nocomments

চলতি দায়িত্ব ও অতিরিক্ত দায়িত্ব কি ? আইবাস++ এ দায়িত্ব ভাতা যোগ করার উপায় ?

চলতি দায়িত্ব কি ?

কোন কর্মকর্তা বা কর্মচারীকে নিয়মিত পদোন্নতি প্রদানে কোন কারণে বিলম্ব হলে বা সম্ভব না হলে ফিডার পদের কর্মচারী বা কর্মচারীকে জনস্বার্থে উচ্চপদে দায়িত্ব পালনের যে বিধান রয়েছে তাকে চলতি দায়িত্ব বলে।

গুগল নিউজ হতে আপডেট ” নিউজ হতে আইবাস++ ও সরকারি নিউজের আপডেট সংগ্রহ করে নিতে পারেন।

চলতি দায়িত্ব নীতিমালা ২০২৪ ?

  • ফিডার পদে নির্ধারিত সময় পর্যন্ত দায়িত্ব পালন করতে হবে।
  • বিভাগীয় পদোন্নতি কমিটির পূর্বানুমোদন গ্রহণ করতে হবে।
  • চলতি দায়িত্ব পদোন্নতি নয়।
  • চলতি দায়িত্ব পালনকালে উচ্চতর পদের বেতন-ভাতা প্রাপ্য হবেন না।
  • কেবল মাত্র দায়িত্ব ভাতা প্রাপ্য হবেন।

আরও জানুনঃ বেতন স্কেল কি ? বেতন গ্রেড কী ? বেতন নির্ধারণ গুরুত্বপূর্ণ কেন ?

চলতি বা অতিরিক্ত দায়িত্ব ভাতার পরিপত্র ?

গণপ্রজাতন্ত্রী
বাংলাদেশ সরকার অর্থ মন্ত্রণালয়,

অর্থ বিভাগ, অধিশাখা-৩

www.mof.gov.bd

নং-০৭.০০.০০০০.১৭৩.০২২.৭০.১৮-১৭  তারিখঃ ২৭/০২/২০১৮ খ্রিঃ

বিষয়ঃ সরকারি কর্মচারীদের অতিরিক্ত দায়িত্ব/চলতি দায়িত্ব পালনের জন্য কার্যভারভাতা প্রদান। 

মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/অধীনস্থ অফিসসমূহে প্রায়শ কিছু পদ শূন্য থাকতে দেখা যায়। শূন্য পদসমূহ নতুন নিয়ােগ পর্যন্ত শূন্য রাখা জনস্বার্থে সমীচীন নয় বিধায় একজন সরকারি কর্মচারীকে নিজস্ব পদের পাশাপাশি অন্য পদে অতিরিক্ত দায়িত্ব/চলতি দায়িত্ব প্রদানের বিধান রয়েছে। এরূপ অতিরিক্ত/ চলতি দায়িত্বপ্রাপ্ত পদে দায়িত্ব পালনের জন্য সময়ে সময়ে অর্থ বিভাগ হতে জারীকৃত কার্যভারভাতা প্রদান সংক্রান্ত অফিস রক/পরিপত্র/প্রজ্ঞাপনের ভিত্তিতে কার্যভারভাতা প্রদান করা হয়ে থাকে। এ বিষয়ে অর্থ বিভাগের প্রবিধি-২ শাখা হতে সর্বশেষ জারীকৃত স্মারক নং-MF/R-11/AP-5/82-175, dated 7-6-82 বাতিলক্রমে কার্যভারভাতা প্রদান সংক্রান্ত শর্তাবলি নিম্নরূপভাবে নির্ধারণ করা হলোঃ 

চলতি দায়িত্ব ও অতিরিক্ত দায়িত্ব প্রদান নীতিমালা :

(ক) কার্যভার ভাতা প্রদানের ক্ষেত্রে অতিরিক্ত দায়িত্ব/চলতি দায়িত্ব প্রদানের তারিখ উল্লেখসহ যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অফিস আদেশ জারি করতে হবে; 

