nocomments

৪০তম বিসিএস : নন ক্যাডারে ৪৪৭৮ জনের অনলাইনে আবেদনের নির্দেশনা এবং সাধারণ নিয়মাবলী ?

৪০তম বিসিএস : নন ক্যাডারে ৪৪৭৮ জনের অনলাইনে আবেদনের নির্দেশনা এবং সাধারণ নিয়মাবলী ?

চল্লিশতম বিসিএসের চূড়ান্ত ফলাফলে উত্তীর্ণ হয়েও যারা ক্যাডার পাননি, তাদের মধ্য হতে ৪ হাজার ৪৭৮ জনকে নবম থেকে দ্বাদশ গ্রেডের নন-ক্যাডার পদে নিয়োগ দেবে সরকার।

গুগল নিউজ হতে আপডেট ” নিউজ হতে আইবাস++ ও সরকারি নিউজের আপডেট সংগ্রহ করে নিতে পারেন।


পিএসসি সোমবার কোন গ্রেডে কতটি পদে নিয়োগ দেওয়া হবে তার সাথে গ্রেডভুক্ত পদগুলোতে নিয়োগের যোগ্যতা উল্লেখ করে প্রার্থীদের পছন্দক্রম জানিয়ে অনলাইনে অ্যাপ্লাই করার জন্য নির্দেশনা জারি করেছে।
আগামী ২০ জুন সকাল ১০টা থেকে ১ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত পদের পছন্দক্রম জানিয়ে ইন্টারনেটে আবেদন করা যাবে।

৪০তম বিসিএসের উত্তীর্ণদের মধ্য হতে নবম গ্রেডে এক হাজার ৬০৪ জন, ১০ম গ্রেডে এক হাজার ১০৮ জন, ১১তম গ্রেডে ৪০ জন এবং ১২তম গ্রেডে এক হাজার ৭২৬ জনকে নিয়োগ দেওয়া হবে।

আরও জানুন: অনলাইনে বেতন নির্ধারণ করার নিয়ম ? অনলাইনে বেতন নির্ধারণী ২০২৩ ?



৪০তম বিসিএসের সাহায্যে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৯৬৩ জনকে নিয়োগের সুপারিশ করে পিএসসি। আর ৮ হাজার ১৬৬ জনকে কৃতকার্য দেখানো হয়।

বিধিমালার কারণে ৪০তম বিসিএসে উত্তীর্ণদের নন-ক্যাডার পদে নিয়োগ দেওয়া যাচ্ছিল না। গত ১৪ জুন জনপ্রশাসন মন্ত্রণালয় নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা পরিবর্তন করে গেজেট প্রকাশ করেছে।

বিধিমালা পাল্টানো হওয়ার পর দীর্ঘ দিন ধরে আটকে থাকা ৪০তম বিসিএস উত্তীর্ণদের নন-ক্যাডার পদে নিয়োগের স্টেপ নিল পিএসসি।

আরও জানুনঃ মাতৃত্বকালীন ছুটি কি ? মাতৃত্বকালীন ছুটির নিয়ম এবং মাতৃত্বকালীন ছুটি কবে থেকে কার্যকর হবে ?

৪০ তম বিসিএস নন ক্যাডার পছন্দক্রম গ্রহণের করার আবেদন করার সময়সীমা ?

শুরুর তারিখঃ  ২০/০৬/ ২০২৩, সকাল ১০.০০ মিনিট।

৪০ তম বিসিএস নন ক্যাডার পছন্দক্রম গ্রহণের করার আবেদন করার শেষ তারিখ : ০১/০৭/২০২৩ রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত

৪০ তম বিসিএস নন ক্যাডার আবেদন ?

সর্বশেষ নির্দেশাবলি ও তথ্য পাওয়ার জন্য বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের www.bpsc.gov.bd ওয়েবসাইট নিয়মিতভাবে Visit করতে হবে। এছাড়া বিজ্ঞপ্তির ০২ নম্বর অনুচ্ছেদে উল্লিখিত তারিখে অফিস চলাকালীন (সকাল ১০.০০ মিনিট থেকে বিকাল ৩.০০ মিনিট পর্যন্ত) TBL-এর নির্ধারিত 01555555150/01555555151 মোবাইল নম্বরে যোগাযোগ করা হলে কারিগরি অস্পষ্টতা সম্পর্কে সহায়তা পাওয়া যাবে।

আরও জানুনঃ পেনশন ইএফটি কি ? ইএএফটি রিটার্ন কী ?  ইএফটি রিটার্ন হলে করণীয় ? পেনশনার মারা গেলে করণীয় ?

৪০ তম বিসিএস নন ক্যাডার আবেদন করার সাধারণ নির্দেশাবলী ?

