ডিজিটাল ভুমি ব্যবস্থাপনায় ১ বৈশাখ ১৪৩০ হতে ভুমি উন্নয়ন কর শতভাগ অনলাইনে ?

ডিজিটাল ভুমি ব্যবস্থাপনায় ১ বৈশাখ ১৪৩০ হতে ভুমি উন্নয়ন কর শতভাগ অনলাইনে ;

পহেলা বৈশাখ থেকে ক্যাশলেস ভূমি উন্নয়ন কর অ্যারেঞ্জমেন্ট সফলভাবে কার্যকরে মাঠ পর্যায়ের জমি অফিসারদের প্রয়োজনীয় দিক নির্দেশনা দিয়ে পরিপত্র জারি করেছে ভূমি মন্ত্রণালয়। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) এ পরিপত্র জারি করা হয়। জনবান্ধব আধুনিক ভূমি ব্যবস্থাপনার একসাথে আবহমান বাংলার জমি সংস্কারে যোগ হবে নতুন এক অধ্যায়।


নির্বিঘ্নে ভূমি উন্নয়ন কর দেওয়ার জন্য ৭ কার্যদিনের মধ্যে যেন ভূমি মালিক হোল্ডিং রিপোর্ট পান তা নিশ্চিত করার কথা বলা হয়ে গিয়েছে পরিপত্রে। এ বিষয়ে স্পষ্ট নির্দেশনা ছিল ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর। অসাধু ব্যক্তিরা যেন প্রতারণামূলক কাজে লিপ্ত হতে না পারে সেজন্য পহেলা বৈশাখের পর ৭ কার্যদিনের ভিতরে ভূমি অফিসে সংরক্ষিত ও আংশিক ভাবে ব্যবহৃত সকল দাখিলা বই প্রত্যাহাহেরও নির্দেশের কথা উল্লেখ করা হয়েছে।

গুগল নিউজ হতে আপডেট ” নিউজ হতে আইবাস++ ও সরকারি নিউজের আপডেট সংগ্রহ করে নিতে পারেন।


ভূমি সচিব মো. খলিলুর রহমান স্বাক্ষরিত ‘অনলাইনে কৃষিখেত অগ্রগতি কর নির্ধারণ ও বিষয়ক নির্দেশাবলী’ শীর্ষক পরিপত্রটিতে মাঠ পর্যায়ের ভূমি অফিসারদের জন্য এইরকম বিস্তারিত দিক নির্দেশনা রয়েছে। নির্দেশনাগুলো হচ্ছে- নাবালক ও বিদেশিদের জাতীয় পরিচয়পত্র না থাকে তাহলে করণীয়, খতিয়ানের রেকর্ডিয় মালিকের নাম জাতীয় পরিচয় পাতার নামের সঙ্গে মিল না থাকলে করণীয়, নারীদের ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রে পিতার নাম ও রেকর্ডে স্বামীর নাম থাকে তাহলে করণীয়, মালিকের নামে জমি উন্নতি কর আদায়, ব্যক্তির ক্ষেত্রে অংশ বিশেষ ভূমি উন্নয়ন কর আদায়, ভূমির ব্যবহারভিত্তিকভূমি উন্নয়ন কর আদায়, অগ্রিম কৃষিখেত উন্নয়ন কর আদায়, সংস্থার ক্ষেত্রে আংশিক কৃষিক্ষেত্রে ভুমি উন্নয়ন কর আদায় করা এবং মাফ করা সহ ইত্যাদি।

আরও জানুনঃ দেশের  ভূমি ব্যবস্থাপনায় ডিজিটাল প্রযুক্তি ? ই-নামজারি কি ? ভূমি মালিকদের আধুনিক কার্ড ?



প্রসঙ্গত, ভূমি উন্নয়ন কর সংগ্রহ কার্যক্রমকে অধিকতর জনবান্ধব করার টার্গেটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৯ মার্চ ঢাকায় অনুষ্ঠিত জাতীয় জমি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ১লা বৈশাখ হতে ক্যাশলেস ভূমি উন্নয়ন কর ব্যবস্থা কার্যকর করার ঘোষণা দিয়েছিলেন।


বিজ্ঞপ্তিতে বলা হয়, কর দিতে হলে land.gov.bd ওয়েব পোর্টালে যেতে হবে। সেখানে নাগরিক নিবন্ধন করে ভূমি উন্নয়ন কর পরিশোধ করে ইন্টারনেটে দাখিলা সংগ্রহ করার জন্য হবে।
এ ব্যপারে ফোন করে জানারও অ্যারেঞ্জমেন্ট রাখা হয়েছে। ১৬১২২ নম্বরে (বিদেশ হতে +৮৮০৯৬১২৩ ১৬১২২) নম্বরে ফোন করে কর ব্যপারে জানা যাবে।

রিলেটেড ট্যাগঃ ভুমি উন্নয়ন কর শতভাগ অনলাইনে, ডিজিটাল ভুমি ব্যবস্থাপনায় ১ বৈশাখ ১৪৩০ হতে ভুমি উন্নয়ন কর শতভাগ অনলাইনে

Reply

error: Content is protected !!