবং উহার অধীনস্থ দপ্তর/বিভাগসমূহ, হিসাব মহানিয়ন্ত্রক (সিজিএ) ও কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স (সিজিডিএফ) এর নন-ক্যাডার কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ বিধিমালা, ২০২৩ নামে অভিহিত হইবে।

গুগল নিউজ হতে আপডেট ” নিউজ হতে আইবাস++ ও সরকারি নিউজের আপডেট সংগ্রহ করে নিতে পারেন

২। সংজ্ঞা।

(ক) “এসএএস পরীক্ষা” অর্থ বাংলাদেশের মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক কার্যালয় কর্তৃক পরিচালিত সাব-অর্ডিনেট একাউন্টস সার্ভিস পরীক্ষা (Subordinate

Accounts Service Examination);

(খ) “কমিশন” অর্থ বাংলাদেশ সরকারী কর্ম কমিশন;

(গ) “তফসিল” অর্থ এই বিধিমালার কোনো তফসিল;

 (ঘ) “নিয়োগকারী কর্তৃপক্ষ” অর্থ বাংলাদেশের মহা হিসাব নিরী

 (ছ) “বিভাগীয় প্রার্থী” অর্থ বাংলাদেশের মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয় এবং উহার অধীনস্থ দপ্তর/বিভাগসমূহ, হিসাব মহানিয়ন্ত্রক (সিজিএ) ও কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স (সিজিডিএফ) এর রাজস্ব খাতে সৃষ্ট কোনো পদে অন্যূন ২ (দুই) বৎসর স্থায়ী বা অস্থায়ীভাবে নিয়োজিত এইরূপ কোনো কর্মচারী, যাহার বিজ্ঞাপিত পদে নিয়োগের জন্য প্রয়োজনীয় যোগ্যতা রহিয়াছে এবং সরকারি চাকরিতে প্ৰথম নিয়োগের সময় তাহার বয়স সরাসরি নিয়োগের জন্য নির্ধারিত বয়সসীমার মধ্যে ছিল; (জ) “শিক্ষানবিশ” অর্থ কোনো পদে শিক্ষানবিশ হিসাবে নিযুক্ত কোনো ব্যক্তি; (ঝ) “সিজিপিএ” বা “জিপিএ” অর্থ Cumulative Grade Point Average (CGPA) বা Grade Point Average (GPA); এবং

আরও জানুনঃ দেশের  ভূমি ব্যবস্থাপনায় ডিজিটাল প্রযুক্তি ? ই-নামজারি কি ? ভূমি মালিকদের আধুনিক কার্ড ?

(ঞ) “স্বীকৃত বিশ্ববিদ্যালয়” বা “স্বীকৃত ইনস্টিটিউট” বা “স্বীকৃত বোর্ড” অর্থ আপাতত বলবৎ কোনো আইনের দ্বারা বা আইনের অধীনে প্রতিষ্ঠিত কোনো বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট বা বোর্ড এবং এই বিধিমালার উদ্দেশ্য পূরণকল্পে, কমিশনের সহিত পরামর্শক্রমে, সরকার কর্তৃক স্বীকৃত বলিয়া ঘোষিত অন্য কোনো বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট বা বোর্ডও ইহার অন্তর্ভুক্ত হইবে।

মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক নন-ক্যাডার কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ বিধিমালা২০২৩ এর পিডিএফ কপি ডাউনলোড করে নিতে পারেন।

রিলেটেড ট্যাগঃ মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক নিয়োগ বিধিমালা, সিজিএ নিয়োগ বিধিমালা, নিয়োগ বিধিমালা ২০২৩, হিসাব কোষের নিয়োগ বিধিমালা ২০২৩,Cga নিয়োগ বিধিমালা,অডিটর নিয়োগ বিধিমালা

Reply

error: Content is protected !!