ইয়েভজেনি প্রিগোজিন কে ছিলেন ?

ইয়েভজেনি প্রিগোজিন কে ছিলেন ?

ইয়েভগেনি ভিকতোরোভিচ প্রিগোজিন এর জন্ম: সোভিয়েত ইউনিয়নের আধুনিক সেন্ট পিটার্সবার্গে ১ জুন ১৯৬১ সালে । 

তিনি রুশ ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের প্রতিষ্টা করেন। রাশিয়ার রাষ্ট্র-সমর্থিত ভাড়াটে কোম্পানী ওয়াগনার গ্রুপ এবং তিনটি প্রভাবশালী কোম্পানির নেটওয়ার্ক নিয়ন্ত্রণ করতেন।

১৯৮১ সালে ডাকাতি ও হামলার অপরাধে ১২ সালের কারাদণ্ড পেয়েছিলেন প্রিগোজিন। ১৯৯০ এর দশকে সেন্ট পিটার্সবার্গে একটি রেস্তোরাঁর ব্যবসা চালু করেন তিনি। তারপর তাঁর ইন্ট্রোডিউস হয় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে।

ক্রেমলিনের বিভিন্ন খাবারের চুক্তি পাওয়ার মাধ্যমে ধনকুবের হয়ে জেগে ওঠা প্রগোজিন এক সময় ‘পুতিনের শেফ’ হিসেবে পরিচিত পান।

২০১৪ সালে ইউক্রেনের পূর্বাঞ্চল ডনবাসে রাশিয়াপন্থি বিচ্ছিন্নতাবাদী আন্দোলনের পর প্রিগোজিন তৈরি করে তোলেন ভাড়াটে ওয়াগনার বাহিনী। আবির্ভূত হন নিষ্ঠুর সেনাপতি হিসেবে। ওয়াগনার বাহিনী ইউক্রেনের পূর্বাঞ্চলে যুদ্ধ করে। বিশ্বজুড়ে রাশিয়ার স্বার্থের পক্ষে কাজ করেছে।

২০২২ সালে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরুর পর ফের আলোচনায় চলে আসেন প্রিগোজিন। পূর্ব ইউক্রেনের সলেদার শহর দখলের রুশ অভিযানের নেতৃত্বে ছিল ওয়াগনার যোদ্ধারা। এটি বাখমুত থেকে অল্পসংখ্যক মাইল উত্তর-পূর্ব দিকে।

পূর্ব ইউক্রেনের সলেদার শহর দখলের রুশ অভিযানের নেতৃত্বে ছিল ওয়াগনার যোদ্ধারা। এটি বাখমুত থেকে অল্পসংখ্যক মাইল উত্তর-পূর্ব দিকে।

চলতি বর্ষের জুনে রাশিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে অভ্যুত্থানের চেষ্টা চালিয়েছিলেন প্রিগোজিন।

প্রিগোজিন ২৩ আগস্ট ২০২৩ একটি বিমান দুর্ঘটনায় মৃত্যুবরণ করে

The  super foods which  help to improve blood circulation ?