পেনশন ইএফটি কি ? ইএএফটি রিটার্ন কী ? ইএফটি রিটার্ন হলে করণীয় ? পেনশনার মারা গেলে করণীয় ?
পোস্ট সামারীঃ
- পেনশন ইএফটি কি ?
- ইএএফটি রিটার্ন কী ?
- ইএএফটি রিটার্নের কারণ কী ?
- ইএফটি রিটার্ন হলে করণীয় ?
- পেনশনার মারা গেলে করণীয় ?
- ইএফটি রিটার্ন হয়েছে কিনা জানবেন কিভাবে?
- পেনশনার মারা গেলে করণীয় ?
পেনশন ইএফটি কি ?
হিসাবরক্ষণ অফিস কর্তৃক বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সরাসরি পেনশনারের ব্যাংক একাউন্ট নম্বরে পেনশন ও ভাতাদি প্রেরণ প্রক্রিয়া হলো ইএফটি পেমেন্ট।
গুগল নিউজ হতে আপডেট ” নিউজ হতে আইবাস++ ও সরকারি নিউজের আপডেট সংগ্রহ করে নিতে পারেন।
পেনশন ও ভাতাদি’র ইএফটি পেমেন্টের জন্য পেনশনারের করণীয় ?
- ইএফটি ফরম পূরণ করতে হবে;
- এনআইডি নম্বর থাকতে হবে;
- পেনশনারের নিজ নামে ব্যাংক একাউন্ট নম্বর থাকতে হবে;
- এমআইসিআর ব্যাংক চেক বই থাকতে হবে
ইএএফটি রিটার্ন কী?
• বাংলাদেশ ব্যাংক হতে পেনশনারের ব্যাংকে প্রেরিত ইএফটি এ্যাডভাইস যদি পেনশনারের ব্যাংক তার একাউন্ট এ জমা না করে বাংলাদেশ ব্যাংকে ফেরত পাঠায় তাহলে ইএফটি রিটার্ন হয়ে থাকে।
আরও জানুনঃ ২০২৩-২০২৪ অর্থ বছরে ৯ম পে স্কেল এবং মহার্ঘ ভাতা সহ ১১ দফা দাবি সরকারি কর্মচারীদের ?
ইএএফটি রিটার্নের কারণ কী ?
ব্যাংকিং তথ্য যেমন; একাউন্ট নাম, একাউন্ট নম্বর, ব্যাংকের নাম, শাখার নাম ভুল থাকলে ইএফটি রিটার্ন হয়ে থাকে ।
ইএফটি রিটার্ন হলে করণীয় ?
বর্তমানে পেনশন প্রদানকারী হিসাবরক্ষণ কার্যালয়ের সাথে যোগাযোগ করতে হবে। বিভিন্নভাবে হিসাবরক্ষণ কার্যালয়ের সাথে যোগাযোগ করা যেতে পারে;
- বর্তমান পেনশন প্রদানকারী পে-পয়েন্ট অথবা ইএফটি তথ্য এন্টিকারী পে-পয়েন্ট-এ যোগাযোগ করুন। তথ্য সংশোধন করুন।
- কল সেন্টার নম্বর এ ফোন করে বিষয়টি জানাতে পারেন এবং সহায়তা নিতে পারেন (০৯৬০৯০০০৫৫৫)
- ওয়েবসাইট এর মাধ্যমে তথ্য সংশোধনের জন্য আবেদন করতে পারেন (www.cafopfm.gov.bd)
- সশরীরে হিসাবরক্ষণ কার্যালয়ে উপস্থিত হয়ে তথ্য সংশোধন করতে পারবেন।
ইএফটি রিটার্ন হয়েছে কিনা জানবেন কিভাবে?
মোবাইল এ্যাপের পেনশন তথ্য অথবা সিএএফও পেনশন ও ফাণ্ড ম্যানেজমেন্ট কার্যালয়ের পেনশন পরিশোধ তথ্য মেন্যু হতে এ তথ্য জানতে পারবেন। বিস্তারিত ভিডিও দেখে নিতে পারেন।
আরও জানুনঃ সরকারি কর্মকর্তা/কর্মচারিদের মহার্ঘ ভাতার প্রস্তাব ২০২৩?
পেনশনার মারা গেলে করণীয় ?
সিএএফও / পেনশন ও ফান্ড ম্যানেজমেন্টএর ওয়েব সাইটের (www.cafopfm.gov.bd)– এই মেন্যুর মাধ্যমে সম্মানিত পেনশনারগনের আত্মীয়-স্বজন অথবা যে কোন পে-পয়েন্ট হতে পেনশনারের নিজ জাতীয় পরিচয় পত্র এবং মোবাইল নম্বর ব্যবহার করে মৃত্যুর তথ্য এন্ট্রি দিতে পারবেন। প্রাপ্ত তথ্যানুযায়ী সিএএফওপেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট সংশ্লিষ্ট পেনশনারকে ব্লক করবে। এই সেবা কার্যক্রমটি অতি শীঘ্রই চালু করা হবে।
সিএএফও পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট কার্যালয়ে একটি ডেডিকেটেড কল সেন্টার স্থাপন করা হয়েছে।
প্রতিদিন সকাল ০৯:০০ টা থেকে
বিকাল ০৫:০০ টা পর্যন্ত
(সরকারি ও সাপ্তাহিক ছুটির দিন বাদে)
সিএএফও (পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট) এর ওয়েবসাইটের (www.cafopfm.gov.bd) নিম্নে উল্লেখিত মেন্যুর মাধ্যমে পেনশনারগণ নিজ জাতীয় পরিচয়পত্র নম্বর বা মোবাইল নম্বর ব্যবহার করে পেনশন/ভাতা না প্রাপ্তি, কম/বেশি প্রাপ্তি, এসএমএস না পাওয়া অথবা ফিক্সেশন সমস্যা সংক্রান্ত অভিযোগসমূহ দাখিল করতে পারবেন। অভিযোগটি একটি API এর মাধ্যমে আইবাস++ হতে Division wise ভাগ হয়ে অডিটর/ সুপার Panel এ প্রদর্শিত হবে।