nocomments

বগুড়ার কৃতি সন্তান জনাব  মোঃ নুরুল ইসলাম বাংলাদেশের নতুন মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) ।

বগুড়ার কৃতি সন্তান জনাব  মোঃ নুরুল ইসলামকে, নতুন মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। বর্তমান সিএজি মোহাম্মদ মুসলিম চৌধুরীর  স্থলাভিষিক্ত হবেন  জনাব  মো. নুরুল ইসলাম।



গুগল নিউজ হতে আপডেট ” নিউজ হতে আইবাস++ ও সরকারি নিউজের আপডেট সংগ্রহ করে নিতে পারেন


অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের প্রশাসন অধিশাখা থেকে গতকাল বৃহস্পতিবার এ-সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১২৭ (১) অনুচ্ছেদের প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক পদে মো. নুরুল ইসলামকে নিয়োগ দিয়েছেন।


প্রজ্ঞাপনে আরও জানানো হয়, নুরুল ইসলাম দায়িত্ব নেওয়ার পর হতে পাঁচ বছর বা তাঁর বয়স ৬৫ বছর পূর্ণ হওয়ার মধ্যে যেটি প্রথমে হবে, সে সময় পর্যন্ত সিএজি পদে দায়িত্ব পালন করবেন।  

তিনি মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (পারিশ্রমিক ও বিশেষ অধিকার) আইন, ১৯৯৮ এর ৪ ধারা অনুযায়ী বেতন ভাতা ও অন্যান্য সুবিধা প্রাপ্য হবেন।

বর্তমানে তিনি কন্টোলার জেনারেল অফ একাউন্ট ( সিজিএ) হিসেবে কর্মরত আছেন।

আরও জানুনঃ দেশের  ভূমি ব্যবস্থাপনায় ডিজিটাল প্রযুক্তি ? ই-নামজারি কি ? ভূমি মালিকদের আধুনিক কার্ড

মোঃ নুরুল ইসলাম ৩১ জানুয়ারী, ২০২১ সালে  হিসাব মহানিয়ন্ত্রক (CGA) হিসাবে যোগদান করেন। বাংলাদেশের অডিট ও অ্যাকাউন্টস বিভাগে বিভিন্ন পদে কাজ করার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। সিজিএ হিসেবে যোগদানের আগে, তিনি কন্ট্রোলার জেনারেল অব ডিফেন্স ফাইন্যান্স, ডিফেন্স ফাইন্যান্স ডিপার্টমেন্ট, অতিরিক্ত মহাপরিচালক (অর্থ), Senior Finance Controller (Army), Office of the Senior Finance Controller (Army), Dhaka cantonment and Additional Controller General of Accounts, Office of the Controller General of Accounts.

মোঃ নুরুল ইসলাম ,বাংলাদেশ সিভিল সার্ভিস (অডিট এন্ড একাউন্টস ক্যাডার) এর ৮ম ব্যাচের সদস্য। তিনি ২০শে ডিসেম্বর, ১৯৮৯ সালে সিভিল সার্ভিসে যোগদান করেন। তিনি ১৯৭৯ সালে তার স্কুলে পড়াশোনা করেন এবং ১৯৮১ সালে ঢাকার নটরডেম কলেজ থেকে তার উচ্চ মাধ্যমিক শিক্ষা শেষ করেন। তিনি ১৯৮৪ সালে লোক প্রশাসনে সামাজিক বিজ্ঞানে স্নাতক (বিএসএস, অনার্স) সম্পন্ন করেন। এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ থেকে 1985 সালে লোক প্রশাসনে M.S.S (মাস্টার্স) করেন।

আরও জানুনঃ ডিজিটাল ভুমি ব্যবস্থাপনায় ১ বৈশাখ ১৪৩০ হতে ভুমি উন্নয়ন কর শতভাগ অনলাইনে

