nocomments

পেনশন ইএফটি কি ? ইএএফটি রিটার্ন কী ?  ইএফটি রিটার্ন হলে করণীয় ?

পোস্ট সামারীঃ

  • পেনশন ইএফটি কি ?
  • আপনি কি পেনশনভোগী ? পেনশনের ইএফটি message পেয়েছেন কি ?
  • তাহলে কি আপনার পেনশন ব্যাংক একাউন্ট ডিপোজিট হয়নি ? কি করবেন ?
  • মাসের শুরুতে কোন তারিখে হিসাবরক্ষণ অফিস হতে পেনশনের টাকা  প্রদান করা হয়?
  • ইএএফটি রিটার্ন কী ?
  • ইএএফটি রিটার্নের কারণ কী ?
  •  ইএফটি রিটার্ন হলে করণীয় ?
  • পেনশনার মারা গেলে করণীয় ?
  • ইএফটি রিটার্ন হয়েছে কিনা জানবেন কিভাবে?
  • নিয়মিত পেনশন  পেতে কি করণীয় ?
  • পেনশনার মারা গেলে করণীয় ?

পেনশন ইএফটি কি ?

হিসাবরক্ষণ অফিসের মাধ্যমে অনলাইনে বাংলাদেশ ব্যাংকের সহায়তায় পেনশনারের ব্যাংক একাউন্টে সরাসরি পেনশন ও ভাতা পাঠানোর প্রক্রিয়াটি ইএফটি পেমেন্ট হিসেবে পরিচিত।

তাহলে কি আপনার পেনশনের টাকা  ব্যাংক একাউন্টে ডিপোজিট হয়নি ?

মাসের শুরুতে কোন তারিখে হিসাবরক্ষণ অফিস হতে পেনশনের টাকা  প্রদান করা হয়?

  • প্রতি মাসের ১ম কর্মদিবসে  অনলাইনে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সরাসরি পেনশনারের ব্যাংক একাউন্ট নম্বরে পেনশন ও ভাতাদির টাকা প্রদান করা হয়।
  • অধিকাংশ সম্মানিত পেনশনারগণ মনে করে মাসের ১ তারিখে পেনশন প্রদান করা হয়। যদি মাসের শুরুতে সাপ্তাহিক বা সরকারি ছুটি থাকে তাহলে ১ম কর্মদিবসে পেনশন প্রদান করা হয়।
  • এরপর বাংলাদেশ ব্যাংক হতে টাকা পেনশনারের একাউন্ট জমা হতে আরও দুই থেকে তিন কর্মদিবস লাগতে পারে।
  • যদি মাসের শুরুতে ১ম কর্মদিবস  ২ তারিখে হয় তাহলে আপনার পেনশন পেতে ৩ তারিখ হতে ৫ তারিখ পর্যন্ত সময় লাগতে পারে। এ ক্ষেত্রে টেনশনের কোন কারণে নেই।

নিয়মিত পেনশন  পেতে কি করণীয় ?

  • নিয়মিত পেনশনের টাকা আপনা র ব্যাংক একাউন্টে জমা হচ্ছে কিনা তা জানার জন্য আপনার ব্যাংকের এসএমএস সার্ভিস চালু রাখতে হবে।
  • নিয়মিত পেনশন পাওয়া পেনশন পেতে আপনাকে নিয়মিত লাইভেরীফিকেশন করতে হবে।

গুগল নিউজ হতে আপডেট ” নিউজ হতে আইবাস++ ও সরকারি নিউজের আপডেট সংগ্রহ করে নিতে পারেন।

পেনশন ও ভাতাদি’র ইএফটি পেমেন্টের জন্য পেনশনারের করণীয় ?

  • ইএফটি ফরম পূরণ করতে হবে;
  • এনআইডি নম্বর থাকতে হবে;
  • পেনশনারের নিজ নামে ব্যাংক একাউন্ট নম্বর থাকতে হবে;
  • এমআইসিআর ব্যাংক চেক বই থাকতে হবে

ইএএফটি রিটার্ন কী?

• বাংলাদেশ ব্যাংক হতে পেনশনারের ব্যাংকে প্রেরিত ইএফটি এ্যাডভাইস যদি পেনশনারের ব্যাংক তার একাউন্ট এ জমা না করে বাংলাদেশ ব্যাংকে ফেরত পাঠায় তাহলে ইএফটি রিটার্ন হয়ে থাকে।

আরও জানুনঃ ২০২৩-২০২৪ অর্থ বছরে ৯ম পে স্কেল এবং মহার্ঘ ভাতা সহ ১১ দফা দাবি সরকারি কর্মচারীদের ?

