nocomments

আইবাস+এ ডিডিওদের ‘Stock Take of Bank Accounts’ সাব-মডিউলে ব্যাংক হিসাবের তথ্য এন্ট্রি করার নির্দেশনা

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

হিসাব মহানিয়ন্ত্রক এর কার্যালয়

হিসাব ভবন

সেগুনবাগিচা, ঢাকা-১০০০।

www.cga.gov.bd

নং: ০৭,০৩,০০০০,০০৩.৪০৩.১৬- ৯৬২             তারিখ: ০৬/১২/২০২২ খ্রি.

                                 সার্কুলার

সরকারের নগদ ব্যবস্থাপনাকে শক্তিশালী করার জন্য সকল মন্ত্রণালয়/বিভাগ/অন্যান্য প্রতিষ্ঠান ও আওতাধীন অধিদপ্তর/পরিদপ্তর/মাঠ পর্যায়ের সকল কার্যালয় ও প্রকল্প এবং বাজেট বর্হিভূত তহবিলের ব্যাংক হিসাবের তথ্য সম্বলিত ডাটাবেজ তৈরি করার লক্ষ্যে অর্থ বিভাগ এবং এসপিএফএমএস প্রোগ্রাম কর্তৃক স্মারক নং-০৭.০০.০০০০.১০৩.১৮.০০৩.১৯-১০৩৮, তারিখঃ ১২/০৬/২০২২ খ্রি. এবং স্মারক নং- ০৭,০০,০০০০,০০০,৫৩,০৮৪,২১-৩৩৭,তারিখঃ ২২/১১/২০২২ খ্রি. মূলে ‘Stock Take of Bank Accounts’ সাব-মডিউল সংক্রান্ত নির্দেশনা প্রনয়ন করা হয়েছে। উক্ত নির্দেশনায় উল্লেখিত প্রক্রিয়া অনুসরণপূর্বক সংশ্লিষ্ট আয়ন-ব্যয়ন কর্মকর্তা (ডিডিও) কর্তৃক নির্ধারিত সময়সূচি অনুযায়ী iBAS++ সিস্টেমে ‘Stock Take of Bank Accounts’ সাব-মডিউলে ব্যাংক হিসাবের তথ্য এন্ট্রিকরনের বিষয়টি সকলের অবগতির জন্য নির্দেশক্রমে প্রচার করা হলো ।

   

(মোহাম্মদ কবির হোসেন, সিপিএফএ)

                             অতিরিক্ত হিসাব মহানিয়ন্ত্রক (হিসাব ও পদ্ধতি)

                                                                      ফোন: ৯৩৬০৮৫৯।

গুগল নিউজ হতে আপডেট ” নিউজ হতে আইবাস++ ও সরকারি নিউজের আপডেট সংগ্রহ করে নিতে পারেন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

ইম্প্রুভমেন্ট অব পাবলিক ফাইন্যান্সিয়াল সার্ভিস ডেলিভারি থ্রু ইমপ্লিমেন্টেশন অব BACS & iBAS++ স্কিম

স্ট্রেনদেনিং পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট প্রোগ্রাম টু এনাবল সার্ভিস ডেলিভারি (SPFMS) প্রোগ্রাম

অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, আইইবি (৫ম তলা), রমনা, ঢাকা-১০০০

www.spfms.gov.bd

নং- ০৭.০০.০০০০.০০০.৫৩.০৮৪.২১- ৩७१            তারিখঃ  ২২ নভেম্বর, ২০২২

বিষয়: সরকারি প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের তথ্য iBAS++ এর ‘Stock – take of Bank Account’ সাব-মডিউলে এন্ট্রিকরণের বিষয়ে সকল ডিডিওদের নোটিশ-এর মাধ্যমে অবহিতকরণ।

সূত্র:অর্থবিভাগের স্মারক নং- ০৭.০০.০০0.103.18.003.19-১০৩৮; তারিখ:১২ জুন ২০২২ খ্রি.

