জিপিএফ কি ? জিপিএফ ব্যালেন্স এর স্লিপ বের করার নিয়ম ? অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করার উপায় ?

এই পোস্ট থেকে নিম্নলিখিত বিষয়সূহ জানা যাবেঃ

  • জিপিএফ কি ?
  • জিপিএফ হিসাব কি ?
  • জিপিএফ স্লিপ বের করার উপায় ?
  • অনলাইনে জিপিএফ হিসাব দেখার বা অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম ?
  • জিপিএফ ব্যালেন্স চেক ?

আরও জানুনঃ ২৫ বছরের বেশি বয়সের সন্তান কি আনুতোষিক ও পারিবারিক পেনশন প্রাপ্য হবেন ?

জিপিএফ কি ?

জিপিএফ কি: জিপিএফ হলো জেনারেল প্রভিডেন্ট ফান্ড ( General Provident Fund ) । সরকারি কর্মকর্তা/কর্মচারিদের বেতন হতে মুল বেতনের ৫% হতে ২৫% কর্তন করা হয়। বছর শেষে সরকার নির্ধারিত মুনাফাসহ জিপিএফ এর ব্যালেন্স বের করা হয়। এটি সরকারি কর্মকর্তা/কর্মচারিদের একটি লাভজনক ব্যবস্থা।

প্রভিডেন্ট ফান্ড কি ?

জিপিএফ হলো জেনারেল প্রভিডেন্ট ফান্ড ( General Provident Fund ) একই বিষয়।

জিপিএফ হিসাব কি ?

প্রত্যেক সরকারি কর্মচারি/কর্মকর্তার জিপিএফ এর টাকা জমা করার জন্য একটি হিসাব নম্বর থাকে । আগে এটি ম্যানুয়্যাল নম্বর ছিল বর্তমানে প্রতিটি ম্যানুয়্যাল হিসাব নম্বর এর বিপরীতে অনলাইনে ডিজিটাল হিসাব নম্বর প্রদান করা হয়েছে।  বছরশেষে  জিপিএফ এর  ওপেনিং ব্যালেন্স, মুনাফা এবং মোট জিপিএফ ব্যালেন্স বের করা হয়।

আরও জানুনঃ কখন শ্রান্তি বিনোদন ভাতার জন্য আবেদন করবেন ও কোন কোন কর্মকর্তা/কর্মচারি rest and recreation leave প্রাপ্য হবেন না ?

জিপিএফ স্লিপ বের করার উপায়  অথবা অনলাইনে জিপিএফ হিসাব দেখার বা অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক ও প্রিন্ট করার  নিয়ম ?

আপনি নিম্নলিখিতভাবে জিপিএফ স্লিপ বের করার উপায়  অথবা অনলাইনে জিপিএফ হিসাব দেখার বা অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক ও প্রিন্ট করতে পারবেনঃ

  • আপনি যদি কর্মচারি হয়ে থাকেন তাহলে আপনার ডিডিও এর আইডি থেকে জিপিএফ ব্যালেন্স দেখতে পারবেন এবং জিপিএফ স্লিপ প্রিন্ট করে নিতে পারবে।
  • এছাড়া আপনি পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট থেকে নিজে নিজেই জিপিএফ ব্যালেন্স দেখতে পারবেন এবং জিপিএফ স্লিপ প্রিন্ট করে নিতে পারবে।

আরও জানুনঃ প্রবাস, সুরক্ষা, প্রগতি ও সমতা স্কিম এ সার্বজনীন পেনশনের কত টাকা কত বছর চাঁদা প্রদান করলে কত টাকা পেনশন পাওয়া যাবে ?

ibas++ officer and sta gpf slip or gpf sub ledger 2022

২০২২-২০২৩ অর্থ বছরের  জিপিএফ ব্যালেন্স এর স্লিপ বের করার নিয়মঃ

  • ১লা জুলাই ২০২২ সালের বেসামরিক কর্মচারিগণ ( বন বিভাগ, ডাক বিভাগ ও বৈদেশিক মিশন সমূহ ব্যতীত ) জিপিএফ স্লিপ বের করার জন্য সেলফ ড্রয়িং অফিসারগণ (self drawing officer) তাদের নিজেদের আইডি থেকে এবং কর্মচারিগণ তাদের আয়ন-ব্যয়ন (ddo) কর্মকর্তার  আইডি থেকে তাদের ভবিষৎতহবিলের হিসাব বিবরণী ও এর বিস্তারিত বিবরণী (gpf slip & gpf sub ledger) ডাউনলোড করতে পারবেন।

ibas++ officer gpf slip & gpf sub ledger 2022 বের করতে পারেন।

  • ১লা জুলাই ২০২২ সালের বেসামরিক কর্মচারিগণ ( বন বিভাগ, ডাক বিভাগ ও বৈদেশিক মিশন সমূহ ব্যতীত ) জিপিএফ স্লিপ বের করার জন্য www.cafopfm.gov.bd ওয়েবসাইট থেকে তাদের জাতীয় পরিচয়পত্র এবং মোবাইল নম্বর দিয়ে ভবিষৎতহবিলের হিসাব বিবরণী ও এর বিস্তারিত বিবরণী ( ibas++ gpf slip ) ডাউনলোড করতে পারবেন।
  • হিসাবরক্ষণ অফিস হতে কোন জিপিএফ স্লিপ ইস্যু করা  হবে না।

আরও জানুনঃ গর্ভাবস্থায় টিকা দেওয়ার নিয়ম এবং গর্ভকালীন সময়ে কোন টিকা নিতে হয় ?

নিজে নিজে কর্মচারিদের ibas++ gpf slip & gpf sub ledger 2022 বের করার নিয়ম।

ibas++increment 1 july 2022 or ১জুলাই ২০২২ এর ইনক্রিমেন্ট এর কপি প্রিন্ট করার উপায় জেনে নিতে পারেন।

২০২৩ সালের জিপিএফ ব্যালেন্স চেক করার উপায় জেনে নিন।

জিপিএফ ব্যালেন্স চেক

রিলেটেড ট্যাগঃ জিপিএফ ব্যালেন্স চেক, জিপিএফ হিসাব দেখার নিয়ম, জিপিএফ, জিপিএফ হিসাব, জিপিএফ স্লিপ, অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক, অনলাইনে জিপিএফ হিসাব দেখার নিয়ম, জি পি এফ হিসাব দেখার নিয়ম, জি পি এফ হিসাব দেখার নিয়ম,জিপিএফ ব্যালেন্স চেক

Reply

error: Content is protected !!