(খ) সংশ্লিষ্ট পদের জন্য প্রয়োজনীয় যোগ্যতার চেয়ে কম যোগ্যতা সম্পন্ন কোন কর্মচারীকে অতিরিক্ত দায়িত্ব/চলতি দায়িত্ব প্রদান করা যাবে না; 

(গ) একজন কর্মচারী যে পদে কর্মরত তার সমপদে অতিরিক্ত দায়িত্ব প্রদান করা যাবে। তবে, নিজ পদের চেয়ে নিম্ন পদে অথবা ৩য় কোন পদের দায়িত্ব প্রদান করা হলে তিনি কোন কার্যভারভাতা প্রাপ্য হবেন না; 

(গ) একজন কর্মচারীকে নিজ পদের চেয়ে উচ্চতর পদে চলতি দায়িত্ব প্রদান করা হলে তিনি কার্যভারভাতা প্রাপ্য হবেন; 

আরও জানুনঃ টাইম স্কেল কি ? টাইম স্কেল পাওয়ার নিয়ম ? ২০১৫ পে স্কেল এর পরও কি বহাল রয়েছে ? টাইম স্কেলে বেতন নির্ধারণ পদ্ধতি ?

(ঘ) কোন কর্মচারীকে নিজ পদের চেয়ে নিম্নপদে অথবা একই সাথে একাধিক পদে চলতি দায়িত্ব প্রদান করা যাবে না; 

(ঙ) নতুন সৃষ্ট পদে কোন কর্মচারীকে পদায়ন না করে উক্ত পদে অতিরিক্ত দায়িত্ব/চলতি দায়িত্ব প্রদান করা হলে তিনি কার্যভারভাতা প্রাপ্য হবেন না ; 

(চ)অতিরিক্ত/চলতি দায়িত্বপ্রাপ্ত পদে ৩(তিন)সপ্তাহের কম সময়ের জন্য দায়িত্ব পালনের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মচারী কোন কার্যভারভাতা প্রাপ্য হবেন না; 

(জ) অতিরিক্ত দায়িত্বের স্থায়ীত্ব ৬(ছয়) মাসের অধিক হলে ছয় মাস অতিক্রমের পূর্বে অর্থ বিভাগে সম্মতির জন্য প্রেরণ করতে হবে; 

(ঝ) চলতি দায়িত্ব পালনকালীন পুরাে সময়ের জন্য সংশ্লিষ্ট কর্মচারী কার্যভারভাতা প্রাপ্য হবেন; 

(ঞ) অতিরিক্ত দায়িত্ব/চলতি দায়িত্ব পালনের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মচারী চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ,২০১৫ এর অনুচ্ছেদ ২২ অনুযায়ী কার্যভারভাতা প্রাপ্য হবেন।

 

আরও জানুনঃ

Payfixation বা পে ফিক্সেশন কি ? অনলাইন পে ফিক্সেশন বা পে ফিক্সেশনের নিয়ম ?

 

দায়িত্ব ভাতা এবং অতিরিক্ত দায়িত্ব ভাতার পরিমাণ ও অর্থনৈতিক কোড ( charge allowance code)?

 

চলতি দায়িত্ব ভাতা এবং  অতিরিক্ত দায়িত্ব ভাতার কোড কত ?

দায়িত্ব ভাতা কোড এবং  অতিরিক্ত দায়িত্ব ভাতা কত ( charge allowance code): দায়িত্ব ভাতা কোড এবং  অতিরিক্ত দায়িত্ব ভাতার ( charge allowance code) অর্থনৈতিক কোড একই।

দায়িত্ব ভাতার পুরাতন অর্থনৈতিক কোড :৪৭৩৭

দায়িত্ব ভাতার নতুন অর্থনৈতিক কোড : ৩১১১৩০১

 

চলতি দায়িত্ব ও অতিরিক্ত দায়িত্ব ভাতা কত ?

