সরকারি নিউজ

কে হচ্ছেন নতুন হিসাব মহানিয়ন্ত্রক (সিজিএ) ?

জ্যেষ্ঠতার ধারাবাহিকতা ফলো করে মহা মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) পদে মো. নুরুল ইসলাম নিয়োগ পাওয়ার পর আলোচনা চলছে, কে হচ্ছেন পরবর্তী হিসাব মহানিয়ন্ত্রক (সিজিএ)। বর্তমান সিজিএ নুরুল ইসলাম গত বৃহস্পতিবার সিএজি পদে নিয়োগ পেলেও প্রতিশ্রুতি গ্রহণের আগ পর্যন্ত উনি সিজিএ হিসেবেই থাকছেন।

আগামী আগস্ট মাসের ৪ তারিখ নুরুল ইসলামের শপথ গ্রহণের কথা রয়েছে। ভারপ্রাপ্ত মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক হিসেবে তাঁর আগপর্যন্ত দায়িত্ব পালন করবেন উপ মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক ফাহমিদা ইসলাম।

সিজিএ ১টি গ্রেড-১ পদ। সিজিএ হতে গেলে বিসিএস (নিরীক্ষা ও হিসাব) ক্যাডারের অফিসারদের গ্রেড-২ পদে অন্তুত দুই বর্ষের এক্সপেরিয়েন্স থাকতে হয়। আলোচনা চলছে, সিজিএ হওয়ার জন্য কার কার আছে, সেই অভিজ্ঞতা। সিএজি পদে নিয়োগ দেওয়ার ক্ষেত্রে জ্যেষ্ঠতার লঙ্ঘন করা হয়নি, তবে সিজিএ পদে সেটা হবে কি না, তা নিয়েও আলোচনা আছে। সিএজি সাংবিধানিক পদ হলেও সিজিএ অর্থ বিভাগের আওতাধীন একটি পদ।

নিউজ হতে আপডেট ” নিউজ হতে আইবাস++ ও সরকারি নিউজের আপডেট সংগ্রহ করে নিতে পারেন।

কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স (সিজিডিএফ) মনোয়ারা হাবিব এ সালের ২৩ মার্চ ছুটি জবাব অবসরে (পিআরএল) যাবেন উল্লেখ করে সিএজি কার্যালয় গত ১৯ ফেব্রুয়ারি অর্থসচিব ফাতিমা ইয়াসমিনকে এক চিঠি পাঠায়। এতে জ্যেষ্ঠতা বিবেচনায় গ্রেড-২ হতে গ্রেড-১-এ উন্নীত করার জন্য এসএফসি (আর্মি) মোহাম্মদ গোলাম ছরওয়ার ভূঁঞা বিষয়ে সুপারিশ করা হয়। বলা হয়, অর্থ ক্যাটাগরি যেন এ বিষয়ে প্রয়োজনীয় অ্যারেঞ্জমেন্ট নেয়। চিঠিতে আরও চারজন কর্মকর্তার গ্রেড-২ পদে কার কত দিনের এক্সপেরিয়েন্স আছে, তার বিবরণ তুলে ধরা হয়।

দেখা যায়, গ্রেড-২ পদে মোহাম্মদ গোলাম ছরওয়ার ভূঁঞা দুই বছর কাজ করার মেয়াদ পূরণ করেছেন গত ১৮ জানুয়ারি। অন্য তিনজনের মধ্যে ডিসিএজি খান মো. ফেরদাউসুর রহমানের গ্রেড-২-এ দুই বছর কাজ করার এক্সপেরিয়েন্স হবে ২০২৪ বর্ষের ৩ জানুয়ারি। এ ব্যতীত ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট একাডেমির মহাপরিচালক আবুল কালাম আজাদ তার সাথে অতিরিক্ত হিসাব মহানিয়ন্ত্রক মো. সাইফুর রহমানের ২০২৪ বর্ষের ১৬ নভেম্বর দুই সালের অভিজ্ঞতার মেয়াদ পূর্ণ হবে। এক্সট্রা মহাপরিচালক (অর্থ) বাংলাদেশ রেলওয়ের কামরুন নাহার গ্রেড-৩ পদে ২০১৯ বর্ষের ২৭ আগস্ট থেকে রয়েছেন বলেও চিঠিতে উল্লেখ করা হয়।


অর্থসচিব যা করলেন



সিএজি কার্যালয় হতে চিঠি পাওয়ার ১২ দিন পর গত ২ মার্চ অর্থসচিব ফাতিমা ইয়াসমিন সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) জন্য ১টি সারসংক্ষেপ তৈরি করেন। এতে জানানো হয়, গ্রেড-১-এর তিনটি পদের অপরপক্ষে বর্তমানে তিন অফিসার আছেন। গ্রেড-১ পদে পদোন্নতির জন্য মোহাম্মদ গোলাম ছরওয়ার ভুঁঞা যোগ্যতা অর্জন করেছেন। ফিডার পদে দুই বছরসহ ৩১ বছর চাকরিকালও পূর্ণ হয়েছে তাঁর। তাঁর বিপক্ষে কোনো বিভাগীয় মামলা ও দুর্নীতিবিষয়ক মামলা নেই। তাঁর পদোন্নতিতে আদালতে নিষেধাজ্ঞা নেই। তাঁর পদোন্নতির সুপারিশ হলে বিচারালয় অবমাননার কোনো আশঙ্কাও নেই।