৪০ তম বিসিএস নন ক্যাডার আবেদন করার সাধারণ নির্দেশাবলী:

  • অনলাইনে প্রার্থী নিজের পছন্দক্রম পূরণের আগে বিজ্ঞপ্তিটি ডাউনলোডপূর্বক প্রিন্ট করে নির্দেশনার প্রতিটি ধাপ ভালোভাবে বুঝে অনলাইনে নির্দেশিত পদ্ধতি অনুসরণপূর্বক পছনদক্রম শুরু করা সমীচীন হবে।
  • যারা গত ২৯.০৫.২০২২ তারিখের ৮০.০০.০০০০.২00.64.014.২২-৯২ নম্বর বিজ্ঞপ্তির প্রেক্ষিতে ৯ম থেকে ১২তম গ্রেডে নন- ক্যাডার পদে চাকরি পেতে আগ্রহ প্রকাশ করেছিলেন তারাই শুধু নিজের User Id এবং Password দ্বারা Online Application Form পূরণের কার্যক্রম সম্পন্ন করতে পারবেন।
  • ৪০তম বি.সি.এস. পরীক্ষা-২০১৮ এর বিজ্ঞপ্তিতে বর্ণিত নন-ক্যাডার পদসমূহের জন্য আবেদন করতে ইচ্ছুক নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন প্রার্থীগণ Teletalk BD Ltd.-এর Web Address : http://bpsc.teletalk.com.bd অথবা বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের Web Address: www.bpsc.gov.bd এর মাধ্যমে ৪০তম বি.সি.এস. পরীক্ষা- ২০১৮ এর Online Application Form পূরণের কার্যক্রম সম্পন্ন করবেন।
  • আনলাইন আবেদন ফরমটি যে কোন ব্রাউজার দিয়ে ওপেন করে ফরম পূরণের কার্যক্রম সম্পন্ন করা যাবে। ৪০তম.BCS পরীক্ষা-২০১৮ এর নন-ক্যাডার পদের Online Application পূরণের সময় প্রার্থী কর্তৃক ইতঃমধ্যে পূরণকৃত ৪০তম বি.সি.এস. এর আনলাইন আবেদন ফরমটি (বিপিএসসি ফরম-১) অনুযায়ী বিজ্ঞাপিত Education qualification এর  condition পূরণ করলে ৯ম থেকে ১২তম গ্রেডের নন-ক্যাডার পদসমূহ ভিজিবল হবে ।

আর জানুনঃ

আইবাস++ কর্মচারিদের ভ্রমন বিল অনলাইনে সাবমিট করার পদ্ধতি ? ibas++ta da staff login ?

  • Add Option Button ব্যবহার করে দৃশ্যমান পদসমূহের তালিকা থেকে পছন্দানুযায়ী পদ সিলেক্ট করলে কাঙ্গক্ষিত তালিকায় অন্তর্ভুক্ত হবে। কাঙ্খক্ষিত পদসমূহের ক্রম অবস্থান পরিবর্তন করতে চাইলে প্রার্থী Add Option বাটন ব্যবহার করে পদের ক্রম অবস্থান উপরে নিচে করতে পারবেন অথবা Up Arrow এবং Down Arrow এর মাধ্যমে পদসমূহের ক্রম অবস্থান পরিবর্তন করতে পারবেন। কোন পদ অপশন বাতিল করতে চাইলে Remove Option এর বাটনের মাধ্যমে তা বাতিল করে পুনরায় Add Option বাটন ব্যবহার করে পদ নির্বাচন করতে পারবেন। প্রার্থীগণ বিজ্ঞপ্তিতে নন-ক্যাডার পদ উল্লেখ থাকা সাপেক্ষে সর্ব্বোচ ২০টি পদ নির্বাচন করতে পারবেন। অনলাইনে আবেদনপত্র জমা করা সম্পন্ন হলে আর কোন পরিবর্তন করা যাবে না।

উপারোক্ত নির্দেশনা অনুসারে পর্যায়ক্রমে পছন্দক্রম পূরণ করতে হবে। পছন্দক্রম অংশ যথাযথভাবে পূরণের পর Application Preview অংশে প্রার্থীর সকল তথ্য দেখা যাবে। Preview-তে প্রার্থী তার পূরণকৃত তথ্য পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা করবেন এবং প্রয়োজন অনুযায়ী সংশ্লিষ্ট অংশে কারেকশন বা এ্যাড করা যাবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের চাহিদা মোতাবেক কোনো কোনো মন্ত্রণালয়/বিভাগের পদ/পদ সংখ্যা হ্রাস বৃদ্ধি হতে পারে।

বিজ্ঞপ্তিটি বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের www.bpsc.gov.bd ওয়েবসাইট এবং টেলিটক বাংলাদেশ লিমিটেড এর bpsc.teletalk.com.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

৪০ তম বিসিএস ননক্যাডার আবেদন করার পছন্দক্রম সংক্রান্ত পিএসসির সারকুলার ডাউলোড করে নিতে পারেন।

রিলেটেড ট্যাগ: ৪০ তম বিসিএস ননক্যাডার ?

Reply

error: Content is protected !!