nocomments

 সিলেকশন গ্রেড এবং টাইম স্কেল কি ? পে স্কেল ২০০৯ অনুযায়ী  সিলেকশন গ্রেডে বেতন নির্ধারণ এবং সিলেকশন গ্রেডের  প্রজ্ঞাপন

Table of Contents

সিলেকশন গ্রেড স্কেল কি অথবা সিলেকশন গ্রেড কাকে বলে ?

সিলেকশন গ্রেড স্কেল কি অথবা সিলেকশন গ্রেড কাকে বলে  ?
সিলেকশন গ্রেড স্কেল কি অথবা সিলেকশন গ্রেড কাকে বলে ?

সিলেকশন গ্রেড স্কেল :

  • কিছু কিছু পদে নিযোজিত কর্মকর্তা/কর্মচারীগণকে নির্দিষ্ট সময়ের পর এই স্কেল প্রদান করা হয়। এই স্কেল পদোন্নতিজনিত কারণে নয় এবং এর কারণে ডিএনআই তারিখ এর পরিবর্তন ঘটে না। এটি সিলেকশন গ্রেড স্কেল নামে পরিচিত।

টাইম স্কেল কি অথবা টাইম স্কেল কাকে বলে ?

টাইম স্কেল :

  • যে বেতন স্কেল (১) সর্বনিম্ন ধাপ, (২) একটি সর্বোচ্চ ধাপ এবং (৩) এক বা একাধিক বাত্সরিক বেতন বৃদ্ধির হার থাকে সেই বেতন স্কেলকে টাইমস্কেল বলা হয় (বিএসআর ৫ (৫৫)/এফআর ৯(৩১)।

আরও জানুনঃ টাইম স্কেল কি ? টাইম স্কেল পাওয়ার নিয়ম ? ২০১৫ পে স্কেল এর পরও কি বহাল রয়েছে ? টাইম স্কেলে বেতন নির্ধারণ পদ্ধতি ?

টাইম স্কেল পাওয়ার নিয়ম ?

  •  কতকগুলো টাইমস্কেলে ইবি শব্দটি দেখা যায়, আসলে উহা এফিসিয়েন্সি বার (দক্ষতা সীমো)। (বিএসআর ৪৬) একজন সরকারি কর্মচারীকে সন্তোষজনক চাকরির রেকর্ডের ভিত্তিতে ৮.১২.১৫ বছর পূর্তিতে যে স্কেল প্রদান করা হয় তাকে টাইম স্কেল বলে । এতে ডিএনআই তারিখ পরিবর্তন হয় না। স্কেলেও সর্বোচ্চ ধাপে পৌছার পরও একই স্কেল প্রদান করা হয়।

৭। জাতীয় বেতন স্কেল, ২০০৯ এ উচ্চতর স্কেল (টাইম-স্কেল) ও সিলেকশন গ্রেড স্কেলের প্রাপ্যতা :

১) জাতীয় বেতন স্কেল, ২০০৯ এর টাকা ৪১০০-৭৭৪০ (২০ নং গ্রেড) হইতে টাকা ৮০০০-১৬৫৪০/- (১০ নং গ্রেড) বেতন স্কেল বিশিষ্ট পদের আওতাভুক্ত নন-গেজেটেড সরকারি কর্মচারীগণ একই অথবা সমপর্যায়ের পরস্পর বদলিযোগ্য পদে ৮, ১২ ও ১৫ বৎসর চাকরি পূর্তি এবং চাকরির সন্তোষজনক রেকর্ডের ভিত্তিতে ও এতদসংক্রান্ত প্রচলিত শর্তাদি পূরণ সাপেক্ষে, যথাক্রমে ১ম, ২য় ও ৩য় পরবর্তী উচ্চতর বেতন স্কেলে, উচ্চতর স্কেল (টাইম-স্কেল) হিসাবে প্রাপ্য হইবেন:

আরও জানুনঃ আরও জানুনঃ মেয়েদের ডিম্বাণু কি ? আপনার মাসিকের কত দিন পরে আপনি গর্ভবতী থেকে পারেন ? ৫০ বছর বয়সে কি গর্ভবতী হওয়া যায় ?

