আইবাস++এ প্রবেশের করার নিয়ম এবং ভুলে যাওয়া পাসওয়ার্ড ও ইউজার আইডি উদ্ধার করার নিয়ম ?

আইবাস++এ প্রবেশের জন্য ইন্টারনেট ব্রাউজার নির্বাচন করার নিয়ম ?

আইবাস++ একটি ইন্টারনেট-ভিত্তিক সফটওয়্যার হবার কারণে আইবাস++এ প্রবেশ করতে হলে আপনাকে কোন একটি ইন্টারনেট ব্রাউজার, যেমন

Internet Explorer,

Google Chrome অথবা

Mozilla Firefox ইত্যাদি ব্যবহার করতে হবে। এ জন্য আপনার ডেস্কটপে উক্ত ইন্টারনেট ব্রাউজারের আইকনে ক্লিক করে তাতে প্রবেশ করতে হবে। তবে এ ক্ষেত্রে Mozilla Firefox Browser টি ব্যবহার করা ভালো।

আইবাস++ এ প্রবেশ করার নিয়ম ?

ইন্টারনেট ব্রাউজারের Address বারে ক্লিক করে আইবাস++ এর ঠিকানা (ibas.finance.gov.bd/ibas2) লিখতে হবে। তারপর অর্থ বিভাগের FSMU (Financial System Management Unit) (ফোন নম্বর ২-১৫৬৯৪১৯) থেকে User Name ও Password সংগ্রহ করতে হবে। উক্ত ইউজার আইডি এবং এককালীন পাসওয়ার্ড দিয়ে আইবাস++ এ লগইন করতে হবে। পরবর্তীতে অর্থবিভাগ হতে আইবাস++ ব্যবহাকারীর নামে ইউজার একাউন্ট তৈরি করে এসএমএস-এর মাধ্যমে ইউজার আইডি ও পাসওয়ার্ড সংশ্লিষ্ট ব্যবহারকারীকে জানিয়ে দেওয়া হবে। উক্ত ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে আইবাস++ এ লগইন করতে হবে।

এক্ষেত্রে ইন্টারনেটে প্রবেশ করে Address Bar এ আইবাস++ এর ঠিকানা (ibas.finance.gov.bd/ibas2) টাইপ করে কী-বোর্ডের Enter Key তে চাপ দিলে পরের পৃষ্ঠায় প্রদর্শিত Login স্ক্রিনটি (চিত্র-১) দেখতে পাওয়া যাবে। প্রসংগক্রমে উল্লেখ্য সিস্টেমের নিরাপত্তা নিশ্চিতকরণের নিমিত্ত তথ্য এন্ট্রিকারী (অডিটর) এবং তথ্য অনুমোদনকারীর (নিরীক্ষা এবং হিসাবরক্ষণ কর্মকর্তা) রোল আলাদা করা আছে। তথ্য এন্ট্রিকারী এবং তথ্য অনুমোদনকারীকে তার নিজ নিজ রোলের মধ্যে সীমাবদ্ধ থাকতে হবে। অন্যের রোলে কাজ করতে গিয়ে কোন ভুল হলে বা অননুমোদিত পরিশোধ হয়ে থাকলে তার দায়ভার তাকেই বহন করতে হবে। প্রসংগক্রমে আরও উল্লেখ্য যে, সিস্টেমে কোন ভূল এন্ট্রি দিলে, ভুল সংযুক্তি দিলে তার দায়ভার সংশ্লিষ্ট এন্ট্রিকারী এবং অনুমোদনকারীকেই বহন করতে হবে।

আইবাস++এ প্রবেশ
আইবাস++এ প্রবেশ

User ID: এই ঘরে আপনার লগইন আইডি এন্ট্রি করতে হবে।

Password: এই ঘরে আপনি আপনার পাসওয়ার্ডটি এন্ট্রি করুন। পাসওয়ার্ড এন্ট্রি করলে আপনি ******* এই ষ্টার চিহ্ন দেখতে পাবেন।