ইএএফটি রিটার্নের কারণ কী ?

  • পেনশনারের মাস্টার ডাটায় ব্যাংকিং তথ্য ভুল হলে;
  • যেমন; একাউন্ট নাম;
  • একাউন্ট নম্বর;
  • ব্যাংকের নাম;
  • শাখার নাম;

ভুল থাকলে ইএফটি রিটার্ন হয়ে থাকে ।

 ইএফটি রিটার্ন হলে করণীয় ?

বর্তমানে পেনশন প্রদানকারী হিসাবরক্ষণ কার্যালয়ের সাথে যোগাযোগ করতে হবে। বিভিন্নভাবে হিসাবরক্ষণ কার্যালয়ের সাথে যোগাযোগ করা যেতে পারে;

  • বর্তমান পেনশন প্রদানকারী পে-পয়েন্ট অথবা ইএফটি তথ্য এন্টিকারী পে-পয়েন্ট-এ যোগাযোগ করুন। তথ্য সংশোধন করুন।
  • কল সেন্টার নম্বর এ ফোন করে বিষয়টি জানাতে পারেন এবং সহায়তা নিতে পারেন (০৯৬০৯০০০৫৫৫)
  • ওয়েবসাইট এর মাধ্যমে তথ্য সংশোধনের জন্য আবেদন করতে পারেন (www.cafopfm.gov.bd)
  • সশরীরে হিসাবরক্ষণ কার্যালয়ে উপস্থিত হয়ে তথ্য সংশোধন করতে পারবেন।

ইএফটি রিটার্ন হয়েছে কিনা জানবেন কিভাবে?

মোবাইল এ্যাপের পেনশন তথ্য অথবা সিএএফও পেনশন ও ফাণ্ড ম্যানেজমেন্ট কার্যালয়ের পেনশন পরিশোধ তথ্য মেন্যু হতে এ তথ্য জানতে পারবেন। বিস্তারিত ভিডিও দেখে নিতে পারেন।

আরও জানুনঃ সরকারি কর্মকর্তা/কর্মচারিদের মহার্ঘ ভাতার প্রস্তাব ২০২৩?

পেনশনার মারা গেলে করণীয় ?

সিএএফও / পেনশন ও ফান্ড ম্যানেজমেন্টএর ওয়েব সাইটের (www.cafopfm.gov.bd)– এই মেন্যুর মাধ্যমে সম্মানিত পেনশনারগনের আত্মীয়-স্বজন অথবা যে কোন পে-পয়েন্ট হতে পেনশনারের নিজ জাতীয় পরিচয় পত্র এবং মোবাইল নম্বর ব্যবহার করে মৃত্যুর তথ্য এন্ট্রি দিতে পারবেন। প্রাপ্ত তথ্যানুযায়ী সিএএফওপেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট সংশ্লিষ্ট পেনশনারকে ব্লক করবে। এই সেবা কার্যক্রমটি অতি শীঘ্রই চালু করা হবে।

সিএএফও পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট কার্যালয়ে একটি ডেডিকেটেড কল সেন্টার স্থাপন করা হয়েছে।

প্রতিদিন সকাল ০৯:০০ টা থেকে

বিকাল ০৫:০০ টা পর্যন্ত

আরও জানুনঃ ২০২৩ সালের সরকারি কর্মকর্তা/কর্মচারিদের মহার্ঘ ভাতা প্রস্তাব নিয়ে প্রধানমন্ত্রীর সাথে আলোচনা হয়নি কিন্তু প্রস্ততি রেখেছে মন্ত্রণালয় ?

(সরকারি ও সাপ্তাহিক ছুটির দিন বাদে)

সিএএফও (পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট) এর ওয়েবসাইটের (www.cafopfm.gov.bd) নিম্নে উল্লেখিত মেন্যুর মাধ্যমে পেনশনারগণ নিজ জাতীয় পরিচয়পত্র নম্বর বা মোবাইল নম্বর ব্যবহার করে পেনশন/ভাতা না প্রাপ্তি, কম/বেশি প্রাপ্তি, এসএমএস না পাওয়া অথবা ফিক্সেশন সমস্যা সংক্রান্ত অভিযোগসমূহ দাখিল করতে পারবেন। অভিযোগটি একটি API এর মাধ্যমে আইবাস++ হতে Division wise ভাগ হয়ে অডিটর/ সুপার Panel এ প্রদর্শিত হবে।

Reply

error: Content is protected !!