2comments

আইবাস++এ সরকারি ব্যাংক হিসাবের তথ্য এন্টি এবং মোবাইল নম্বর রেজিস্ট্রেশনের জরুরী নোটিশ

এই পোস্ট থেকে নিম্নবর্ণিত বিষয়সমূহ জানা যাবেঃ

  • সরকারি প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের তথ্য এন্ট্রি করবে কে?
  • সরকারি প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের তথ্য অনুমোদন করবে কে?
  • ব্যাংক হিসাবের তথ্য এন্ট্রি করার গাইড লাইন ?
  • ইউজার ম্যানুয়্যাল ?

সরকারি প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের তথ্য সংগ্রহ

সরকারি প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের তথ্য সংগ্রহ সরকারি প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব ব্যবস্থাপনা সুসংহত করার লক্ষ্যে সকল সরকারি প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের তথ্য সম্বলিত একটি ডাটাবেইজ তৈরির সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সংশ্লিষ্ট কার্যালয়ের একজন কর্মকর্তা/কর্মচারী iBAS++ এর Stock Take of Bank Accounts সাব-মডিউলে ব্যাংক হিসাবের তথ্য এন্ট্রি করবেন এবং উক্ত কার্যালয়ের আয়ন-ব্যয়ন কর্মকর্তা (ডিডিও) তা অনুমোদন (Approve) করবেন। নিম্নলিখিতভাবে উক্ত সাব-মডিউলে তথ্য এন্ট্রি ও অ্যাপ্রুভ করতে হবে :

বি: দ্র : একজন কর্মকর্তা যে কয়েকটি কার্যালয়ের ডিডিও হিসাবে দায়িত্বপ্রাপ্ত, তিনি সে সকল কার্যালয়ের ব্যাংক হিসাবের তথ্য সিস্টেমে সন্নিবেশনের দায়িত্ব পালন করবেন। যেমন : সহকারি কমিশনার (ভূমি) নিজ কার্যালয় ও তাঁর অধীনে ইউনিয়ন ভূমি অফিস অথবা উপজেলা শিক্ষা অফিসার নিজ কার্যালয় ও তাঁর অধীনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ব্যাংক হিসাবের তথ্য সিস্টেমে লিপিবদ্ধ করবেন।

উল্লেখ্য যে, আগামী ৩০ নভেম্বর, ২০২২খ্রি. তারিখের মধ্যে সকল সরকারি প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের তথ্য বর্ণিত সাব-মডিউলে এন্ট্রি করতে হবে। এ বিষয়ে সকলের আন্তরিক সহযোগিতা একান্তভাবে কাম্য।

iBAS++ সিস্টেমে পরবর্তী কার্যক্রম গ্রহণের পূর্বে নিচের প্রশ্নগুলোর উত্তর দিন :

কোন ধরনের ব্যাংক হিসাবের তথ্য সিস্টেমে এন্ট্রি করতে হবে ?

 ক) প্রকল্পের ব্যাংক হিসাবের
 খ) বাজেট বহির্ভূত তহবিলের ব্যাংক হিসাবের
 গ) সরকারি প্রতিষ্ঠান ও প্রকল্প এবং বাজেট বহির্ভূত তহবিলের ব্যাংক হিসাবের
 ঘ) কোনটি নয়

কত তারিখের মধ্যে সরকারি ব্যাংক হিসাবের তথ্য এন্ট্রি নিশ্চিত করতে হবে ?

 ক) ৩১ অক্টোবর ২০২২
 খ) ৩০ নভেম্বর ২০২২
 ৩১ ডিসেম্বর ২০২২
 ঘ) ৩১ জানুয়ারি ২০২৩

আইবাস++ এ মোবাইল নম্বর রেজিস্ট্রেশনের জরুরী নোটিশ

  • User registration এ ব্যবহৃত মোবাইল সিম NID এর অনুকূলে রেজিস্ট্রেশন প্রসঙ্গেiBAS++ এর সাথে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (BTRC)- এর মধ্যে Application Programing Interface (API) চুক্তি সম্পাদনের পর দেখা যায় যে, iBAS++ User registration এ ব্যবহৃত বহুসংখ্যক মোবাইল সিম NID এর অনুকূলে রেজিস্ট্রেশনকৃত নয় । অতি জরুরী ভিত্তিতে NID এর বিপরীতে মোবাইল সিম রেজিস্ট্রেশন সম্পন্ন করা না হলে বর্ণিত User ID তে এন্ট্রিকৃত সকল ডেটা ০১ (এক) মাস পর iBAS++ সিস্টেম হতে স্বয়ংক্রিয়ভাবে User ID নিষ্ক্রিয় ( Inactive) হয়ে যাবে। এমতাবস্থায় জরুরী ভিত্তিতে উক্ত সিমসমূহ NID এর অনুকূলে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হলো ।

2 Comments

  1. মোঃ কামরুল ইসলাম

Reply

error: Content is protected !!