পাবলিক সেক্টর ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্টে কাজ করার সময়, জনাব ইসলাম মানবসম্পদ উন্নয়ন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, গ্রামীণ উন্নয়ন, বাংলাদেশের সংবিধান, অফিস ব্যবস্থাপনায় আইনের সম্পৃক্ততা, ব্যবস্থাপনা সম্পর্কিত বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ স্থানীয় প্রশিক্ষণ, সেমিনার এবং কর্মশালায় অংশগ্রহণ করেন। , অ্যাকাউন্টিং, অডিটিং এবং বাজেটিং, প্রশিক্ষণে প্রয়োজনীয় দক্ষতা তৈরি করা (B.E.S.T), বাংলাদেশ ব্যাংক, ই-ফাইলিং ম্যানেজমেন্ট, পাবলিক ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট ফ্রেমওয়ার্ক, পাবলিক প্রকিউরমেন্ট রেগুলেশনস (পিপিআর), অংশগ্রহণমূলক ব্যবস্থাপনা, নৈতিকতার কোড, ক্ষতিপূরণ ব্যবস্থাপনা এবং কর্মচারী সুবিধা , পার্সোনেল অ্যাডমিনিস্ট্রেশন, পারফরম্যান্স অডিটিং, সুপ্রীম অডিট ইনস্টিটিউশন (আইএসএসএআই) এর ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ডের অডিটিং স্ট্যান্ডার্ডসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় ইত্যাদি। তিনি জনসেবা প্রদানের উন্নতি এবং সরকারি নিয়ম, প্রবিধান, আদেশ বাস্তবায়নের বিষয়ে সেমিনার এবং মতামত বিনিময় সভায় যোগ দেন। এবং অফিস প্রধানের মধ্যে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, বরিশাল, ময়মনসিংহ, রংপুর, খুলনা, সিলেট বিভাগ এবং আরও অনেক জেলায় অনুষ্ঠিত বিভিন্ন দপ্তরের অঙ্কন ও বিতরণ কর্মকর্তারা। তিনি পরিবেশ ও বন মন্ত্রণালয়ের বাংলাদেশ বন বিভাগের উপর বিশেষ সমীক্ষা পরিচালনা করেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের জনস্বাস্থ্য সেবার মান নিয়ে কর্মক্ষমতা স্টাডি করেন।

আরও জানুনঃ জিপিএফ কি ? জিপিএফ ব্যালেন্স এর স্লিপ বের করার নিয়ম ? । অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করার উপায় ?

তিনি বিশ্বব্যাংক, ইউএনডিপি, এশিয়ান অর্গানাইজেশন অফ সুপ্রিম অডিট ইনস্টিটিউশন (এসওএসএআই), ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অফ সুপ্রিম অডিট ইনস্টিটিউশন (ইনটোসাআই) এবং অফিস দ্বারা আয়োজিত মানব সম্পদ উন্নয়ন, আর্থিক ব্যবস্থাপনা, জনসাধারণের জবাবদিহিতা এবং স্বচ্ছতা ইত্যাদির উপর অনেক সেমিনার, কর্মশালায় অংশগ্রহণ

জনাব মোঃ নুরুল ইসলাম ন্যাশনাল ইন্টিগ্রিটি স্ট্র্যাটেজি (NIS)-2022 এর জন্য পুরস্কৃত হয়েছেন। অর্থ বিভাগ 16ই জুন, 2022 তারিখে এই বিষয়ে একটি অফিস আদেশ জারি করেছে।

আরও জানুনঃ জিপিএফ এর নমিনি পরিবর্তন করার নিয়ম ২০২২

  1. মহা হিসাব নিরীক্ষকের মেয়াদকাল কত বছর ?

    বাংলাদেশের সংবিধানের ১২৯ অনুচ্ছেদ এর ধারা ১ অনুযায়ী মহা হিসাব নিরীক্ষকের মেয়াদকাল শপথ গ্রহণের তারিখ হতে ৫ (পাঁচ) বছর অথবা তার বয়স ৬৫ বছর পূর্ণ হওয়ার মধ্যে যেটি আগে ঘটে।

  2. মহা হিসাব নিয়ন্ত্রকের কার্যালয় কোথায়?

