পেনশনারের বয়স ৬৫ বছর পূর্ণ হলে কি কি সুবিধা প্রাপ্য হবে ?

পেনশনারের বয়স ৬৫ বছর পূর্ণ হলে কি কি সুবিধা প্রাপ্য হবে :

  • ৬৫ বছরের ঊর্ধ্ব বয়সী পেনশনারের পেনশনগণ মুল পেনশন ১০% বৃদ্ধি পাবে।
  • ৬৫ বছরের ঊর্ধ্ব বয়সী পেনশনারের চিকিৎসা ভাতা ১৫০০/- টাকা বৃদ্ধি পেয়ে ২৫০০/- টাকা হবে অর্থাৎ ১০০০/- টাকা বৃদ্ধি পাবে।
  • পেনশন প্রাপ্ত অবসরভোগী ও আজীবন পারিবারিক পেনশনভোগীগণের বয়স যে তারিখে ৬৫ বছর ১ দিন পূর্ণ হবে, সেই তারিখ হতে প্রাপ্য হবেন।

আরও জানুন: নৈমিত্তিক ছুটি কি বা সি এল ছুটি কি ? নৈমিত্তিক ছুটির নিয়ম ? নৈমিত্তিক ছুটি বা সিএল ছুটি সর্বোচ্চ কত দিন নেওয়া যায় ? কোন কোন ক্ষেত্রে নৈমিত্তিক ছুটি মঞ্জুর করা যায় না ?

পেনশনারের বয়স ৬৫ বছর পূর্ণ হলে কি কি সুবিধা পেতে কোথায় যোগাযোগ করতে হবে ?

  • পেনশন প্রাপ্ত অবসরভোগী ও আজীবন পারিবারিক পেনশনভোগীগণের বয়স যে দিন ৬৫ বছর পূর্ণ হবে পরবর্তী মাসে আইবাস++ হতে অটোমেটিক পেনশন ও চিকিৎসা ভাতার সুবিধা প্রাপ্য হবে।
  • পরবর্তীতে মাসে ইএফটির মাধ্যমে ব্যাংক হিসাবে প্রেরণ করা হবে।

সুতরাং পেনশনারের ৬৫ বছরের সুবিধা পেতে কোথাও যোগাযোগ করতে হবে না। তারপরও যদি কোন সমস্যা হলে যে কোন হিসাবরক্ষণ অফিসে যোগাযোগ করতে পারেন।

গুগল নিউজ হতে আপডেট নিউজ সংগ্রহ করে নিতে পারেন।

পেনশনারের বয়স ৬৫ বছর পূর্ণ হলে কি কি সুবিধা প্রাপ্য হবে ?

পেনশনারের বয়স ৬৫ বছরের সুবিধা প্রাপ্তির আদেশ সমূহ নিম্নে প্রদান করা হলোঃ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ

প্রবিধি অনুবিভাগ

প্রবিধি-১ অধিশাখা

www.mof.gov.bd

নং-০৭.০০.০০০০.১৭১.১৩.০০২.১৩-৬০    তারিখ:৩০ মে ২০১৯ খ্রিস্টাব্দ

বিষয়: জাতীয় বেতনস্কেল, ২০১৫ জারির ফলে ৬৫ বছরের ঊর্ধ্ব বয়সী পেনশনারের পেনশন ও চিকিৎসা ভাতার হার নির্ধারণের বিষয়ে উদ্ভূত সমস্যা নিরসন।

সূত্র:হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়ের স্মারক নং-০৭.০৩.০০০০.০১০.০৮.৬২৫.১৩-৬২৩, তারিখ: ১৯-০৪-২০১৯খ্রিঃ ।

উপর্যুক্ত বিষয় ও সূত্রের পরিপ্রেক্ষিতে জাতীয় বেতনস্কেল, ২০১৫ জারির ফলে ৬৫ বছরের ঊর্ধ্ব বয়সী পেনশনারের পেনশন ও চিকিৎসা ভাতার হার নির্ধারণের বিষয়ে উদ্ভূত সমস্যা নিরসনে অর্থ বিভাগের মতামত নিম্নরূপ :