তবে শর্ত থাকে যে, একই কর্মচারী পদোন্নতি ব্যতীত সমগ্র চাকরি জীবনে ৩টির অধিক টাইমস্কেল প্রাপ্য হইবেন না। আরও শর্ত থাকে যে, সিলেকশন গ্রেড স্কেল এবং উচ্চতর স্কেল (টাইমস্কেল) যুগপৎভাবে প্রদান সংক্রান্ত অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের ১০-১১-১৯৯৭ তারিখের অম/ অবি (বাস্ত-৩)/ টাইমস্কেল-৩/ ৯৬ (অংশ)/ ৭২ (২০০) নং স্মারকে বর্ণিত ব্যাখ্যা বলবৎ থাকিবে।

দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তাগণের উচ্চতর গ্রেড গ্রেড প্রজ্ঞাপন ?

দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তাগণের সিলেকশন গ্রেড প্রজ্ঞাপন ?
দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তাগণের সিলেকশন গ্রেড প্রজ্ঞাপন ?

২ ) দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তাগণ তাঁহাদের একই অথবা সমপর্যায়ের সমস্কেলে পরস্পর বদলিযোগ্য পদে ৮ ও ১২ বৎসর চাকরি পূর্তির পর এবং তাহাদের চাকরির সন্তোষজনক রেকর্ডের ভিত্তিতে এতদসংক্রান্ত প্রচলিত শর্তাদি পূরণ সাপেক্ষে ১ম ও ২য় পরবর্তী উচ্চতর বেতন স্কেলে, উচ্চতর স্কেলে (টাইমস্কেল) হিসাবে প্রাপ্য হইবেন। এই সুবিধা ১ জুলাই, ২০০৯ তারিখ হইতে প্রদেয় হইবে;

তবে, ১ জুলাই, ২০০৯ তারিখের পূর্বের চাকরির মেয়াদ শুধুমাত্র বেতন নির্ধারণীর ক্ষেত্রে প্রযোজ্য হইবে এবং এই বাবদ কোন বকেয়া আর্থিক সুবিধা প্রাপ্য হইবেন না। এক্ষেত্রে স্কেলের সর্বোচ্চ সীমায় পৌছার ১(এক) বৎসর পর পরবর্তী স্কেলে টাইমস্কেল প্রদানের বর্তমান প্রচলিত বিধান রহিত হইল। শর্ত থাকে যে, পদোন্নতি ব্যতিরেকে কোন কর্মকর্তা একই পদে সমগ্র চাকরি জীবনে ২টির অধিক উচ্চতর স্কেল (টাইম-স্কেল) প্রাপ্য হইবেন না।

আরও জানুনঃ আরও জানুনঃ শুক্রাণু কি ? পুরুষের বন্ধ্যাত্বের লক্ষণ এবং পুরুষের বন্ধ্যাত্ব দূর করার উপায় ? শুক্রাণু বৃদ্ধির উপায় বা বীর্যে শুক্রাণু বৃদ্ধির খাবার ?

১ম শ্রেণীর কর্মকর্তাগণের উচ্চতর গ্রেড পাওয়ার নিয়ম ?

৩) প্রথম শ্রেণীর কর্মকর্তাগণ নিজ বেতন স্কেলের সর্বোচ্চ সীমায় পৌঁছার ১ (এক) বৎসর পর তাহাদের চাকরির সন্তোষজনক রেকর্ডের ভিত্তিতে এবং এতদসংক্রান্ত প্রচলিত শর্তাদি পূরণ সাপেক্ষে, তাহাদের পদের বেতন স্কেলের পরবর্তী স্কেলটি উচ্চতর স্কেল (টাইম-স্কেল) হিসাবে প্রাপ্য হইবেন এবং পদোন্নতি ব্যতিরেকে, একই পদে সমগ্র চাকরি জীবনে তাহারা ১(এক) টির অধিক উচ্চতর স্কেল (টাইম-স্কেল) প্রাপ্য হইবেন না। এইরূপ উচ্চতর স্কেল (টাইম-স্কেল) জাতীয় বেতন স্কেল, ২০০৯ এর ৪র্থ স্কেলের ঊর্ধ্বের কোন কর্মকর্তা প্রাপ্য হইবেন না:

