পৃথিবীর উন্নত দেশগুলোর ন্যায় সরকারি কর্মকর্তা/কর্মচারিদের বিমার আওতায় আনতে বিমা কোম্পানী গঠনের উদ্যোগ ?

বিমা কোম্পানী গঠনের উদ্যোগ ?

সরকারী চাকরিজীবীদের জীবনমান উন্নয়নে পৃথিবীর উন্নত দেশগুলোর অবস্থায় নিতে জীবন বিমা চালুর সিন্ধান্ত নেওয়া হয়েছে। এজন্য বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের অধীনে একটি স্বতন্ত্র বিমা সংস্থা গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। ইতোমধ্যে পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন মিনিস্ট্রি থেকে গত ৩ আগস্ট সব মন্ত্রণালয় এবং বিভাগের সিনিয়র সচিব ও সচিবদের কাছে চিঠি পাঠানো হয়েছে এ বিষয়ে মতামত চেয়ে ।

গুগল নিউজ হতে আপডেট ” নিউজ হতে আইবাস++ ও সরকারি নিউজের আপডেট সংগ্রহ করে নিতে পারেন।

চিঠিতে  উল্লেখ করা হয়, সরকারী কর্মকর্তা/কর্মচারি  বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড (বিকেকেবি) বিমা কোম্পানী বা প্রতিষ্ঠানের কর্মকর্তা/কর্মচারি জন্য জীবন বিমা করতে পারবে।  এ বিধান অনুযায়ী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিমার অধীনে নিয়ে আসতে বাংলাদেশ কর্মচারি কল্যাণ  বোর্ডের অধীনে একটি স্বতন্ত্র বিমা এজেন্সি গঠনের উদ্দেশে দরকারী তথ্য-উপাত্তসহ গত ১৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ৩৫তম বোর্ড অধিবেশনে উপস্থাপন করা হয়। অধিবেশনে স্বতন্ত্র বিমা সংস্থা গঠনের প্রয়োজনীয়তা যৌক্তিকতা, জীবন বিমা করপোরেশন থেকে পাওয়া প্রস্তাব, সুবিধা-অসুবিধা প্রভৃতি ব্যপারে ডিটেইলস পর্যালোচনা করে বিমা কোম্পানী গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে।

আরও জানুনঃ পেনশন ইএফটি কি ? ইএএফটি রিটার্ন কী ?  ইএফটি রিটার্ন হলে করণীয় ? পেনশনার মারা গেলে করণীয় ?



চিঠিতে বলা হয়, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড (বিকেকেবি) এর অধীনে একটি স্বতন্ত্র বিমা company গঠন, বিমা company গঠনের উদ্দেশ্যে বিশেষজ্ঞ ব্যক্তি-প্রতিষ্ঠানকে পরামর্শক হিসেবে নিয়োগের সিদ্ধান্ত হয়েছে। এসব সিদ্ধান্তের আলোকে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড আওতাধীন  একটি স্বতন্ত্র বিমা company গঠনের প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়। প্রস্তাবিত স্বতন্ত্র বিমা company গঠনের ব্যাপারটা কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ের সব সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য প্রয়োগ-যোগ্য বিধায় রুলস অব বিজনেস অনুসারে সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়/বিভাগ তথা সব স্টেকহোল্ডারদের অভিব্যাক্তি প্রয়োজন।

এ সিচুয়েশনে রাষ্ট্রীয় কর্মকর্তা-কর্মচারীদের বিমা সেবার আওতায় আনতে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড এর আওতাধীন একটি স্বতন্ত্র বিমা company গঠনের প্রস্তাবের বিষয়ে আগামী ২৭ আগস্টের মধ্যে সুস্পষ্ট অভিব্যাক্তি পাঠানোর জন্য বলা হয়েছে।

বিমা কোম্পানী গঠনের উদ্যোগ এর জনপ্রশাসন আদেশ ডাউনলোড করে নিতে পারবেন।

Reply

error: Content is protected !!