nocomments

বেতন কী ? অনলাইনে বেতন নির্ধারণের প্রযোজনীয়তা ? কখন অনলাইনে বেতন নির্ধারণ প্রযোজন হয় ?

বেতন কী ?

প্রত্যেক কর্মচারী মাস শেষে যে টাকা পান তাকেই আমরা বেতন বলি। আসলে উহা বেতন এবং ভাতার সমষ্টি। বিভিন্ন প্রকার কর্তনের পর। (যথাঃ ভবিষ্য তহবিল, কল্যাণ তহবিল, গ্রুপ ইনস্যুরেন্স ইত্যাদি) যে টাকা হাতে পাওয়া যায় তাহাই নিট বেতন ও ভাতা। এসব কর্তনের পূর্বে সর্বমোট বেতন ও ভাতার অংকটিকে বলা হয় সাকুল্য বেতন ও ভাতা। প্রকৃতপক্ষে বিএসআর ভলিউম-১ এর ৫(৬)/৫(৪০)/৪০(৬১) এবং এসআর ভলিউম-১ এর নং-(২১)/৯(২৮) অনুচ্ছেদে যে সব সংস্থ আছে সেগুলোর মূল কথা হলো একজন স্থায়ী অথবা অস্থায়ী কর্মচারী কোন মঞ্জুরীকৃত পদে কর্মরত হওয়ায় তার প্রাপ্যের নাম বেতন (বা মূল বেতন)।

কখন অনলাইনে বেতন নির্ধারণ প্রযোজন:

কর্মচারীর দীর্ঘ চাকরিকালের বিভিন্ন ঘটনা তার নতুন করে অনলাইনে বেতন নির্ধারণের প্রযোজনীয়তা নির্ধারণের প্রয়োজন হয়। এসব ঘটনাবলীর মধ্যে বিশেষ উল্লেখযোগ্য হলো :

(ক) চাকরিতে প্রথম নিযোগ,

(খ) বর্ষপূর্তি বেতন বৃদ্ধি,

(গ) পদোন্নতি,

(ঘ) পদাবনতি,

(ঙ) ছুটি ভোগ/ছুটি থেকে প্রত্যাবর্তন,

(চ) সিলেকশন গ্রেড/একই পদে উচ্চতর স্কেল প্রাপ্তি,

(ছ) অন্যপদে বদলী.

(জ) সাময়িক বরখাস্তের পর পূর্নবহাল এবং

(ঝ) পুরাতন বেতন স্কেলের পরিবর্তে নতুন বেতন স্কেল প্রবর্তন।

বিভিন্ন অবস্থায় বেতন নির্ধারণ নীতিমোলা নিম্নরূপঃ

(ক) চাকরিতে প্রথম নিযোগে অনলাইনে বেতন নির্ধারণ :

চাকরির শর্তাবলী বিধৃত হয় নিযোগপত্রে। সাধারণত নিযোগপত্রে পদের স্কেলের সর্বনিম্ন ধাপে বেতন নির্ধারিত হয়। কোন কোন পদের নিযোগ বিধি (ইনক্রিমেন্ট রুল) অনুসারে নিযোগপত্রে এক বা একাধিক ইনক্রিমেন্ট প্রদান করে বেতন নির্ধারণ করা হয়। উল্লেখ্য যে, নিযোগপত্র প্রাপ্তিই বেতন প্রাপ্তির অধিকার প্রতিষ্ঠিত করে না। চাকরিতে যোগদানই বেতন প্রাপ্তির অধিকার প্রতিষ্ঠিত করে।

বহুক্ষেত্রে একজন চাকরিরত ব্যক্তি যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করে চাকরি নেন। এ সব ক্ষেত্রে সাধারণতঃ পূর্বপদে প্রাপ্ত নতুন পদের সর্বনিম্ন বেতন অপেক্ষা বেশি হলে বেতন সংরক্ষণ করে নির্ধারণ করতে হবে।