তবে শর্ত থাকে যে, প্রথম শ্রেণীর কর্মকর্তাগণ, যাঁহারা জাতীয় বেতন স্কেল, ২০০৯ এর বেতন স্কেল টাকা ১১০০০-২০৩৭০/-(৯ নং গ্রেড), টাকা ১২০০০-২১৬০০/- (৮ নং গ্রেড) এবং টাকা ১৫০০০-২৬২০০/-(৭ নং গ্রেড) এর অন্তর্ভুক্ত, তাহারা স্ব-স্ব বেতন স্কেলের সর্বোচ্চ সীমায় পৌছার ১ (এক) বৎসর পর জাতীয় বেতন স্কেল, ২০০৯-এ টাকা ১৮৫০০-২৯৭০০/-, উচ্চতর স্কেল (টাইম-স্কেল) হিসাবে প্রাপ্য হইবেন এবং টাকা ১২০০০-২১৬০০/- এবং ১৫০০০-২৬২০০/- বেতন স্কেলে পদোন্নতিপ্রাপ্ত প্রথম শ্রেণীর কর্মকর্তাগণ পদোন্নতি না পাইলে, যে তারিখে টাকা ১১০০০-২০৩৭০/- অথবা টাকা ১২০০০-২১৬০০/- স্কেলের সর্বোচ্চ সীমায় পৌছাইতেন, যাহাই পূর্বে ঘটে, সে তারিখের ১ বৎসর পর উচ্চতর স্কেল (টাইম-স্কেল) টাকা ১৮৫০০-২৯৭০০/- প্রাপ্য হইবেন।

আরও জানুনঃ পেনশন,পেনশন হিসাব, পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন ২০২১, পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন ২০২২, পেনশনের নতুন নিয়ম ২০২১, সার্বজনীন পেনশন, পেনশনের নতুন নিয়ম ২০২০, পেনশন সংক্রান্ত

 ৪) উপ-অনুচ্ছেদ (৩) এর শর্তাংশে বর্ণিত স্কেলসমূহ ব্যতীত জাতীয় বেতন স্কেল, ২০০৯ এর অধীনে প্রথম শ্রেণীর অন্যান্য কর্মকর্তাগণকে এই অনুচ্ছেদে বর্ণিত বিধানাবলী অনুযায়ী পরবর্তী উচ্চতর স্কেল (টাইম-স্কেল) প্রদেয় হইবে।

৫) ১ম শ্রেণীর ৯ম গ্রেডভুক্ত যে সকল পদে পদোন্নতির কোন বিধান নাই এবং ব্লক পদ হিসাবে ঘোষিত, সে সকল ৯ম গ্রেডের ব্লক পদে ৪ বছর চাকরি পূর্তিতে ১০০% সিলেকশন গ্রেড এবং ১ম শ্রেণীর পদে ১০ ও ১৫ বছর চাকরি পূর্তিতে চাকরির সন্তোষজনক রেকর্ডের ভিত্তিতে এতদ্‌সংক্রান্ত প্রচলিত শর্তাদি পূরণ সাপেক্ষে ১ম ও ২য় পরবর্তী উচ্চতর বেতন স্কেলে, উচ্চতর স্কেল (টাইমস্কেল) হিসাবে প্রদেয় হইবে। তবে, শুধুমাত্র বেতন নির্ধারণী সুবিধা ব্যতীত ১ জুলাই, ২০০৯ তারিখের পূর্বের কোন বকেয়া প্রাপ্য হইবে না।

তবে শর্ত থাকে যে, সংস্থাপন মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত পদটি ব্লক পদ হিসাবে ঘোষিত হইতে হইবে;

আরও শর্ত থাকে যে, এই ক্ষেত্রে বেতন স্কেলের সর্বোচ্চ সীমায় পৌছার ১ (এক) বছর পর পরবর্তী উচ্চতর স্কেলে (টাইম-স্কেল) প্রদানের বর্তমান প্রচলিত বিধান রহিত হইল। যে সকল ক্যাডারে ৪র্থ গ্রেডের পদোন্নতিযোগ্য পদ নাই সে সকল ক্যাডারের কর্মকর্তা ৫ম গ্রেডে সিলেকশন গ্রেড পদে ১০ (দশ) বছর অথবা উপ সচিব বা সমস্কেলের ক্যাডার পদসহ ১০ বছর সন্তোষজনক চাকরি পূর্তিতে বা যে সকল ক্যাডারে ৪র্থ গ্রেডের পদোন্নতিযোগ্য পদ থাকা সত্ত্বেও নিজ ক্যাডারের ৪র্থ গ্রেডে পদোন্নতি (লাইন প্রমোশন) ব্যতিরেকে ৫ম গ্রেডে উপসচিব বা সমস্কেলের ক্যাডার পদে পদোন্নতিপ্রাপ্ত হইয়াছেন সেই সকল কর্মকর্তা ৫ম গ্রেডে সিলেকশন গ্রেড এবং উপসচিব পদসহ সাকুল্যে ১০ (দশ) বছর সন্তোষজনক চাকরি পূর্তিতে ৪র্থ গ্রেডে টাকা ২৫৭৫০-৩৩৭৫০/-টাইমস্কেল প্রাপ্য হইবেন। এই সুবিধা ১ জুলাই, ২০০৯ তারিখ হইতে প্রদেয় হইবে। তবে শর্ত থাকে যে, যে কোন ক্যাডার কর্মকর্তা পদোন্নতি ব্যতিরেকে একই পদে একটির বেশি টাইম-স্কেল সুবিধা প্রাপ্য।