    ঠিকানা : অডিট ভবন, ৭৭/৭ কাকরাইল, ঢাকা ১০০০, বাংলাদেশ
    ফোন : +88 02 831 8395-8, +88 02 831 8240-3
    ফেক্স : +88 02 831 2690

  3. হিসাব মহানিয়ন্ত্রকের প্রধান কে?

    বগুড়ার কৃতি সন্তান জনাব  মো. নুরুল ইসলাম বাংলাদেশের নতুন মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) ।

  4. হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় এর কাজ কি?

    গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১২৮ (১) অনুচ্ছেদের ক্ষমতাবলে মহা হিসাবনিরীক্ষক ও নিয়ন্ত্রক সরকারের আয় ও ব্যয় অডিট করেন এবং যথাযথভাবে সরকারি বিধিবিধান অনুসরণপূর্বক হিসাবভুক্ত করা হয়েছে কিনা এ বিষয়ে মতামত প্রদান করেন। সিএজি (অ্যাডিশনাল ফাংশান) অ্যাক্ট-১৯৭৪ এর ৫ (১) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে তিনি বিধিবদ্ধ সরকারি প্রতিষ্ঠান, পাবলিক এণ্টারপ্রাইজেস এবং স্থানীয় কর্তৃপক্ষসমূহ অডিট করেন। সংবিধান সিএজিকে অডিটের পরিধি এবং ব্যাপ্তি নির্ধারণের পূর্ণ স্বাধীনতা দিয়েছে। তিনি তার প্রণীত প্রতিবেদনসমূহ সংসদে উপস্থাপনের নিমিত্ত রাষ্ট্রপতির নিকট পেশ করেন।

  5. মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক কত অনুচ্ছেদ ?

    গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১২৭ হতে ১৩২ অনুচ্ছেদ মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক সম্পর্কে উল্লেখ রয়েছে।

  6. সংবিধানের কোন অনুচ্ছেদ অনুযায়ী মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক কে নিয়োগ দেয়া হয়?

    গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১২৭ (১) পরিচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক নিয়োগ দেওয়া হয়।

  7. নিরীক্ষা কি কি?

    গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশের কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল (সিএজি) কার্যালয় সরকারের সুশাসন, জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিতকরণের লক্ষ্যে প্রজাতন্ত্রের সরকারি হিসাব, সকল আদালত, সরকারি কর্তৃপক্ষ ও সরকারি কর্মচারীদের হিসাব অডিট করে মানসম্মত অডিট রিপোর্ট প্রণয়ন করেন। মহা হিসাবনিরীক্ষক ও নিয়ন্ত্রক  সাংবিধানিক দায়িত্ব পালনের ক্ষেত্রে যেকোন ব্যক্তি ও প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ থেকে স্বাধীন থাকবেন এবং সকল অংশীজনদেরকে (যেমনঃ জাতীয় সংসদ, নির্বাহী বিভাগ ইত্যাদি) সরকারি তহবিল এর সঠিক ব্যবহার সংক্রান্ত নিশ্চয়তা প্রদান করবেন। সিএজি কার্যালয় হতে জারিকৃত কোয়ালিটি কন্ট্রোল সিস্টেম, কোড অব এথিকস্‌, গভর্নমেন্ট অডিটিং স্ট্যান্ডার্ডস এবং অ্যাটেসটেশন এনগেইজমেন্ট অনুযায়ী এ কার্যালয় কর্তৃক নিম্নোক্ত তিন ধরনের অডিট কার্যক্রম পরিচালিত হয়।

  8. মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক সংবিধানের কোন ভাগে ?

    মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক সংবিধানের অষ্টম ভাগে উল্লেখ্য রয়েছে।

Reply

error: Content is protected !!