উপর্যুক্ত বিষয় ও সূত্রস্থ স্মারকের আলোকে জানানো যাচ্ছে যে, সরকারের নগদ ব্যবস্থাপনাকে শক্তিশালী করার লক্ষ্যে সরকারের কার্যকর নগদ ব্যবস্থাপনা নিশ্চিতকরণের জন্য সকল মন্ত্রণালয়/বিভাগ/ অন্যান্য প্রতিষ্ঠান ও আওতাধীন অধিদপ্তর/পরিদপ্তর এবং মাঠ পর্যায়ের সকল কার্যালয় ও প্রকল্প এবং বাজেট বহির্ভূত তহবিলের ব্যাংক হিসাবের তথ্য সম্বলিত ডাটাবেজ তৈরির কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। সংশ্লিষ্ট কার্যালয়ের একজন কর্মকর্তা/কর্মচারী iBAS++-এর “Stock Take of Bank Accounts” সাব-মডিউলে ব্যাংক হিসাবের তথ্য এন্ট্রি করবেন এবং উক্ত কার্যালয়ের আয়ন-ব্যয়ন কর্মকর্তা (ডিডিও) তা অনুমোদন (Approve) করবেন। আগামী ১৫ এপ্রিল ২০২৩ তারিখের মধ্যে সকল সরকারি প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের তথ্য বর্ণিত সাব-মডিউলে এন্ট্রি করতে হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট সকল আয়ন-ব্যয়ন কর্মকর্তা (ডিডিও)-কে অবহিত করার জন্য iBAS++ এ ডিডিও’র লগইন স্ক্রিনে সংযুক্ত নোটিশটি দেওয়া হয়েছে। এমতাবস্থায়, ডিডিও’র লগইন স্ক্রিনে ব্যাংক হিসাবের তথ্য এন্ট্রি সংক্রান্ত নোটিশ দেওয়ার বিষয়টি মহোদয়ের সদয় অবগতি এবং সকল হিসাবরক্ষণ কার্যালয়-কে অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

                                                  (বিলকিস জাহান রিমি)

                                                     প্রোগ্রাম এক্সিকিউটিভ অ্যান্ড কো-অর্ডিনেটর

           ও যুগ্মসচিব (ব্যয় ব্যবস্থাপনা-২), অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়

                                                         ই-মেইল: [email protected].

আরও জানুন:

শিক্ষা ভাতা কি ? সরকারি কর্মচারীর পালক সন্তানের শিক্ষা সহায়ক ভাতা হবেন কি ?

জরুরি বিজ্ঞপ্তি

সরকারি প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের তথ্য সংগ্রহ

সরকারি প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব ব্যবস্থাপনা সুসংহত করার লক্ষ্যে সকল সরকারি প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের তথ্য সম্বলিত একটি ডাটাবেইজ তৈরির সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সংশ্লিষ্ট কার্যালয়ের একজন কর্মকর্তা/কর্মচারী iBAS++ এর Stock Take of Bank Accounts সাব-মডিউলে ব্যাংক হিসাবের তথ্য এন্ট্রি করবেন এবং উক্ত কার্যালয়ের আয়ন-ব্যয়ন কর্মকর্তা (ডিডিও) তা অনুমোদন (Approve) করবেন। নিম্নলিখিতভাবে উক্ত সাব-মডিউলে তথ্য এন্ট্রি ও অ্যাপ্রুভ করতে হবে :

ক্র.নংপ্রতিষ্ঠানঅধিক্ষেত্রদায়িত্ব
১।প্রতিষ্ঠান মন্ত্রণালয়/বিভাগ/অন্যান্য প্রতিষ্ঠানসচিবালয়/প্রধান কার্যালয় • প্রকল্প (বাস্তবায়নাধীন ও বিলুপ্ত) • বাজেট বহির্ভূত তহবিলডিডিও – অ্যাপ্রুভাল ইউজার অন্য যেকোন কর্মকর্তা/কর্মচারী এন্ট্রি ইউজার  
অধিদপ্তর/পরিদপ্তর/অধস্তন দপ্তরসচিবালয়/প্রধান কার্যালয় • প্রকল্প (বাস্তবায়নাধীন ও বিলুপ্ত) • বাজেট বহির্ভূত তহবিলডিডিও – অ্যাপ্রুভাল ইউজার অন্য যেকোন কর্মকর্তা/কর্মচারী এন্ট্রি ইউজার
মাঠ পর্যায়ের কার্যালয়সচিবালয়/প্রধান কার্যালয় • প্রকল্প (বাস্তবায়নাধীন ও বিলুপ্ত) • বাজেট বহির্ভূত তহবিলডিডিও – অ্যাপ্রুভাল ইউজার অন্য যেকোন কর্মকর্তা/কর্মচারী এন্ট্রি ইউজার

বি: দ্র : একজন কর্মকর্তা যে কয়েকটি কার্যালয়ের ডিডিও হিসাবে দায়িত্বপ্রাপ্ত, তিনি সে সকল কার্যালয়ের ব্যাংক হিসাবের তথ্য সিস্টেমে সন্নিবেশনের দায়িত্ব পালন করবেন। যেমন : সহকারি কমিশনার (ভূমি) নিজ কার্যালয় ও তার অধীনে ইউনিয়ন ভূমি অফিস অথবা উপজেলা শিক্ষা অফিসার নিজ কার্যালয় ও তার অধীনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যাংক হিসাবের তথ্য সিস্টেমে লিপিবদ্ধ করবেন।

I

Stock take of Bank Accounts সাব-মডিউলের তথ্য এন্ট্রি করার জন্য এন্ট্রি ইউজারদের iBAS++ (URL:https://ibas.finance.gov.bd/ibas2) সিস্টেমে রেজিস্ট্রেশন করতে হবে।

রেজিস্ট্রেশন গাইডলাইনের জন্য এ লিংকে ক্লিক করুন;

