nocomments

চাকুরীরত অবস্থায় এবং সাময়িক বরখাস্তকালীন সময়ে জিপিএফ এর জমাকৃত অর্থ চূড়ান্ত উত্তোলনের নিয়ম ২০২৩ ?

Table of Contents

চাকুরীরত অবস্থায় জিপিএফ এর চূড়ান্ত স্থিতির অর্থ উত্তোলন করা যাবে কি?

  • জিপিএফ বিধি মোতাবেক চাকুরীরত অবস্থায় জিপিএফ-এর চূড়ান্ত স্থিতির অর্থ উত্তোলন করা যাবে না শুধুমাত্র পিআরএল শুরুর দিন, চাকুরীরত অবস্থায় মৃত্যুবরণ, পিআরএল ছাড়াই চাকুরী হতে স্বেচ্ছা অবসর/বাধ্যতামূলক অবসর/বরখাস্ত ইত্যাদি গণনা করে জিপিএফ-এর চূড়ান্ত স্থিতির অর্থ পরিশোধ করা যাবে।

সাময়িক বরখাস্তকালীন সময়ে চূড়ান্ত উত্তোলন করা যাবে কি?

  • সাময়িক বরখাস্তকালীন সময়ে দেনা-পাওনা চূড়ান্ত করার সুযোগ না থাকায় উক্ত সময়ে জিপিএফ-এর অগ্রিম প্রদান করা গেলেও চূড়ান্ত পাওনা পরিশোধ করা সম্ভব নয়।

গুগল নিউজ হতে আপডেট ” নিউজ হতে আইবাস++ ও সরকারি নিউজের আপডেট সংগ্রহ করে নিতে পারেন।

বাৎসরিক হিসাব বিবরণীর (একাউন্ট স্লিপ) সাথে চূড়ান্ত অথোরিটির মিল না পাওয়া গেলে কি করণীয়?

  • প্রতি অর্থ বছরের ৩০ জুন তারিখে জিপিএফ-এর বাৎসরিক হিসাব বিবরণী স্বয়ংক্রিয়ভাবে প্রস্তুত হয়। কোন কর্মচারী ৩০ জুন তারিখের পূর্বে (যেমন ১৫ জুন) চূড়ান্ত উত্তোলনের আবেদন করলেও নির্বাহী দপ্তর হতে আবেদন ও হিসাবরক্ষণ অফিস হতে চূড়ান্ত অথোরিটি প্রদান ৩০ জুনের পর (যেমন ৫ জুলাই) হলেও হিসাবটি আবেদনের পূর্ব দিন (অর্থাৎ ১৪ জুন) পর্যন্ত গণনা করা হয়, যদিও ইতোমধ্যে ৩০ জুন তারিখে তার বাৎসরিক হিসাব বিবরণী স্বয়ংক্রিয়ভাবে তৈরী হয়েছে। তবে আবেদনের তারিখে চূড়ান্ত অথোরিটি প্রদানের পর ৩০ জুনের বাৎসরিক হিসাব বিবরণী সংশোধিত হয়ে যায়।

সাব লেজারের সাথে চূড়ান্ত হিসাবের অমিল হলে কি করণীয়?

  • সাব লেজারে কর্মচারীর পিআরএল তারিখ হতে সর্বোচ্চ ৬ মাস পর্যন্ত মুনাফা গণনা করে হিসাব চূড়ান্ত করা হয়। কোন কারণে উক্ত ৬ মাসের পর বেতন বিল হতে বা চালানের মাধ্যমে চাঁদা বা অগ্রিম ফেরত জমা করলে তা পরবর্তী মাসে মুনাফাবিহীন “অনিয়মিত জমা” হিসেবে সাব লেজারে যুক্ত হয়। তবে এই অনিয়মিত জমার মাস পরবর্তী অর্থ বছর হলে পরবর্তী অর্থ বছরের সাব লেজার তৈরী না হওয়ায় তা প্রদর্শন করে না, কিন্তু চূড়ান্ত হিসাবে যুক্ত হয়। ফলে সাব লেজারের সাথে চূড়ান্ত হিসাবের অমিল দেখা দেয়। এক্ষেত্রে চূড়ান্ত হিসাবটি সঠিক হিসেবে বিবেচনা করতে হবে।

চূড়ান্ত উত্তোলনের অথোরিটি প্রদানের পর বিলের সাথে সিস্টেমের স্থিতির অমিল পেলে কি করতে হবে?