অতিরিক্ত দায়িত্ব/চলতি দায়িত্ব পালনের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মচারী চাকরি (বেতন ও ভাতাদি) আদেশ,২০১৫ এর অনুচ্ছেদ ২২ অনুযায়ী সংশ্লিষ্ট দায়িত্ব প্রাপ্ত কর্মচারীর মুলবেতনের ১০% হারে কার্যভারভাতা প্রাপ্য হবেন এবং সর্বোচ্চ সীমা ১৫০০/- টাকা।

 

আরও জানুনঃ পারিবারিক পেনশন ফরম ২.২ পূরণের নিয়ম

 

চলতি দায়িত্ব/অতিরিক্ত প্রদানের নীতিমালা ?

সংস্থাপন মন্ত্রণালয়েরে স্মারক নং-সম (বিধি-১/এস-১১/৯২-৩০(১৫০)

তারিখ : ৫-২-৯২ ইং ২২-১০-৯৮ বাং অনুযায়ী চলতি দায়িত্ব/অতিরিক্ত প্রদানের নীতিমালা

বিষয়ঃ চলতি দায়িত্ব/অতিরিক্ত দায়িত্ব প্রদান প্রসঙ্গে ।

উপরোক্ত বিষয়ে অত্র মন্ত্রণালয় কর্তৃক জারীকৃত সম/আর-১/এস-৩/৯০-৪৩ (২০০), তারিখ ১/২/৯০ ইং/১৯/১০/১৩৯৬ বাং স্মারকের অনুচ্ছেদেগুলি নিম্নরূপে প্রতিস্থাপিত হইবেঃ

১। এফ, আর ৪৯ এ একজন সরকারী কর্মকর্তা/কর্মচারীকে অস্থায়ী হিসাবে একই সংগে দুই বা ততোধিক পদের দায়িত্ব প্রদানের ব্যবস্থা আছে, তবে একজন সরকারী কর্মকর্তা/কর্মচারী একই সংগে দুই বা ততোধিক স্থায়ী পদে স্থায়ীভাবে (Substantivety) নিযুক্ত হইতে পারেন না ।

 

আরও জানুনঃ আরও জানুনঃ অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করার উপায় ২০২৪ এবং জিপিএফ হিসাবের স্লিপ বের করার উপায় ?

 

২। উক্ত বিধি মোতাবেক বিভিন মন্ত্রণালয়/বিভাগ সাধারণতঃ শূন্য পদে যথাক্রমে সমপদধারীকে অতিরিক্ত দায়িত্ব এবং নিম্নপদধারীকে চলতি দায়িত্ব প্রদান করিয়া থাকেন। ইতিপূর্বে রাষ্ট্রপতি নির্দেশ প্রদান করিয়াছিলেন যে, চলতি দায়িত্ব অর্পণের পরিবর্তে পদোন্নতির মাধ্যমে শূন্য পদসমূহ পূরণ করিতে হইবে। উক্ত নির্দেশ অনুযায়ী চলতি/অতিরিক্ত দায়িত্ব প্রদান নিরুৎসাহিত করা হইতেছে। তবে বিভিন্ন কারণে ব্যবস্থাটি সম্পূর্ণ বিলোপ করা সম্ভব হয় নাই। ভবিষ্যতে চলতি/অতিরিক্ত দায়িত্ব প্রদানের প্রবণতা রোধ এবং বিশেষ প্রয়োজনে সুনির্দিষ্ট নীতিমালা অনুসরণ করিয়া ব্যতিক্রমী ক্ষেত্র হিসাবে এরূপ দায়িত্ব প্রদানের ব্যবস্থা চালুকরণের জন্য ২৭-৫-৮৯ ইং তারিখের এস,এস, বির সিদ্ধান্ত অনুযায়ী এবং মন্ত্রণালয়ের সম্মতিক্রমে নিম্নোক্ত নির্দেশসমূহ জারী করা হইলঃ-

(ক) সকল স্থায়ী শূন্যপদ নিয়োগবিধি অনুযায়ী পদোন্নতি/নব নিয়োগের মাধ্যমে স্থায়ীভাবে পূরণ করার ত্বরিৎ ব্যবস্থা গ্রহণ করিতে হইবে ।

