nocomments

গুগল কৃত্রিম বুদ্ধিমত্তা যে সব পণ্য ও প্রযুক্তি নিয়ে আসছে ?

বিশ্বজুড়ে চলছে মানব নির্মিত বুদ্ধিমত্তা নিয়ে মাতামাতি। গুগলও কৃত্রিম বুদ্ধিমত্তার দৌড়ে সবার চেয়ে এগিয়ে থাকতে চাইছে।গুগল  Annual Developer Conference ‘Google IO 2023’ এ কৃত্রিম বুদ্ধিমত্তার বিভিন্ন পণ্য ও সেবা বাজারের আনার ঘোষণা দিয়েছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা ?
কৃত্রিম বুদ্ধিমত্তা ?

গুগল নিউজ হতে আপডেট ” নিউজ হতে আইবাস++ ও সরকারি নিউজের আপডেট সংগ্রহ করে নিতে পারেন।

 
সম্মেলনে শুরুতেই মঞ্চে আসেন গুগলের অতুলনীয় নির্বাহী অফিসার পিচাই। স্বাগত বক্তব্যের একসাথে গুগলের ফিউচারের প্রযুক্তি ও পণ্যের ধারণা তুলে ধরেন তিনি। এরপর একে একে মঞ্চে আসেন গুগল ওয়ার্কস্পেসের ভাইস প্রেসিডেন্ট অপর্ণা পাপ্পু, গুগল সার্চের ভাইস প্রেসিডেন্ট ঠিকা রেইড, অ্যান্ড্রয়েডের ভাইস প্রেসিডেন্ট স্যামির সামত প্রমুখ। কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক বিভিন্ন নিউ সেবা, নতুন ল্যাংগুয়েজ মডেল পাম ২, ওয়্যার ওএস ৪, গুগল হোম অ্যাপ, গুগলের ফাইন্ড মাই ডিভাইস, অ্যান্ড্রয়েড ১৪, পিক্সেল ফোল্ড, পিক্সেল ট্যানলেট ও পিক্সেল ৭ আনার ঘোষণা দেন তাঁরা। সম্মেলনে ঘোষণা দেওয়া উল্লেখযোগ্য পণ্য ও সেবাগুলো দেখে নেওয়া যাক—

গুগল ম্যাপসে ইমারসিভ ভিউএএফপি ?


গুগল ম্যাপসে লক্ষ্য যাবে থ্রি-ডি গতিপথ গুগল ম্যাপসে সুনির্দিষ্ট ঠাঁই ও গন্তব্যের তথ্য এইরকম ভালোভাবে দেখার জন্য জয়েন হলো ইমারসিভ ভিউ সুবিধা। আজকাল সুনির্দিষ্ট কয়েকটি কান্ট্রিতে ইমারসিভ ভিউ অ্যাডভান্টেজ শুরু থাকলেও কেবলমাত্র ত্রিমাত্রিক দৃশ্য নোটিশ যায়।

আরও জানুনঃ দেশের  ভূমি ব্যবস্থাপনায় ডিজিটাল প্রযুক্তি ? ই-নামজারি কি ? ভূমি মালিকদের আধুনিক কার্ড ?

জিমেইল এ কৃত্রিম বুদ্ধিমত্তার নতুন টুল  ?


জিমেইলে সংযুক্ত হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক নিউ সরঞ্জাম ‘হেল্প মি রাইট’। টুলটি কাজে লাগিয়ে মানব নির্মিত বুদ্ধিমত্তার সাহায্যে জিমেইলে স্বয়ংক্রিয়ভাবে মেইল লেখার একসাথে উত্তরও দেওয়া যাবে। শিগগিরই ওয়ার্কস্পেস ইউজাররা টুলটি পরখ করার চান্স পাবেন।

গুগল ফটোজে কৃত্রিম বুদ্ধিমত্তার ম্যাজিক এডিটর ?


গুগল ফটোজে পিকচার সম্পাদনার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক টুল ম্যাজিক সম্পাদক চালুর ঘোষণা দিয়েছে গুগল। ছবি সম্পাদনার টুলটি ব্যবহার করে সহজেই ফটোর পটভূমি বড় করার একসাথে পিকচারে থাকা নির্দিষ্ট বা বস্তুর অবস্থান পরিবর্তন বা দূর ফেলা যাবে। প্রাথমিকভাবে পিক্সেল ফোন ব্যবহারকারীরা এ সুবিধা পাবেন।

আরও জানুনঃ পে-স্কেল বাস্তবায়নের আগে সরকারি কর্মচারিদের জন্য ৫০% মহার্ঘ্য ভাতা সহ অন্যান্য দাবি সমূহ ?

চ্যাটবট বার্ড সবাই ব্যবহার করতে পারবে ?


গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চ্যাটবট ‘বার্ড’ প্রয়োগে ইচ্ছুক মানুষের সংখ্যা বেশি হওয়ায় অনেককেই দীর্ঘদিন ওয়েটলিস্ট বা অপেক্ষমান তালিকায় থাকতে হতো। এতে অধিকাংশই বিরক্ত হন। আর এইজন্য এবারের সম্মেলনে ১৮০টি কান্ট্রিতে বসবাসকারীদের জন্য বার্ড উন্মুক্তের ঘোষণা দিয়েছে গুগল। প্রাথমিকভাবে ইংরেজি ভাষায় ব্যবহার করা গেলেও শিগগিরই জাপানি ও কোরিয় ল্যাংগুয়েজে চ্যাটবটটি প্রয়োগ করা যাবে বলে জানিয়েছে গুগল।

 গুগল ওয়ার্কস্পেসে যুক্ত হলো ডুয়েট এআই ?