আরও জানুনঃ দেশের  ভূমি ব্যবস্থাপনায় ডিজিটাল প্রযুক্তি ? ই-নামজারি কি ? ভূমি মালিকদের আধুনিক কার্ড



অর্থসচিব অন্য চারজনের ক্ষেত্রেও একই মন্তব্য করেছেন। কামরুন নাহার ১১তম হলেও বাকি সকলেই ১০ম ব্যাচের কর্মকর্তা।

এসএসবির বৈঠক


মার্চের পর হতে এসএসবির বেশ কিছু বৈঠক অনুষ্ঠিত হলেও অর্থসচিবের সুপারিশ এসএসবির কোনো বৈঠকের আলোচ্যসূচির মধ্যে আসেনি। এমনকি আজ বুধবার বিকেল চারটায় ১টি বৈঠক রয়েছে। এখানে বিষয়টি আলোচনায় থাকার সম্ভাবনা রয়েছে। তবে এসএসবির একটি বৈঠকে অনুমোদিত হয়ে গিয়েছে খান মো. ফেরদাউসুর রহমানের গ্রেড-১ পদের পদোন্নতি। গত ১০ মে তাঁর পিআরএলে যাওয়ার কথা ছিল। পূর্বের মাস এপ্রিলে তাঁর পিআরএলের আবেদন মঞ্জুর হয়। তারপরও গত ৮ মে ওনাকে গ্রেড-১ দেওয়া হয়।


আজকের এসএসবির বৈঠকে আলোচ্যসূচিতে বিসিএস নিরীক্ষা ও হিসাব ক্যাডারের অফিসারদের পদোন্নতির ব্যাপারটা থাকা না থাকার উপর অবলম্বন করছে, কে হচ্ছেন সিজিএ।

আরও জানুন: বগুড়ার কৃতি সন্তান জনাব  মোঃ নুরুল ইসলাম বাংলাদেশের নতুন মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) ।



অর্থ সেক্টর সূত্রে জানা গেছে, বিদেশে বাংলাদেশের একজন রাষ্ট্রদূতের পক্ষ হতে সম্ভাব্য একজন সিজিএর বিরুদ্ধে কমপ্লেইন দেওয়া বিদ্যমান গর্ভনমেন্টের কাছে। কিন্তু জানা গেছে, মিশন অডিটে গিয়ে সেই রাষ্ট্রদূতের অনিয়ম ধরেছিলেন সম্ভাব্য সিজিএ।

সূত্র: প্রথম আলো ।

রিলেটেড ট্যাগ: কে হচ্ছেন নতুন হিসাবমহানিয়ন্ত্রক , কে হচ্ছেন নতুন হিসাবমহানিয়ন্ত্রক ২০২৩

admin

Recent Posts

নবম পে স্কেল ২০২৪ সহ ৭ দফা দাবিসমূহ কি কি ?নবম পে স্কেলের সর্বশেষ খবর ২০২৪ ?

দ্রব্যমূল্যে উর্ধগতির কারণে জীবনযত্রার ব্যয় বৃদ্ধির ফলে সরকারি কর্মকর্ত/কর্মচারিদের বেতন বৃদ্ধির দাবি দীর্ঘ দিনের ।…

6 days ago

প্রাথমিক সহকারি শিক্ষকদের নিয়োগ ২০২৩ সালের তয় ধাপের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ ।

রাজস্বখাতভুক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের “সহকারী শিক্ষক নিয়োগ ২০২৩” এর তৃতীয় ধাপরে লিখিত পরীক্ষার ফলাফল ২০২৪…

3 weeks ago

এমপিওভুক্ত স্কুল শিক্ষকদের বেতন ও ভাতাদি কত ২০২৪ ?

সারা দেশে অসংখ্য বেসরকারি এমপিওভুক্ত মাধ্যমিক স্কুল রয়েছে। এসব বেসরকারি এমপিওভুক্ত মাধ্যমিক স্কুলের প্রধান শিক্ষক,…

4 weeks ago

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষকদের বেতন গ্রেড এবং বেতন কত ২০২৪ ?

বাংলাদেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা কত ? বাংলাদেশে শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী…

1 month ago

ঈদুল ফিতর এর কতদিন থাকছে ২০২৪ সালে সরকারি ছুটি ?

পোস্ট সামারীঃ কতদিন থাকছে  ঈদুল ফিতর ২০২৪ সালে সরকারি ছুটি ? ঈদুল ফিতর ২০২৪ সরকারি…

1 month ago

ছুটি নগদায়ন নীতিমালা ২০২৪ ?

ছুটি নগদায়নের ইংরেজি কি ? ছুটি নগদায়নের ইংরেজি কি হলো লাম্পগ্রান্ড (lump grant) . ছুটি…

2 months ago