(১) মাসিক নিট পেনশনপ্রাপ্ত অবসরভোগী ও আজীবন পারিবারিক পেনশনভোগীগণের বয়স যে তারিখে ৬৫ বছর ১ দিন পূর্ণ হবে সে তারিখ হতে ৩০-০৬-২০১৫ তারিখে প্রাপ্ত নিট পেনশনের ভিত্তিতে তাদের নিট পেনশনের পরিমাণ ৫০% বৃদ্ধি পাবে। তবে ০১-০৭-২০১৫ তারিখের পূর্বে যাদের বয়স ৬৫ বছরের কম ছিল তাদের পেনশনের পরিমাণ প্রথমে ৩০-০৬-২০১৫ তারিখে প্রাপ্ত নিট পেনশনের উপর ০১-০৭-২০১৫ তারিখে ৪০% বৃদ্ধি পাবে এবং যে তারিখে তাদের বয়স ৬৫ বছর ১ দিন পূর্ণ হবে সে তারিখ হতে তাদের পেনশন ৩০-০৬-২০১৫ তারিখের নিট পেনশনের ভিত্তিতে অবশিষ্ট (৫০%-৪০%)=১০% বৃদ্ধি প্রদেয় হবে।

(২) মাসিক নিট পেনশনপ্রাপ্ত অবসরভোগী ও আজীবন পারিবারিক পেনশনভোগীগণের বয়স যে তারিখে ৬৫ বছর ১ দিন পূর্ণ হবে সে তারিখ হতে তারা ২৫০০/- টাকা হারে মাসিক চিকিৎসা ভাতা প্রাপ্য হবেন।

(৩) যে সকল পেনশনার প্রতি বছর ০১ জুলাই তারিখে নিট পেনশনের উপরে ৫% ইনক্রিমেন্ট পাওয়ার পর একই বছরে ৬৫ বছর ঊর্ধ্ব বয়সে উপনীত হবেন তাদের ক্ষেত্রে একই বছরে অবশিষ্ট ১০% বৃদ্ধিজনিত কারণে ২ বার নিট পেনশন বৃদ্ধি করার অপশন অনলাইনে (iBAS++) চালুর ব্যবস্থা গ্রহণ করতে হবে। একইভাবে উক্ত পেনশনার একই বছরে যে তারিখে ৬৫ বছরের ঊর্ধ্ব বয়সে উপনীত হবেন সে তারিখ হতে চিকিৎসা ভাতা মাসিক ২৫০০/-টাকা হারে প্রাপ্তির অপশন অনলাইনে (iBAS++ ) চালু করতে হবে।

স্বাক্ষরিত/-

(আছমা আরা বেগম)

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

বাস্তবায়ন অনুবিভাগ

বাস্তবায়ন শাখা-১

নং-০৭.১৬১.০২২.০০.০০.০০১.২০১০.৩০৫ তারিখঃ২৮-০৯-২০১০খ্রিঃ

বিষয়ঃ ০১/০৭/২০০৯ খ্রিঃ তারিখ হতে পারিবারিক পেনশনভোগীদের মাসিক নীট পেনশন বৃদ্ধি ।

সূত্রঃ হিসাব মহা নিয়ন্ত্রক কার্যালয় এর স্মারক নং-সিজিএ/পদ্ধতি-১/ জাঃ বেঃ স্কেঃ, ০৮/৫৪৭/৯২১ তারিখ ২০-৯-২০১০ খ্রিঃ।

উপর্যুক্ত বিষয় ও সূত্রের বরাতে আদিষ্ট হয়ে জানানো যাচ্ছে যে, জাতীয় বেতনস্কেল, ২০০৯ এর উপ-অনুচ্ছেদ ৬(৪)(খ) এর বিধান অনুযায়ী মাসিক নীট পেনশনভোগী কর্মকর্তা/কর্মচারীদের ন্যায় পারিবারিক পেনশনভোগী এবং প্রতিবন্ধী পারিবারিক পেনশনভোগীদের বয়স ৬৫ বৎসরের উর্ধে হলে তারাও ১-৭-২০০৯খ্রি. তারিখ বা এর পর যে তারিখে বয়স ৬৫ বৎ সরের উর্ধে হবে সে তারিখ হতে মাসিক নীট পেনশনের পরিমাণ ৫০% বৃদ্ধির সুবিধা প্রাপ্য হবেন ।

২। উপরিল্লিখত মতামতের পরিপ্রেক্ষিতে অর্থ বিভাগের ১৭-৬-২০১০ তারিখের ০৭.১৬১.০২২.০০.০০.০০১-২০১০-১৭৫ নং স্মারকের ক্রমিক ৮ এর কলাম ৩ এর মতামত অনুরূপভাবে সংশোধিত হয়েছে মর্মে গন্য হবে ।

স্বাক্ষর/অস্পষ্ট

(মফিজ উদ্দিন আহমেদ)

 সিনিয়র সহকারী সচিব

ফোন : ৯৫৫০৭৯১

One Response

Reply

error: Content is protected !!