nocomments

প্রাপ্যতা বিহীন ছুটি ? প্রাপ্যতা বিহীন ছুটি সর্বোচ্চ কত দিনের মঞ্জুর করা যায় ?

প্রাপ্যতা বিহীন ছুটি ?

প্রাপ্যতাবিহীন ছুটি; প্রাপ্যতা বিহীন ছুটি বা ছুটি পাওনা নেই (Leave not due); স্থায়ী কর্মচারীর যখন কোন ছুটি পাওনা থাকে না তখন কর্তৃপক্ষ তাকে, কর্মকালীন সময় দ্বারা ছুটি অর্জন করে সমন্বয় করার শর্ত সাপেক্ষে যে ছুটি মঞ্জুর করা হয় তাকে প্রাপ্যতা বিহীন ছুটি বা Leave not due বলে ।

গুগল নিউজ হতে আপডেট ” নিউজ হতে আইবাস++ ও সরকারি নিউজের আপডেট সংগ্রহ করে নিতে পারেন।

প্রাপ্যতা বিহীন ছুটি সর্বোচ্চ কত দিনের মঞ্জুর করা যায় ?

  • কোন কর্মচারীকে প্রাপ্যতা বিহীন ছুটি বা Leave not due সমগ্র চাকরি জীবনে চিকিৎসকের সনদ পত্রের ভিত্তিতে সর্বোচ্চ ১২ মাস এবং চিকিৎসকের সনদপত্র ব্যতীত সর্বোচ্চ তিন মাস পর্যন্ত মঞ্জুর করা যায় ।

প্রাপ্যতা বিহীন ছুটির নিয়ম ?

  • Leave not due বা প্রাপ্যতা বিহীন ছুটিকালীন সময়ে অর্ধগড় বেতন ও ভাতাদি প্রাপ্য হবেন।
  • প্রাপ্যতা বিহীন ছুটি সমন্বয় না হওয়া পর্যন্ত উক্ত কর্মকর্তা/কর্মচারির তার ছুটির হিসাবে কোন প্রকার ছুটি জমা করা হবে না । [Rule 5.P.L.R. 1955/ 1959 and F.R. 81(3)/Rule 184(3) B.S.R.-1]
  • সংশ্লিষ্ট কর্মচারী ছুটি শেষে চাকুরীতে প্রত্যাগমন করবেন এবং ছুটি অর্জন করবেন এই মর্মে নিশ্চিত হওয়ার পর ছুটি মঞ্জুরকারী কর্তৃপক্ষ “অপ্রাপ্য ছুটি ” মঞ্জুর করতে পারেন। [ Govt. Order below F.R. 81 (c)/Note-6 below Rule 184(c)
  •  “অপ্রাপ্য ছুটি” ভোগরত কোন সরকারী কর্মচারী স্বেচ্ছায় অবসর গ্রহণের আবেদন করলে উক্ত ছুটি বাতিল করিয়া ছুটি মঞ্জুরীর তারিখ হতে অবসর গ্রহণের অনুমতি প্রদান করা যেতে পারে । [Note below P.R. 81 (c)/Note 7 below Rule 184 (c) B.S.R-1 Rule 717. E.Code-1]
  • ছুটির হিসাব হতে বিয়োগ করা হবে।
  • চাকুরির ধারাবাহিকতায় গণ্য হবে এবং পেনশনের জন্য কোয়ালিফাইং সার্ভিস হিসাবে গণ্য হবে।
  • প্রাপ্যতা বিহীন ছুটির অন্য ছুটির সাথে মিলিয়ে নেয়া যাবে ।
  • প্রাপ্যতা বিহীন ছুটি বা Leave not due পদোন্নতির ক্ষেত্রেকোন অন্তরায় হবেনা।
  • প্রাপ্যতা বিহীন ছুটি বা Leave not due সিনিয়রিটি ক্ষুন্ন করে না ।
  • Time Scale প্রদান করার ক্ষেত্রে মোট চাকরি সময় হিসাবে এ ছুটিকালীন যোগ করা যাবে।
  • কেবলমাত্র স্থায়ী কর্মচারীগণ এ ছুটি প্রাপ্য।

আরও জানুনঃ পেনশন ইএফটি কি ? ইএএফটি রিটার্ন কী ?  ইএফটি রিটার্ন হলে করণীয় ? পেনশনার মারা গেলে করণীয় ?

অধ্যয়ন ছুটির নিয়ম ?

একজন সরকারি কর্মচারীকে বি এস আর প্রথম খন্ডের বিধি ১৯৪ মোতাবেক দাপ্তরিক কাজের সাথে সম্পৃক্ত বা যে শিক্ষা গ্রহণ করলে তার দক্ষতা বৃদ্ধি প্রাপ্ত হবে অর্থাৎ সায়েন্টিফিক, টেকনিক্যাল বা বিভাগীয় শিক্ষা বা প্রশিক্ষণের জন্য অধ্যয়ন ছুটির প্রদান করা হয়।

  • এ ছুটি ছুটির হিসাব হতে বিয়োগ করা হবে না । এ ছুটিকালীন সময়ে কোন ছুটি অর্জিত হবে না। সর্বমোট ৫ বছরের অধিক এ ছুটি প্রদান করা যায় না ।

  • এ ছুটি অর্ধগড় বেতনে মঞ্জুর করা যাবে।

গড় বেতন মানে কি ?

গড় বেতন (এভারেজ পে):

একজন সরকারি কর্মচারী ছুটিতে গমনের পূর্বে প্রাপ্ত ১২ মাসের মূল বেতনের গড়কে গড় বেতন বলা হয়। এ গড় বেতন অথবা ছুটিতে গমনের পূর্বে উত্তোলিত বেতন, এ দু’য়ের মধ্যে যা অধিক লাভজনক, তার ভিত্তিতেই গড়বেতনে ছুটির বেতন নির্ধারিত হবে।

অর্ধগড় বেতনে ছুটি বা Leave on half average pay ?

Leave on half average pay (অর্ধগড় বেতনের ছুটি ):

একজন সরকারী কর্মচারী তাহার কার্যকালের ( Duty ) ; হারে অর্ধ -গড় বেতনের ছুটি অর্জন করিবেন এবং উক্ত ছুটি জমার ক্ষেত্রে কোন সময় সীমা নির্দিষ্ট করা হয় নাই। ডাক্তারী সার্টিফিকেটসহ আবেদন করিলে অর্ধ-গড় বেতনের ছুটি সর্বাধিক ১২ মাস পর্যন্ত গড় বেতনের ছুটিতে রূপান্তরিত করা যাইতে পারে। এই ক্ষেত্রে দুই দিন অর্ধ-গড় বেতনের ছুটি একদিন গড় বেতনের ছুটিতে রূপান্তরিত করা যাইবে। [ Rule 3, P. L. R-1955/1959]

রিলেটেড ট্যাগঃ প্রাপ্যতা বিহীন ছুটি, ছুটি ছাড়া কর্তব্যে অনুপস্থিতি কি, অননুমোদিত অনুপস্থিতি কি, অনুপস্থিতির জন্য কর্মচারীকে বরখাস্ত করা যায় কি, সরকারী ছুটি কত প্রকার? গড় বেতন মানে কি?প্রাপ্যতা বিহীন ছুটি কি ?

Reply

error: Content is protected !!