কখন অনলাইনে বেতন নির্ধারণীর প্রয়োজন হয় বা Pay Fixation এর প্রয়োজন হয় ভিডিও

সরকারি কর্মচারি/ কর্মকর্তাদের বার্ষিক ইনক্রিমেন্ট

এক বছর কর্তব্যরত হলে বর্ষপূর্তি বেতন বৃদ্ধি হয় এবং পরবর্তী ধাপে বেতন নির্ধারিত হয় । চাকরিকালের যে সময় কর্তব্যরত হিসেবে গৃহিত নয়, সে সময় কর্তব্যরত বছরে গণ্য হয় না। তাই সেই পরিমোণ সময়ের জন্য বেতন বৃদ্ধির তারিখ পিছিয়ে যায় (বিএসআর-৪৮/এফআর-২৬) । বর্তমানে সরকারি কর্মচারি/কর্মকর্তাদের বার্ষিক ইনক্রিমেন্ট এর প্রতি বছর বেতন বৃদ্ধির তারিখ ১লা জুলাই।

সরকারি কর্মচারি/ কর্মকর্তাদের পদোন্নতির পর বেতন নির্ধারণ বা পদোন্নতিতে বেতন নির্ধারণ পদ্ধতি:

পদোন্নতির অর্থ হচ্ছে উচ্চতর স্কেলভুক্ত/উচ্চতর পদের দায়িত্ব গ্রহণ। এক্ষেত্রে ধাপে না মিললে উচ্চতর স্কেলের পরবর্তী উচ্চ ধাপে বেতন নির্ধারিত হয়।

পদাবনতি বেতন নির্ধারণ:

ইংরেজি দুটি শব্দের ডিমোশন ও রিভারশন, বাংলা প্রতিশব্দ হিসেবে পদাবনতি ব্যবহৃত হয়। যখন পদাবনতি, ডিমোশন বা শাস্তি প্রশাসনিক আদেশে হয় তখন ঐ আদেশেই নিম্নপদে বেতন নির্ধারণ সুষ্পষ্ট করতে হয় (বিএসআর-৪২-৫৩/এফআর৯৮,৯৯)। পদাবনতির/রিভারসন দু’টি কারণে হতে পারে, যথা

(ক) পদটি অবলুপ্তির ফলে এবং

(খ)পদটির সাবসটেনসিভ কর্মচারী প্রত্যাবর্তনে (ছুটি, ডেপুটেশন ইত্যাদি থেকে) অফিসিয়েটিং হিসেবে পদোন্নতি কর্মচারীর পদাবনতি হতে পারে।

সরকারি কর্মচারি/ কর্মকর্তাদের ছুটিভোগ/ছুটি থেকে প্রত্যাবর্তনে বেতন নির্ধারণ:

ছুটি ভোগকালীন লিভ স্যালারি প্রাপ্য। ছুটি শুরুর পূর্ব দিনের বেতনের হার অনুসারে পূর্ব বেতন বা অর্ধ বেতন (পূর্ণ বেতনে অর্জিত বা অর্ধ বেতনে অর্জিত ছুটির ক্ষেত্রে) প্রাপ্য হয়।

ছুটি ভোগকালীন সময়ে বার্ষিক বেতন বৃদ্ধির তারিখ থাকলে বেতন বৃদ্ধির তারিখ পিছায় না। (বিএসআর-৪৮(এ)/ এফআর২৬(এ) তবে ছুটি থেকে প্রত্যাবর্তনের পর যোগদানের তারিখ থেকে বর্ধিত বেতনের সুবিধা পাবেন।

সাধারণ ভবিষ্য তহবিল (জিপিএফ) অগ্রিম উত্তোলনের নিয়ম ২০২২

পদোন্নতিতে এবং উচ্চতর গ্রেডে বেতন নির্ধারণ পদ্ধতি হয় ?

কখন অনলাইনে বেতন নির্ধারণীর প্রয়োজন হয় বা Pay Fixation এর প্রয়োজন হয় | payfixation bd




রিলেটেড ট্যাগঃ অনলাইনে বেতন নির্ধারণ, বেতন নির্ধারণ, অনলাইন বেতন নির্ধারণ ফরম,অনলাইনে বেতন নির্ধারণী 2020,অনলাইনে বেতন নির্ধারণ, অন লাইনে বেতন নির্ধারণ, বেতন নির্ধারণ পদ্ধতি, পদোন্নতিতে বেতন নির্ধারণ,

Reply

error: Content is protected !!