nocomments

অনলাইনে বেতন নির্ধারণ করার নিয়ম ? অনলাইনে বেতন নির্ধারণী ২০২৩ ?

যে কোন সরকারি কর্মকর্ত/কর্মচারি অনলাইনে বেতন নির্ধারণ করা প্রয়োজন হতে পারে। সে ক্ষেত্রে কোন কোন সময় payfixation.gov.bd এর ওয়েবসাইট হতে সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারিগণ নিজে নিজে তাদের বেতন নির্ধারণ বা payfixation করতে পারে।

  • এরপর হিসাবরক্ষণ অফিসে যোগাযোগ করার প্রয়োজন হয়।
  • আবার কোন কোন ক্ষেত্রে সরাসরি হিসাবরক্ষণ অফিস হতে সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারির বেতন নির্ধারণ করতে হয়।

নিম্নে বর্ণিত বিষয়ে বেতন নির্ধারণের জন্য সংশ্লিষ্ট কর্মচারীকে ‘অনলাইন বেতন নির্ধারণী’ সিস্টেমের মাধ্যমে ফরম পূরণ করে ২টি প্রিন্ট কপিসহ হিসাবরক্ষণ অফিসে প্রেরণ করতে হবে। এসকল অপশনসমূহের সংক্ষিপ্ত বিবরণ নিম্নে আলোচনা করা হলোঃ

Table of Contents

আনলাই চলমান বেতন নির্ধারণী (০১/০৭/২০১৫ তারিখের বেতন নির্ধারণ) ?

৩০/৬/২০১৫ তারিখের বেতনের ভিত্তিতে ১/৭/২০১৫ তারিখের বেতন নির্ধারণের জন্য এই অপশন ব্যবহৃত হবে।

নতুন নিযোগে বেতন নির্ধারণ বা pay fixation ?

নতুন নিযোগঃ ১.৭.২০১৫ তারিখ হতে সরকারি চাকুরীতে নিয়োগপ্রাপ্ত কর্মচারিদের বেতন নির্ধারণের জন্য এই অপশন ব্যবহৃত হবে।নতুন নিযোগে বেতন নির্ধারণ বা pay fixation এর ভিডিও দেখে নিতে পারেন।

নতুন নিযোগে বেতন সংরক্ষণ করার উপায় ?

নতুন নিযোগ (বেতন সংরক্ষণ) : ১.৭.২০১৫ তারিখের ‘চলমান’ বেতন নির্ধারণী প্রতিপাদিত হওয়ার পর কোন কর্মচারি পূর্বের চাকরি হতে ইস্তফা দিয়ে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে নতুন চাকুরিতে যোগদান করলে এবং উপযুক্ত কর্তৃপক্ষ যদি তাঁর আগের চাকুরীর বেতন এবং চাকুরীকাল সংরক্ষণ করে, তাহলে এই option  এর মাধ্যমে তাঁদের pay fixation করতে হবে।

আরও জানুনঃ মাতৃত্বকালীন ছুটি কি ? মাতৃত্বকালীন ছুটির নিয়ম এবং মাতৃত্বকালীন ছুটি কবে থেকে কার্যকর হবে ?

প্রমোশন বা পদোন্নতিতে অনলাইনে বেতন নির্ধারণ বা pay fixation করবেন কোন অপশন থেকে ?

• প্রমোশন বা পদোন্নতিতে বেতন নির্ধারণ :  ১.৭.২০১৫ তারিখ হতে  প্রমোশন প্রাপ্ত কর্মচারিদের বেতন pay fixation  এর জন্য এই অপশন ব্যবহুত হবে। প্রমোশন বা পদোন্নতিতে অনলাইনে বেতন নির্ধারণ বা pay fixation করার বিস্তারিত জেনে ভিডিও দেখে নিতে পারেন।

টাইম স্কেল বা time scale এ বেতন নির্ধারণ কোন অপশন থেকে ?

টাইম স্কেল বা time scale বেতন নির্ধারণ : ১.৭.২০১৫ তারিখ হতে ১৪.৭.২০১৫ পর্যন্ত সময়ে প্রাপ্য time scale এর pay fixation এর   জন্য এই অপশন ব্যবহৃত হবে।

গুগল নিউজ হতে আপডেট ” নিউজ হতে আইবাস++ ও সরকারি নিউজের আপডেট সংগ্রহ করে নিতে পারেন।

উচ্চতর গ্রেড প্রাপ্ত হলে বেতন নির্ধারণ করার অপশন ?

উচ্চতর গ্রেড প্রাপ্ত হলে ১.৭.২০১৫ তারিখ হতে ১৪.৭.২০১৫ পর্যন্ত সময়ে প্রাপ্য time scale এর pay fixation এর   জন্য এই অপশন ব্যবহৃত হবে।

Selection Grade বা সিলেকশন গ্রেডে বেতন নির্ধারণ করার অপশন ?

Selection Grade : ১.৭.২০১৫ তারিখ হতে ১৪.৭.২০১৫ পর্যন্ত সময়ে প্রাপ্য Selection Grade স্কে লে pay fixation জন্য এই option ব্যবহৃত হবে।

Re fixation বা বেতন পুনঃনির্ধারণ করার উপায় ?