আরও জানুনঃ উচ্চতর গ্রেডে বেতন নির্ধারণ পদ্ধতি | উচ্চতর গ্রেডে বেতন নির্ধারণ ফরম

হইবেন না।

ক্যাডার ও নন ক্যাডার কর্মকর্তাগণের সিলেকশন গ্রেড পাওয়ার নিয়ম ?

৭) ক্যাডার ও নন-ক্যাডার নির্বিশেষে ৯ম গ্রেডভুক্ত সকল ১ম শ্রেণীর কর্মকর্তাকে ৪ (চার) বৎসর চাকরি পূর্তি,

সন্তোষজনক চাকরির রেকর্ড ও জ্যেষ্ঠতার ভিত্তিতে এতদসংক্রান্ত প্রচলিত শর্তাদি পূরণ সাপেক্ষে, ৭ম গ্রেডের স্কেলে ৫০% সিলেকশন গ্রেড প্রদানের পরিবর্তে জাতীয় বেতন স্কেল, ২০০৯ অনুযায়ী ১ জুলাই, ২০০৯ হইতে ১০০%সিলেকশন গ্রেড প্রদেয় হইবে।

বিসিএস ক্যাডার কর্মকর্তাগণের সিলেকশন গ্রেড পাওয়ার নিয়ম ?

৮) বিসিএস ক্যাডারসমূহের কর্মকর্তাদের জন্য বর্তমান বেতন স্কেল এর ৬ষ্ঠ গ্রেডভুক্ত স্কেলের বিপরীতে ১ম শ্রেণীর পদে ১০ (দশ) বছর চাকরি পূর্তিতে ৫ম গ্রেডে সিলেকশন গ্রেড প্রদানের যে বিধান রহিয়াছে, তাহা একই নীতিমালার ভিত্তিতে ৬ষ্ঠ গ্রেডভুক্ত নন-ক্যাডার কর্মকর্তাগণ ১ জুলাই, ২০০৯ তারিখ হইতে ১০০% প্রাপ্য হইবেন।

৯) সকল ২য় শ্রেণীর কর্মকর্তা ৪ (চার) বৎসর চাকরি পূর্তি, সন্তোষজনক চাকরির রেকর্ড ও জ্যেষ্ঠতার ভিত্তিতে এতদসংক্রান্ত প্রচলিত শর্তাদি পূরণ সাপেক্ষে, পরবর্তী উচ্চতর স্কেলে ৫০% সিলেকশন গ্রেড প্রদানের পরিবর্তে জাতীয় বেতন স্কেল, ২০০৯ অনুযায়ী ১ জুলাই, ২০০৯ থেকে ১০০% সিলেকশন গ্রেড প্রদেয় হইবে।

১০) জাতীয় বেতন স্কেল, ২০০৯ কার্যকর হওয়ার পর প্রযোজ্য ক্ষেত্রে ন্যূনতম বেতন নির্ধারণের সুবিধা পূর্বের শর্তাধীনে বলবৎ থাকিবে।

জাতীয় বেতন স্কেল ২০০৯ এর গেজেট ডাউনলোড করার উপায় ?

নিচের লিংক হতে জাতীয় বেতন স্কেল ২০০৯ এর গেজেট ডাউনলোড করে নিতে পারেন।

জাতীয় বেতন স্কেল ২০১৫ গেজেট | জাতীয় বেতন স্কেল pay scale 2015 pdf | চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ ২০১৫ pdf

এক নজরে  জাতীয় বেতন স্কেল ২০০৯ গেজেট অথবা national pay scale 2009 gazette pdf ডাউনলোড করে নিতে পারেন।

রিলেটেড ট্যাগঃ সিলেকশন গ্রেড, টাইম স্কেল কি ?, পে স্কেল ২০০৯ অনুযায়ী  সিলেকশন গ্রেডে বেতন নির্ধারণ এবং সিলেকশন গ্রেডের  প্রজ্ঞাপন,টাইম স্কেল নীতিমালা ২০২০,সিলেকশন গ্রেড কি ?

Reply

error: Content is protected !!