nocomments

জিপিএফ এর সুদের হার ২০২২ | জিপিএফ এর নতুন সুদের হার ২০২২

The General Provident Fund Rules, 1979 এর Rule 12(1) এবং The Contributory Provident Fund Rules, 1979 এর Rule 12 এর বিধান অনুসারে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের হিসাবে অন্তর্ভুক্ত সাধারণ ভবিষ্য তহবিল (জিপিএফ) এবং প্রদেয় ভবিষ্য তহবিল (সিপিএফ) এর জন্য ২০২২-২০২৩ অর্থ বছরের জিপিএফ এর নতুন সুদের হার ২০২২ (Rate of Profit) স্লাব ভিত্তিক নিম্নরূপভাবে নির্ধারণ করা হলোঃ

  • ১৫,০০,০০০ টাকা পর্যন্ত ২০২২-২০২৩ অর্থ বছরের প্রারম্ভিক স্থিতির উপর মুনাফা হার ১৩% এবং ২০২২-২০২৩ অর্থ বছরে জমাকৃত চাঁদার উপর মুনাফা হার ১৩% ।
  • ১৫,০০,০০০১ টাকা হতে ৩০,০০,০০০ টাকা পর্যন্ত ২০২২-২০২৩ অর্থ বছরের প্রারম্ভিক স্থিতির উপর মুনাফা হার ১২% এবং ২০২২-২০২৩ অর্থ বছরে জমাকৃত চাঁদার উপর মুনাফা হার ১২% ।
  • ৩০,০০,০০০১ টাকা হতে তদূর্ধ্ব পর্যন্ত ২০২২-২০২৩ অর্থ বছরের প্রারম্ভিক স্থিতির উপর মুনাফা হার ১১% এবং ২০২২-২০২৩ অর্থ বছরে জমাকৃত চাঁদার উপর মুনাফা হার ১১% ।
  • সকল সিপিএফভুক্ত প্রতিষ্ঠানের (স্বায়ত্তশাসিত সংস্থা, কর্পোরেশন ইত্যাদি) আর্থিক সংগতি একরকম না হওয়ায় প্রতিষ্ঠান/সংস্থাসমূহ তাদের নিজস্ব আর্থিক বিধিবিধান ও আর্থিক সামর্থ্য অনুযায়ী ছকে বর্ণিত স্লাবভিত্তিক হারসমূহকে সর্বোচ্চ হার হিসেবে বিবেচনায় নিয়ে সিপিএফ-এ জমাকৃত আমানতের উপর হ্রাসকৃত হারে মুনাফা নির্ধারণ করতে পারবে।
জিপিএফ এর সুদের হার ২০২২ অথবা জিপিএফ এর নতুন সুদের হার ২০২২ নির্ধারণের আদেশটি সংগ্রহ করতে পারেন।

সাধারণ ভবিষৎ তহবিল বিধিমাল ১৯৭৯ এর বিধি ১১ এ চাঁদা আদায় সংক্রান্ত নির্দেশনা রয়েছেঃ

চাঁদা আদায়: ১১। ১) যে ক্ষেত্রে বাংলাদেশের অভ্যন্তরে সরকারি সরকারি কোষাগার হইতে বা বিদেশসহ বাংলাদেশ দূতাবাস হইতেবেতন গ্রহণ করা হয় সেই ক্ষেত্রে চাঁদা এবং প্রদত্ত অগ্রিমের মূল এবং উহার সুদ ‘ [অথবা বৃদ্ধি] বেতন হইতে কর্তনপূর্বক আদায় করিতে হইবে।

২) অন্য কোনো উৎস হইতে বেতন গ্রহণ করিলে চাঁদাদাতা তাহার মাসিক চাঁদা হিসাবরক্ষণ কর্মকর্তার নিকট প্রেরণ করিবেন।

৩) বিধি-৫ -এর অধীনে বাধ্যতামূলক চাঁদাদাতা হিসাবে যোগদানের তারিখ হইতে কোনো কর্মচারী চাঁদা প্রদানে ব্যর্থ হইলে বিধি ১২তে বর্ণিত হারে সুদ ১ [অথবা বৃদ্ধি] সহ বকেয়া চাঁদা, তহবিলে অবিলম্বে প্রদান করিবেন। তাহাতে ব্যর্থ হইলে হিসাবরক্ষণ কর্মকর্তা অগ্রিম প্রদানে- যাহার জন্য বিশেষ কারণ থাকা প্রয়ােজন- ক্ষমতাবান কর্তৃপক্ষের নির্ধারণ অনুযায়ী কিস্তিতে বা অন্যভাবে বেতন বিল হইতে কর্তনপূর্বক আদায়ের জন্য নির্দেশ প্রদান করিবেন।

জিপিএফ এর নতুন সুদের হার প্রতি নির্ধারণ করার বিধি-১২ এ উল্লেখ করা হয়েছে।

জমার উপর সুদ [অথবা বৃদ্ধি] : ১২।

১) সরকার প্রতি বৎসরের জন্য যে হার নির্ধারণ করিবে ঐ হারে তহবিলে চাঁদাদাতার জমার উপর উপবিধি-৫ -এর বিধান সাপেক্ষে সরকার সুদ [অথবা বৃদ্ধি প্রদান করিবে।

২) প্রতি বৎসরের শেষ দিনে নিম্নোক্ত পদ্ধতিতে জমার উপর সুদ ১ [অথবা বৃদ্ধি] প্রদান করিতে হইবে;