গুগল ওয়ার্কস্পেসে সংযুক্ত হবে ডুয়েট এআই সুবিধা। যার ফলে কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে সহজেই ই–মেইল লেখার একসাথে স্লাইডসে ছবিও প্রস্তুত করা যাবে।

আরও জানুনঃ ২০২৩ সালের সরকারি কর্মকর্তা/কর্মচারিদের মহার্ঘ ভাতা প্রস্তাব নিয়ে প্রধানমন্ত্রীর সাথে আলোচনা হয়নি কিন্তু প্রস্ততি রেখেছে মন্ত্রণালয় ?

নতুন নকশায় আসছে গুগল হোম অ্যাপ ?


নতুন নকশায় গুগল হোম অ্যাপ সবার জন্য উন্মুক্ত করা হয়েছে। অ্যাপটিতে সমৃদ্ধ ক্যামেরা ইন্টারফেস, ফেভারিট ট্যাব, একের অধিক যন্ত্রে সমর্থনসুবিধাসহ আরও বেশ কতিপয় সুবিধা জয়েন করা হয়েছে।

গুগল-কৃত্রিম-বুদ্ধিমত্তা-যে-সব-পণ্য-ও-প্রযুক্তি-নিয়ে-আসছে
গুগল-কৃত্রিম-বুদ্ধিমত্তা-যে-সব-পণ্য-ও-প্রযুক্তি-নিয়ে-আসছে

স্মার্টঘড়ির অপারেটিং সিস্টেম  ওয়্যার ওএস ৪ ?


স্মার্টঘড়ির অপারেটিং সিস্টেম ওয়্যার ওএস ৩ এখনো পূর্ণাঙ্গভাবে চালু না হলেও সম্মেলনে ওয়্যার ওএস ৪ আনার ঘোষণা দিয়েছে গুগল। পরিধানযোগ্য প্রযুক্তির জন্য এই অপারেটিং সিস্টেম আগামী বছর আসতে পারে। নিউ এই ওএসে ব্যাটারির দীর্ঘস্থায়িত্ব এইরকম সমৃদ্ধ হবে। এ ছাড়া ঘড়িতেই ব্যাকআপ ও রিস্টোর অ্যাডভান্টেজ থাকবে।

আরও জানুনঃ সরকারি কর্মকর্তা/কর্মচারিদের মহার্ঘ ভাতার প্রস্তাব ২০২৩?


অ্যান্ড্রয়েড ১৪–তে সংযুক্ত হচ্ছে  কৃত্রিম বুদ্ধিমত্তা ?


অ্যান্ড্রয়েড ১৪–তে এআই আনার ঘোষণা দিয়েছে গুগল। এই অপারেটিং সিস্টেমের একটি উল্লেখযোগ্য এআই টুল হবে ম্যাজিক কম্পোজ। এর সাহায্যে ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েডের মেসেজেস অ্যাপে মানব নির্মিত বুদ্ধিমত্তার সাহায্যে উত্তর দেওয়ার জন্য পারবেন। এ ছাড়া কোনো দৃশ্যের ব্যাখা লিখে দিলে পিকচার তৈরির সুযোগও মিলবে।

গুগল সার্চে সংযুক্ত হচ্চে  কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক স্ন্যাপশট ?


গুগল সার্চে জয়েন হচ্ছে এআই স্ন্যাপশট। গুগল সার্চে কোনো তথ্য খুঁজলেই কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে সেগুলোর জবাব দ্রুত দেখাবে গুগল, যা সার্চ ফলাফলের ওপরের দিকে দেখা যাবে। এআই স্ন্যাপশটগুলো মূলত নিউ ল্যাংগুয়েজ model পাম ২ ব্যবহার করে জবাব দেখাবে।

আরও জানুনঃ জাতীয় বেতন স্কেল ২০১৫  ইনক্রিমেন্ট বের করার নিয়ম ? এমসিএইচএফপি গনের ৩ (তিন) টি অগ্রিম ইনক্রিমেন্ট প্রাপ্তি ?

Pixel Fold, Pixel Tablet Computer and Pixel 7A Phone


সম্মেলনে পিক্সেলের নিউ তিনটি পণ্য—পিক্সেল ফোল্ড, ট্যাবলেট কম্পিউটার ও পিক্সেল ৭এ আনার ঘোষণা দিয়েছে গুগল। পিক্সেল ফোল্ড আনার ঘোষণার মাধ্যমে ভাঁজযোগ্য পর্দার মার্কেটপ্লেসে নিজের নাম লেখাল গুগল। এর দাম ১ হাজার ৭৯৯ ডলার। ১১ ইঞ্চি পর্দার পিক্সেল ট্যাবলেট কম্পিউটারটির ভ্যালু ৪৯৯ ডলার। পিক্সেল সিরিজের নিউ ফোন ‘পিক্সেল৭এ’–এর ভ্যালু ৪৯৯ ডলার।


কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক ভাষা ‘পাম ২’ ওপেন এআইয়ের চ্যাটজিপিটি ৪–এর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে মানব নির্মিত বুদ্ধিমত্তাভিত্তিক নিউ ভাষা ‘পাম ২’ আনার ঘোষণা দিয়েছে গুগল। মডেলটি ১০০টির অধিক ল্যাংগুয়েজে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

Reply

error: Content is protected !!