  • চাঁদাদাতার আবেদন মোতাবেক তার চূড়ান্ত স্থিতির অথোরিটি প্রদানের পর বিলের সাথে অমিলের প্রধান কারণ হলো তার সাব লেজারে কোন পরিবর্তন করা। পূর্বের অথোরিটি বাতিল না করে সিস্টেমে জিপিএফ-এর লেন-দেনের কোন এন্ট্রি প্রদান করায় এই সমস্যা দেখা দেয়। বর্তমানে এ বিষয়ে নিয়ন্ত্রণ আরোপ করায় অথোরিটি সাবমিট বা অনুমোদন প্রদানের পর তা বাতিল না করে সাব লেজারে কোন লেন-দেন এন্ট্রি করা যাবে না। ফলে ভবিষ্যতে এ জাতীয় কোন সমস্যা থাকবে না।

আরও জানুনঃ জিপিএফ কি ? জিপিএফ ব্যালেন্স এর স্লিপ বের করার নিয়ম ? । অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করার উপায় ?

চূড়ান্ত পরিশোধের অথোরিটি এন্ট্রির সময় Error দেখায় কেন?

  • ভুল ক্যাটাগেরি /তথ্য যেমন পিআরএল তারিখের পূর্বে আবেদন, পিআরএল/মৃত্যুর তারিখে আবেদন নির্বাচন করলে।

কর্মচারীর মৃত্যুর ক্ষেত্রে চূড়ান্ত অথোরিটি প্রদানের সময় Application Date এর স্থানে মৃত্যুর তারিখ প্রদান করা যাবে কি?

  • কর্মচারীর মৃত্যুর তারিখ কর্মদিবস হিসেবে গণ্য করা হয় বিধায় উক্ত তারিখ পর্যন্ত মুনাফা প্রাপ্য। কাজেই আবেদনের তারিখ মৃত্যুর দিন প্রদান করা যাবেনা, কমপক্ষে ১ দিন পর তারিখ প্রদান করতে হবে।

কর্মচারীর মৃত্যুর ক্ষেত্রে চূড়ান্ত অথোরিটি প্রদানের সময় Application Date এর স্থানে মৃত্যুর পরদিন না পরিবারের আবেদনের তারিখ প্রদান করে চূড়ান্ত স্থিতি নির্ণয় করতে হবে?

  • জিপিএফ বিধিতে বিষয়টি স্পষ্ট করা নেই। যেহেতু স্থিতিটি সরকারী হিসাবে জমা থাকে সেহেতু আবেদনের তারিখ পর্যন্ত কিন্তু ৬ মাসের বেশী নয় পর্যন্ত মুনাফা প্রদানের সুবিধা রেখে সিস্টেমের হিসাব কাঠামো তৈরী করা হয়েছে।

জিপিএফ এর নমিনি পরিবর্তন করার নিয়ম ২০২২

চূড়ান্ত অথোরিটি প্রদানের সময় Application Date এর স্থানে পিআরএল শুরুর তারিখ প্রদান করা যাবে কি?

  • চূড়ান্ত অথোরিটি প্রদানের সময় Application Date-এর স্থানে যে তারিখ দেওয়া হয় সিস্টেমে তার পূর্ব দিন পর্যন্ত মুনাফা গণনা করে। পিআরএল শুরুর তারিখ এন্ট্রি করলে তার পূর্ব দিন চূড়ান্ত পাওনা প্রাপ্য নয় বিধায় Error দেখা দিবে

আইবাস++ এ চলতি দায়িত্ব ও অতিরিক্ত দায়িত্ব ভাতা যোগ করার উপায়?

Reply

error: Content is protected !!