Re fixation বা বেতন পুনঃনির্ধারণ: ১.৭.২০১৫ তারিখের pay fixation পর ৩০.৬.২০১৫ তারিখের পূর্বে Time scale, Selection Grade ইত্যাদি প্রাপ্তির কারনে ৩০.৬.২০১৫ তারিখের প্রাপ্য বেতনে পরিবর্তন হলে এই অপশনের মাধ্যমে pay fixation করতে হবে। এজন্য প্রথমে সার্ভিসবুক/অডিট রেজিস্টারে পরিবর্তীত বেতন এন্ট্রি করতে হবে।

নিম্নে বর্ণিত বেতন নির্ধারণী বিষয়ে ‘অনলাইন বেতন নির্ধারণী’ সিস্টেমের মাধ্যমে কোন ফরম পূরণ করতে হবে না। প্রয়োজনীয় অফিস  অর্ডারসহ সংশ্লিষ্ট একাউন্স অফিসের হতে এ সকল কাজ সম্পন্ন করতে হবে।

আরও জানুনঃ পেনশন ইএফটি কি ? ইএএফটি রিটার্ন কী ?  ইএফটি রিটার্ন হলে করণীয় ? পেনশনার মারা গেলে করণীয় ?

সমপদে উচ্চতর স্কেল করার সময় ?

সমপদে উচ্চতর স্কেল : চাকুরীর শর্ত মোতাবেক যে সকল কর্মচারী চাকুরী সংশ্লিষ্ট ডিগ্রি (যেমন ডিটিআই, বিএড ইত্যাদি) অর্জন করলে সমপদে উচ্চতর গ্রেড প্রাপ্য হন তাদের এই সুবিধা পাওয়ার জন্য প্রয়োজনীয় office orderসহ সংশ্লিষ্ট Account Office এর সাথে যোগাযোগ করতে হবে।

দক্ষতা বৃদ্ধি জনিত ইনক্রিমেন্ট করার সময় ?

দক্ষতা বৃদ্ধি জনিত ইনক্রিমেন্ট: যে সকল কর্মচারী চাকুরীর শর্ত মোতাবেক দক্ষতা অর্জনের পরীক্ষায় পাশ করলে অতিরিক্ত প্রাপ্য হন (যেমন স্টেনো, স্টেনো টাইপিস্ট ইত্যাদি) তাঁদের অতিরিক্ত ইনক্রিমেন্ট পাওয়ার জন্য প্রয়োজনীয় অফিস আদেশসহ সংশ্লিষ্ট হিসাবরক্ষণ অফিসের সাথে যোগাযোগ করতে হবে।

আরও জানুনঃ

সরকারি কর্মচারীদের দৈনিক ভাতার ও ভ্রমণ ভাতার নতুন হার ২০২৩ ?

৮ম-৯ম গ্রেডে বেতন পুনঃনির্ধারণ করার সময় ?

৮ম-৯ম গ্রেডে বেতন পুনঃনির্ধারণ: ১.৭.২০১৫ তারিখে ৯ম গ্রেডে কর্মরত যে সকল ক্যাডারভূক্ত কর্মচারীদের বেতন ৮ম গ্রেডে নির্ধারিত হয়েছিল, সরকারি সিদ্ধান্ত মোতাবেক তাঁদের বেতন ৮ম গ্রেড হতে ৯ম গ্রেডে স্বয়ংক্রিয়ভাবে পূনঃনির্ধারণ করা হয়েছে। একই সাথে ১৫.12.2015 এবং 1.7.২০১৬ তারিখের প্রাপ্য ইনক্রিমেন্টও প্রদান করা হয়েছে। সংশ্লিষ্ট কর্মচারীগণকে হিসাবরক্ষণ অফিস হতে পুনঃনির্ধারিত ও প্রতিপাদিত বেতন নির্ধারণী বিবরণীটি সংগ্রহ করতে হবে।

আর জানুনঃ

আইবাস++ কর্মচারিদের ভ্রমন বিল অনলাইনে সাবমিট করার পদ্ধতি ? ibas++ta da staff login ?

তবে, ১.৭.২০১৫ তারিখের বেতন নির্ধারণের পর যে সকল কর্মচারী সিলেকশন গ্রেড ইত্যাদি পেয়েছেন, তাঁদের প্রদত্ত সিলেকশনসহ ১৫.12.2015 ও 1.7.2016 তারিখের ইনক্রিমেন্ট বাতিল করে ৮ম গ্রেড হতে ৯ম গ্রেডে ১.৭.২০১৫ তারিখের বেতন Re fixation করাতে হবে। এরপর পূনরায়  Accounts office এ  সিলেকশন গ্রেডে বেতন নির্ধারণী দাখিল করে তা’ প্রতিপাদন এবং প্রাপ্যতা সাপেক্ষে 15.12.2015 ও 1.7.2016 তারিখের ইনক্রিমেন্ট যোগ করাতে হবে।

উপসংহারঃ হিসাবরক্ষণ অফিস অথবা payfixation.gov.bd ওয়েব সাইট থেকে পে ফিক্সেশন করেন না কেন আপনাকে অবশ্যই ডিডিও এবং হিসাবরক্ষণ অফিসের ম্যানুয়ালীও অনুমোদন করে

How do I cancel pay fixation?

cancel pay fixation: If have any incorrect information in pay fixation, then is needed to cancelation payfixation from ibas++. In this you must contact with accounting office

Reply

error: Content is protected !!