(খ) নূতন সৃষ্ট পদে চলতি/অতিরিক্ত দায়িত্ব প্রদান করা যাইবে না ।

(গ) পদের দায়িত্ব যদি এইরূপ হয় যে, পদপূরণের আনুষ্ঠানিকতা সম্পাদন পর্যন্ত পদটি শূন্য রাখা জনস্বার্থে সমীচীন নহে, তাহা হইলেই কেবলমাত্র নিম্নোক্ত ব্যতিক্রমধর্মী ক্ষেত্রে চলতি দায়িত্ব প্রদান বিবেচনা করা যাইতে পারেঃ-

(১) জৈষ্ঠ্যতা নির্ণয়ে জটিলতা :

(২) নিয়োগবিধি প্রণয়নে বিলম্ব ;

(৩) পদোন্নতিযোগ্য কর্মকর্তা কর্মচারীর অভাব ;

 

আরও জানুনঃ ibas++budget preparation user registration entry 2024 and Approval করার উপায় ?

 

(৪) নিয়োগবিধি অনুযায়ী নিয়োগ বিলম্ব :

(৫) পদধারীর ছুটি বা প্রশিক্ষণের জন্য দায়িত্ব ত্যাগ। তবে ছুটি, প্রেরণ ও প্রশিক্ষণের জন্য সংরক্ষিত পদ থাকিলে ইহা প্রযোজ্য হইবে না।

(ঘ) অনতিবিলম্বে চলতি দায়িত্ব/অতিরিক্ত দায়িত্বের স্থায়ীত্ব দুইমাসের অধিক হইলে বিষয়টি দুই মাস অতিক্রমের পূর্বে সংশ্লিষ্ট পদোন্নতি কমিটি/বোর্ডের অনুমোদনের জন্য পেশ করিতে হইবে।

(ঙ) শূন্যপদে সমপদধারী কর্মকর্তা/কর্মচারীদের মধ্য হইতে অতিরিক্ত দায়িত্ব প্রদানকে অগ্রগণ্যতা দেওয়া হইবে।

আল্লাহ ক্ষমাপ্রার্থীদেরকে প্রেম করেন এবং শ্রদ্ধাকারীদেরকে ভালবাসেন – আল কোরআন

(চ) সমপদধারীদের মধ্য হইতে অতিরিক্ত দায়িত্ব প্রদান সম্ভব না হইলে অব্যবহিত নিম্নপদধারীদের মধ্য হইতে জ্যেষ্ঠতা ও কর্মদক্ষতার ভিত্তিতে পদোন্নতির যোগ্যতা বিবেচনা করিয়া চলতি দায়িত্ব প্রদান করা যাইতে পারে।

(ছ) অব্যবহিত নিম্নপদধারীদের মধ্য হইতে কাহাকেও চলতি দায়িত্ব দেওয়া সম্ভব না হইলে নিম্নবর্ণিত শর্তসাপেক্ষে একধাপ নীচের পদধারীকে চলতি দায়িত্ব দেওয়া যাইতে পারেঃ-

 (১) সংশ্লিষ্ট পদোন্নতি কমিটির অনুমোদন গ্রহণ করিতে হইবে।

(২) মধ্যবর্তী পদটি শূন্য আছে অথবা অব্যবহিত নিম্নপদধারীদের মধ্যে দায়িত্ব প্রদানের জন্য উপযুক্ত কর্মকর্তা/কর্মচারী নাই এই মর্মে প্রত্যয়ন প্রদান করিতে হইবে।

 

আরও জানুনঃ মেয়েদের ডিম্বাণু কি ? আপনার মাসিকের কত দিন পরে আপনি গর্ভবতী থেকে পারেন ? ৫০ বছর বয়সে কি গর্ভবতী হওয়া যায় ?