গুগল নিউজ হতে আপডেট নিউজ সংগ্রহ করে নিতে পারেন।

সতর্ক বাণীঃ আপনার পাসওয়ার্ডের গোপনীয়তা রক্ষা করার ব্যাপারে আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে। আপনার ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে অন্য কেউ ডাটা সংযোজন বা মুছে ফেললে তার দায়-দায়িত্ব আপনাকেই নিতে হবে, কারণ আইবাস++ এ স্বয়ংক্রিয়ভাবে সকল কার্যক্রমের রেকর্ড সংরক্ষণ করা হয়। তাই কোন অবস্থাতেই আপনার পাসওয়ার্ড অন্য কারো সাথে share করা যাবে না, পাসওয়ার্ড টেবিলের কাঁচের নীচে কিংবা ড্রয়ারে রাখা যাবে না, দীর্ঘ দিন একই পাসওয়ার্ড ব্যবহার না করে কিছু দিন পরপর তা পরিবর্তন করুন।

Captcha: এই ঘরে অবস্থিত অংক/নম্বরগুলো হলো Captcha নম্বর যা উপরের Please type the numbers displayed below লেখা ঘরে এন্ট্রি করতে হবে। যদি Captcha নম্বরগুলো দুর্বোধ্য বা অস্পষ্ট হয় তাহলে Try another এ ক্লিক করে আর একটি নতুন Captcha নম্বর আনতে পারবেন। কোন হ্যাকিং প্রোগ্রাম ব্যবহার করে যাতে স্বয়ংক্রিয়ভাবে আইবাস++ এ কেউ ঢুকতে না পারে, সে জন্য Captcha ব্যবহার করা হয়েছে।

Ibas++ Login

Ibas++Login: Login স্ক্রিনের সমস্ত তথ্য এন্ট্রি করার পর পরবর্তী ধাপে যাওয়ার জন্য

(লগইন) বাটনে ক্লিক করুন।

জেনে রাখা ভালোঃ User ID, Passward, Captcha সংক্রান্ত তথ্য/নম্বরগুলো সঠিক না হলে User authentication Failed সম্বলিত নিম্নরুপ একটি ম্যাসেজ আসবে।

User authentication failed.

Please provide valid User ID, Password and Capcha

আরও জানুনঃ ১৩তম গ্রেডের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের  বেতন ও ভাতাদি কত ও পেনশন কত হতে পারে ?

পুনরায় তথ্যগুলো সঠিকভাবে ‘Login to iBAS++’ স্ক্রিনে এন্ট্রি করতে হবে।

Forgot Passward: কোন কারণে Password ভুলে গেলে ‘Forgot Password’ এ ক্লিক করলে ‘Forgot Passward’ শীর্ষক একটি বক্স আসবে (চিত্র: ক)। উক্ত বক্সের Login ID ঘরে ব্যবহারকারীর User ID এবং Captcha বক্সের নীচের ঘরে প্রদর্শিত নম্বরটি টাইপ করে Send Verification Code-এ ক্লিক করলে সাথে সাথে মোবাইলে একটি ম্যাসেজের মাধ্যমে OTP কোড পাঠানো হবে। উক্ত OTP কোডটি (চিত্র:খ) টাইপ করে ব্যবহারকারী একটি নতুন Passward এন্ট্রি করবেন। তারপর Confirm Passward এর ঘরে নতুন Passward টি পুনরায় লিখে Change বাটনে ক্লিক করলে পুরাতন Passward এর স্থলে নতুন Passward টি ব্যবহার উপযোগী হবে।

আইবাস++এ প্রবেশ
আইবাস++এ প্রবেশ

Forgot User ID: কোন কারণে User ID ভুলে গেলে ‘Forgot User ID’ তে ক্লিক করলে ‘Forgot User ID’ শীর্ষক একটি বক্স আসবে (চিত্র: ৪)। উক্ত বক্সের ‘Registered Mobile No’ এবং Captcha বক্সে নিচের ঘরে প্রদর্শিত নম্বরটি টাইপ করে Send User ID তে ক্লিক করলে সাথে সাথে মোবাইলে একটি ম্যাসেজের মাধ্যমে User IDটি পাঠানো হবে।

Ibas++ forgot user id

ভুলে যাওয়া পাসওয়ার্ড ও ইউজার আইডি উদ্ধার করা যায়।

আইবাস++ এ ভুলে যাওয়া ইউজার আইডি এবং পাসওয়ার্ড উদ্ধার করার ভিডিও দেখে নিতে পারেন।

Reply

error: Content is protected !!