ইউজার ম্যানুয়ালের জন্য এ লিংকে ক্লিক করুন;

হেল্প-ডেস্ক সেবার জন্য এ লিংকে ক্লিক করুন;

উল্লেখ্য যে, নিম্নবর্ণিত সময়সূচি অনুযায়ী সকল সরকারি প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের তথ্য বর্ণিত সাব-মডিউলে এন্ট্রি করতে হবে। এ বিষয়ে সকলের আন্তরিক সহযোগিতা একান্তভাবে কাম্য।

মন্ত্রণালয়/বিভাগ, অন্যান্য প্রতিষ্ঠান (MDAs) ও আওতাধীন অধিদপ্তর/পরিদপ্তর এবং মাঠ পর্যায়ের সকল কার্যালয় ও কর্মসূচি, স্কিম, প্রকল্প এবং বাজেট বহির্ভূত তহবিলের ব্যাংক হিসাব তথ্য লিপিবদ্ধকরণের সময়বদ্ধ পরিকল্পনা

Stock Take of Bank Accounts সাবমডিউলে তথ্য লিপিবদ্ধকরণের সময়সূচি

ক্র.নংকাজের বিবরণসময়সীমাদায়িত্ব
মন্ত্রণালয়/বিভাগ/অন্যান্য প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়, অধিদপ্তর/পরিদপ্তরের অধীন দপ্তরের প্রধান কার্যালয়ের ব্যাংক হিসাবের তথ্য এন্ট্রি ও অ্যাপ্রুভ৩০ নভেম্বর ২০২২ খ্রি.আয়ন-ব্যয়ন কর্মকর্তা (ডিডিও) এবং ডাটা এন্ট্রি ইউজার (১৬তম গ্রেড ও তদূর্ধ্ব গ্রেডের কর্মচারী)
কর্মসূচি, স্কিম, প্রকল্প ও বাজেট বহির্ভূত তহবিলের (Extra Budgetary Fund) এর তথ্য সংগ্রহরি ও অ্যাপ্রুভ১৫ ডিসেম্বর ২০২২ খ্রি.আয়ন-ব্যয়ন কর্মকর্তা (ডিডিও) এবং ডাটা এন্ট্রি ইউজার (১৬তম গ্রেড ও তদূর্ধ্ব গ্রেডের কর্মচারী)
ব্যাংক হিসাবের তথ্য এন্ট্রি ও অ্যাপ্রুভ (Approve)রি ও অ্যাপ্রুভ৩১ ডিসেম্বর ২০২২ খ্রি.আয়ন-ব্যয়ন কর্মকর্তা (ডিডিও) এবং ডাটা এন্ট্রি ইউজার (১৬তম গ্রেড ও তদূর্ধ্ব গ্রেডের কর্মচারী)
মাঠ পর্যায়ের কার্যালয়ের তথ্য এন্ট্রি ও অ্যাপ্রুভ (Approve)রি ও অ্যাপ্রুভ২৮ ফেব্রুয়ারি ২০২৩ খ্রি.আয়ন-ব্যয়ন কর্মকর্তা (ডিডিও) এবং ডাটা এন্ট্রি ইউজার (১৬তম গ্রেড ও তদূর্ধ্ব গ্রেডের কর্মচারী)
ডিডিও নেই এমন কার্যালয় যেমন-সরকারি প্রাথমিক বিদ্যালয়, ইউনিয়ন ভূমি অফিস, ইউনিয়ন স্বাস্থ্য কার্যালয় প্রভৃতি হতে তথ্য সংগ্রহ রি ও অ্যাপ্রুভ৩০ মার্চ ২০২৩ খ্রি.আয়ন-ব্যয়ন কর্মকর্তা (ডিডিও) এবং ডাটা এন্ট্রি ইউজার (১৬তম গ্রেড ও তদূর্ধ্ব গ্রেডের কর্মচারী)
ডিডিও নেই এমন কার্যালয়ের তথ্য এন্ট্রি ও অ্যাপ্রুভ (Approve) রি ও অ্যাপ্রুভ১৫ এপ্রিল ২০২৩ খি.আয়ন-ব্যয়ন কর্মকর্তা (ডিডিও) এবং ডাটা এন্ট্রি ইউজার (১৬তম গ্রেড ও তদূর্ধ্ব গ্রেডের কর্মচারী)
Stocktaking of bank account information approval meaning ?

Stocktaking of bank account information approval meaning: ডিডিগণের অফিসিয়াল ব্যাংক একাউন্ট Ibas++ entry and approved করাকে বুঝায়।

রিলেটেড ট্যাগঃ Stocktaking of bank account information approval meaning,Stock take of bank accounts,Ibas ++ stock take of bank accounts pdf,stock take of bank account in bangladesh,Stocktaking of bank account information entry,Stocktaking of bank account information approval ibas meaning,Stocktaking of bank account information approval ibas

Reply

error: Content is protected !!