 

(৩) যাহাকে দায়িত্ব দেওয়া হইবে তাহার উপরের পদধারী কাহাকেও চলতি দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীর অধীনস্থ করা যাইবে না ।

(জ) যাহাকে চলতি দায়িত্ব দেওয়া হইবে তিনি নিজস্ব পূর্বপদের দায়িত্ব হস্তান্তর করিয়া তাহার চলতি দায়িত্ব প্রাপ্ত পদে যোগদান করিবেন। তাহার পূর্বপদটি সমপদধারীদের মধ্য হইতে কাহাকেও অতিরিক্ত দায়িত্ব প্রদানের মাধ্যমে পূরণ করা হইবে অথবা সাময়িকভাবে পদোন্নতি দ্বারা পূরণ করা যাইবে, তবে শর্ত থাকে যে, চলতি দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী তাঁহার পূর্বপদে ফেরত আসিলে সাময়িকভাবে পদোন্নতি প্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীকে তাহার পূর্বপদে পদাবনতি করিতে হইবে। তবে যে স্থানে পদ খালি হইবে সাধারণভাবে সেই স্থানে/কর্মস্থলের উপযুক্ত কর্মকর্তা/ কর্মচারীকে চলতি দায়িত্ব/ অতিরিক্ত দায়িত্ব প্রদানের বিষয়ে অগ্রাধিকার দেওয়া হইবে। কোন উপযুক্ত কর্মকর্তা/ কর্মচারী পাওয়া না গেলে কেবলমাত্র সেই ক্ষেত্রেই উপরোক্ত ব্যবস্থা গ্রহণ করা যাইবে।

 (ঝ) চলতি দায়িত্ব প্রদান, বদলী বা পদোন্নতি বা নবনিয়োগ নহে, এবং দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী চলতি দায়িত্বের কারণে এরূপ কোন সুবিধা দাবি করিতে পারিবেন না। নিয়োগবিধি অনুসারে শূন্যপদ পূরণ করা হইবে এবং সে ক্ষেত্রে তিনি কোনও অগ্রগণ্যতা বা অধিকার অর্জন করিবেন না।

(ঞ) অতিরিক্ত দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী তাহার নিজস্ব পদের দায়িত্ব হস্তান্তর করিবেন না। চলতি/অতিরিক্ত দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী উক্ত দাযিত্ব প্রাপ্ত পদে স্থায়ী পদধারীর মর্যাদা দাবী করিতে পারিবেন না। চলতি/অতিরিক্ত দায়িত্ব পালনকালে কিভাবে পদবী লিখিত হইবে সেই সম্পর্কে সংস্থাপন মন্ত্রণালয়ের ২১-১-৮০ইং তারিখের ইডি/এসএ- ১/২৭৫/৭৯-৪৮- (৫০) নং স্মারক অনুসরণ করিতে হইবে।

(ট) চলতি/অতিরিক্ত দায়িত্বের ক্ষেত্রে সরকারী কর্মকর্তা/কর্মচারীর বেতন ভাতাদি অর্থ মন্ত্রণালয় হইতে জারীকৃত ৭-৬-৮২ইং তারিখের স্মারক নং-এমএফ/আর-২/এপি-৫/৮২-১৭৫ দ্বারা নিয়ন্ত্রিত হইবে এবং ভবিষ্যতে জারীকৃত অন্যান্য নির্দেশ পালন করিতে হইবে।

(ঠ) উপরোক্ত নির্দেশসমূহ রাজস্ব ও উন্নয়ন বাজেটে অন্তর্ভুক্ত পদসমূহের ক্ষেত্রে প্রযোজ্য

হইবে।

ইহাতে অর্থমন্ত্রণালয়ের সম্মতি রহিয়াছে।

মোঃ হাসিনুর রহমান সচিব

চলতি দায়িত্ব ও অতিরিক্ত দায়িত্ব প্রদান করার স্পষ্টকরণ পরিপত্র  ?

মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয়ের  স্বারক নং সিএজি/প্রোঃ-১/১৯৩/৪৭  ও                                              তারিখ-৩০-০৭-৮২ খ্রিঃ অনুযায়ী চলতি দায়িত্ব ও অতিরিক্ত দায়িত্ব প্রদান করার স্পষ্টকরণ করা হয়।

উপরোক্ত বিষয়ে আপনার অফিসের ৮-৭-৮২ তারিখের স্বারক নং- জিএডি কোঃ অরড/ ৭৭/৯-এর প্রতি দৃষ্টি আকর্ষণ করা যাইতেছে।

২। আপনার উপরোক্ত পত্রে উল্লেখিত বিষয়গুলি সম্পর্কে মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মহোদয় অনুগ্রহ পূর্বক যে সিদ্ধান্ত প্রদান করিয়াছেন, তাহা ধারাবাহিক ভাবে নিম্নে প্রদান করা হইল:-

১) অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত সাপেক্ষে মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মহোদয়ের নির্দেশ ক্রমে যে সব অফিসার/ কর্মচারীগণকে ১-৭-৭৭ তারিখ অথবা তৎপরবর্তী তারিখ হইতে উচ্চতর পদের দায়িত্ব পালনের জন্য পূর্ব প্রচলিত হারে বিশেষ বেতন/বিশেষ ভাতা প্রদান করা হইয়াছিল তাহাদিগকে ১-৭-৭৭ তারিখ বা তৎপরবর্তী প্রকৃত দায়িত্ব পালনের তারিখ হইতে অর্থ মন্ত্রণালয়ের ৭-৬-৭-৮২ তারিখের স্মারক নম্বর এম/আর-২/এপি ৫/৮২/১৭৫ এর নির্দেশ মোতাবেক নির্ধারিত হারে দায়িত্ব ভাতা প্রদান করা যাইতে পারে ।

২) অর্থ মন্ত্রণালয়ের উপরোক্ত ৭-৬-৮২ তারিখের স্মারকে ঘোষিত বা অঘোষিত পদের উল্লেখ নাই বিধায় উহা উভয় প্রকার পদের জন্য প্রযোজ্য হইবে।

৩) এই দায়িত্ব ভাতা প্রদানের জন্য আলাদা কোন প্রশাসনিক মঞ্জুরীর প্রয়োজনীয়তা নাই।

৪) এই দায়িত্ব ভাতা নৈমিত্তিক ছুটি ব্যতীত অন্য কোন প্রকার ছুটি বা ট্রেনিং-এর সময় দেওয়া যাইবে না। তবে ট্রেনিং-এর ক্ষেত্রে উচ্চতর পদের দায়িত্বভার হস্তান্তর না করিলে দায়িত্ব ভাতা প্রদান করা যাইতে পারে।

৫) এই প্রসঙ্গে অত্র কাৰ্যালয় হইতে জারীকৃত পত্র নং-সিএজি/প্রো-১/১০৩/৪৩৯ তারিখ ২০- ৫-৮২ বাতিল বলিয়া গণ্য হইবে এবং ছুটিকালীন সময় কাহাকেও ১-৭-৭৭ বা এই তারিখের পরে দায়িত্ব ভাতা প্রদান করিয়া থাকিলে উহা আদায় করিতে হইবে। অতএব, উপরোক্ত সিদ্ধান্ত মোতাবেক প্রয়োজনীয় কাৰ্য্যক্রম গ্রহণ করার জন্য অনুরোধ করা যাইতেছে।

                                                                            স্বাক্ষর-

                                                              উপ-মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (প্রোঃ)

চলতি দায়িত্ব ও অতিরিক্ত দায়িত্ব ভাতার আদেশ ডাউনলোড করার উপায় ?

চলতি দায়িত্ব ও অতিরিক্ত দায়িত্ব ভাতার আদেশ ডাউনলোড করে নিতে পারেন।

 

  আরও জানুনঃ আইবাস++ এ দায়িত্বভাতা যোগ করার উপায়?

রিলেটেড ট্যাগঃ অতিরিক্ত দায়িত্ব ভাতা, দায়িত্ব ভাতা সংক্রান্ত পরিপত্র,দায়িত্ব ভাতা কি,দায়িত্ব ভাতা,অতিরিক্ত দায়িত্ব ভাতা কত,দায়িত্ব ভাতা কোড,চলতি দায়িত্ব ভাতা,চলতি দায়িত্ব ও অতিরিক্ত দায়িত্ব কিচলতি দায়িত্ব ও অতিরিক্ত দায়িত্ব কি ?

 

 

Reply

error: Content is protected !!