nocomments

জিপিএফ এর নমিনি পরিবর্তন করার নিয়ম ২০২৪

এই পোস্ট থেকে নিম্নলিখিত বিষয়সমূহ জানা যাবেঃ

  • একাধিক স্ত্রী থাকলে শুধু একজনকে জিপিএফ নমিনি করা যাবে কি?
  • এনআইডি বা জন্মসনদ না থাকলে জিপিএফ এর নমিনি করা যাবে কি?
  • চাঁদাদাতার পূর্বেই নমিনি মারা গেলে নতুন জিপিএফ নমিনেশন প্রয়োজন আছে কি?
  • চাঁদাদাতার পূর্বেই নমিনি মারা গেলে নতুন জিপিএফ নমিনেশন প্রয়োজন আছে কি?
  • মনোনয়ন না থাকলে উত্তরাধিকার ভিত্তেতে জিপিএফ-এর সঞ্চিত অর্থ বন্টন করার যায় কি?
  • একাধিক সদস্য মনোনয়নের ক্ষেত্রে একজন মারা গেলে নতুন নমিনেশন প্রদান করতে হবে কি না, বিদ্যমান নমিনেশনের অবশিষ্ট সদস্যগণ কর্মচারীর মৃত্যুর পর সঞ্চিত অর্থ প্রাপ্য হবেন?
জিপিএফ ব্যালেন্স চেক ২০২৩

গুগল নিউজ হতে আপডেট ” নিউজ হতে আইবাস++ ও সরকারি নিউজের আপডেট সংগ্রহ করে নিতে পারেন।

জিপিএফ এর নমিনি পরিবর্তন সংক্রান্ত বিভিন্ন বিষয় নিম্নে তুলে ধরা হলোঃ

একাধিক স্ত্রী থাকলে শুধু একজনকে জিপিএফ নমিনি করা যাবে কি?

  • জিপিএফ বিধিমালা ১৯৭৯ মোতাবেক পরিবারের এক বা একাধিক সদস্যকে মনোনয়ন করা যায়। সেক্ষেত্রে একাধিক স্ত্রীর মধ্যে একজনকে জিপিএফ এর নমিনি হিসেবে মনোনয়ন প্রদানে কোন বাধা নেই।

এনআইডি বা জন্মসনদ না থাকলে জিপিএফ এর নমিনি করা যাবে কি?

  • জিপিএফ হিসাব খোলা বা পৃথকভাবে নমিনেশন প্রদানের সময় Nominee Info Entry অংশে Nominee Type হিসেবে Adult নির্বাচন করলে এনআইডি ছাড়া নমিনেশন প্রদান করা যাবে না। তবে Minor নির্বাচন করলে জন্মসনদ দিতে হবে। অর্থাৎ নমিনেশন প্রদানের সময় এনআইডি বা জন্মসনদ ছাড়া নমিনেশন প্রদান করা যাবে না।

চাঁদাদাতার পূর্বেই নমিনি মারা গেলে নতুন জিপিএফ নমিনেশন প্রয়োজন আছে কি?

  • যে কোন একজন নমিনি চাঁদাদাতার পূর্বেই মারা গেলে প্রদত্ত নমিনেশনটি বাতিল হয়ে যায়। ফলে নতুনভাবে নমিনেশন প্রয়োজন হয়।

আরও জানুনঃ অক্ষমতাজনিত অবসর কি ? অক্ষমতাজনিত অবসর গ্রহণ করলে কি কি সুবিধা পাওয়া যায় ? অক্ষমতাজনিত অবসর গ্রহণ করলে পুনরায় চাকরি ফিরে পাওয়া যায় ?

মনোনয়ন না থাকলে উত্তরাধিকার ভিত্তেতে জিপিএফ-এর সঞ্চিত অর্থ বন্টন করার যায় কি?

  • জিপিএফ বিধিমালা অনুযায়ী হিসাব খোলার সময়ই মনোনয়ন বাধ্যতামূলক। কোন কারণে মনোনয়ন

থাকলে বিধির সংজ্ঞা মোতাবেক চাঁদাদাতার পরিবার থাকলে তাদের মধ্যে সমহারে বন্টন হবে, কিন্তু পরিবার না থাকলে শুধুমাত্র সেক্ষেত্রে উত্তরাধিকার ভিত্তিতে বন্টন হবে।।

একাধিক সদস্য মনোনয়নের ক্ষেত্রে একজন মারা গেলে নতুন জিপিএফ এর নমিনেশন প্রদান করতে হবে কি না, বিদ্যমান নমিনেশনের অবশিষ্ট সদস্যগণ কর্মচারীর মৃত্যুর পর সঞ্চিত অর্থ প্রাপ্য হবেন?

চাঁদাদাতার পূর্বে কোন মনোনীত সদস্য মারা গেলে নমিনেশনের পরিমাণ ১০০% না থাকায় নমিনেশন কার্যকর না থাকায় নতুন নমিনেশন প্রদান করা প্রয়োজন। নতুন নমিনেশন প্রদান না করলে পরিবারের সকল সদস্যদের মধ্যে সমহারে বন্টন হবে, পরিবার না থাকলে উত্তরাধিকার ভিত্তিতে বন্টন হবে।

ibas++ gpf subscriber nominee entry | ডিজিটাল নম্বর দিয়ে আইবাস++ সিস্টেমে নমিনির তথ্য এন্ট্রি করার পদ্ধতি দেখে নিতে পারেন।

আইবাস++ এ জিপিএফ এর অনলাইন নমিনি পরিবর্তন করার ভিডিও দেখে নিতে পারেন।

রিলেটেড ট্যাগঃ জিপিএফ এর নমিনি পরিবর্তন, জিপিএফ নমিনি পরিবর্তন ফরম,একাধিক সদস্য মনোনয়নের ক্ষেত্রে একজন মারা গেলে নতুন নমিনেশন প্রদান করতে হবে কি না, বিদ্যমান নমিনেশনের অবশিষ্ট সদস্যগণ কর্মচারীর মৃত্যুর পর সঞ্চিত অর্থ প্রাপ্য হবেন?একাধিক স্ত্রী থাকলে শুধু একজনকে নমিনি করা যাবে কি? ,এনআইডি বা জন্মসনদ না থাকলে জিপিএফ এর নমিনি করা যাবে কি? চাঁদাদাতার পূর্বেই নমিনি মারা গেলে নতুন নমিনেশন প্রয়োজন আছে কি? চাঁদাদাতার পূর্বেই নমিনি মারা গেলে নতুন নমিনেশন প্রয়োজন আছে কি? মনোনয়ন না থাকলে উত্তরাধিকার ভিত্তেতে জিপিএফ-এর সঞ্চিত অর্থ বন্টন করার যায় কি?

Reply

error: Content is protected !!