যথা:

i) পূর্ববর্তী বৎসরের শেষ দিনের জমা হইতে চলতি বৎসরে উত্তোলনকৃত অর্থ বাদ দিয়া বাকি জমার উপর ১২(বারো) মাসের সুদ ১ [অথবা বৃদ্ধি];

ii) চলতি বৎসরে উত্তোলনকৃত অর্থের উপর বৎসরের প্রারম্ভ হইতে যে মাসে উত্তোলন করা হইয়াছে উহার পূর্ববর্তী মাসের শেষ দিন পর্যন্ত সুদ ১ [অথবা বৃদ্ধি];

iii) পূর্ববর্তী বৎসরের শেষ দিনের পরে জমাকৃত অর্থের উপর জমাদানের তারিখ হইতে চলতি বৎসরের শেষ দিন পর্যন্ত সুদ ১ [অথবা বৃদ্ধি]; মোট সুদের ১ [অথবা বৃদ্ধি] পরিমাণ নিকটবর্তী পূর্ণ টাকা পর্যন্ত হইবে (পঞ্চাশ পয়সা হইলে তাহা পরবর্তী পূর্ণ টাকায় পরিবর্তিত হইবে):

iv) তবে শর্ত থাকে যে, যখন চাঁদাদাতার তহবিলে জমার অর্থ তাঁহাকে প্রদেয় হয় তখন সেই অর্থের উপর চলতি বৎসরের প্রথম দিন হইতে, বা জমার তারিখ হইতে, যে ক্ষেত্রে যাহা প্রযোজ্য, প্রদেয় হওয়ার

তারিখ পর্যন্ত এই উপ-বিধির অধীনে সুদ ১ [অথবা বৃদ্ধি] প্রদান করা হইবে।

সাধারণ ভবিষ্য তহবিল (জিপিএফ) অগ্রিম উত্তোলনের নিয়ম ২০২২

৩) এই বিধি মোতাবেক জমার তারিখ বলিয়া গণ্য হইবে বেতন কর্তনের ক্ষেত্রে যে মাসে আদায় করা হইবে ঐ মাসের প্রথম দিন এবং চাঁদাদাতা কর্তৃক চাঁদা প্রেরণের ক্ষেত্রে হিসাবরক্ষণ কর্মকর্তা উক্ত চাঁদা যে মাসের ৫ তারিখের পূর্বে পাইবেন, ঐ মাসের প্রথম দিন, আর মাসের ৫ তারিখে বা উহার পরে পাওয়া গেলে পরবর্তী মাসের প্রথম দিন।

৪) বিধি ২০ ও ২১ -এর অধীনে প্রদেয় অর্থ ছাড়াও যে মাসে প্রদান করা হইবে সেই মাসের পূর্ববর্তী মাসের শেষ দিন পর্যন্ত যে সুদ [অথবা বৃদ্ধি] হয় তাহাও প্রাপক ব্যক্তিকে প্রদান করিতে হইবে।

তবে শর্ত থাকে যে, যে ক্ষেত্রে হিসাবরক্ষণ কর্মকর্তা সেই ব্যক্তিকে বা তাহার প্রতিনিধিকে তিনি যে তারিখে নগদ অর্থ প্রদানে প্রস্তুত তাহা অথবা সেই ব্যক্তিকে অর্থ প্রদানের জন্য যে তারিখে চেক প্রস্তুত করিয়াছেন তাহা অবহিত করিয়াছেন সেই ক্ষেত্রে কেবলমাত্র উক্ত অবহিতকরণের তারিখের পূর্ববর্তী মাসের শেষ দিন পর্যন্ত অথবা প্রযোজ্য হইলে সেই চেক সই হওয়ার তারিখ পর্যন্ত সুদ ১ [অথবা বৃদ্ধি] প্রদান করিতে হইবে।

৫) কোনো চাঁদাদাতা তহবিলের জমার উপর সুদ ১ [অথবা বৃদ্ধি] গ্রহণ করিবেন না বলিয়া হিসাবরক্ষণ কর্মকর্তাকে অবহিত করিলে, উক্ত ক্ষেত্রে সুদ [অথবা বৃদ্ধি] প্রদান করা হইবে না। তবে পরবর্তী পর্যায়ে সুদ ১ [অথবা বৃদ্ধি] গ্রহণ করিতে চাহেন বলিয়া অবহিত করিলে যে বৎসর ঐরূপ অবহিত করিবেন সেই বৎসরের প্রথম দিন হইতে সুদ ১ [অথবা বৃদ্ধি] প্রদান করিতে হইবে। চাঁদাদাতা তহবিলে তাহার হিসাবে ইতিমধ্যে উদ্ভূত সুদ ১ [অথবা বৃদ্ধি] গ্রহণ করিবেন না বলিয়া লিখিতভাবে অবহিত করিলে ইতিমধ্যে জমাকৃত সুদ ১ [অথবা বৃদ্ধি] ভবিষ্য তহবিলের হিসাবে বিকলন দেখাইয়া এবং সঙ্গে সঙ্গে ‘22 Interest’ বা ‘xx-Interest’ খাতে কন্ট্রা আকলন দেখাইয়া সমন্বয় করিতে হইবে।

৬) এই বিধিমালার কোনো বিধানের অধীনে যে সকল অর্থ চাঁদাদাতার আকলনে প্রতিস্থাপিত হইবে তাহার উপর সুদ [অথবা বৃদ্ধি] উপ-বিধি (১) -এর অধীনে ধারাবাহিকভাবে যে সকল হার নির্ধারিত হইবে, সেই সকল হারে এবং যতদূর সম্ভব এই বিধিতে নির্ধারিত পদ্ধতিতে প্রদান করিতে হইবে।

Reply

error: Content is protected !!