nocomments

২০২৩-২০২৪ অর্থ বছরে সরকারি কর্মকর্তা/কর্মচারীদের প্রণোদনার বেতন বাড়ছে সর্বনিম্ন এক হাজার টাকা ?

পোস্ট সামারীঃ

  • সরকারি কর্মকর্তা/কর্মচারীদের প্রণোদনার বেতন বাড়ছে সর্বনিম্ন এক হাজার টাকা।
  • পরবর্তী অর্থবছরগুলোতেও এ প্রণোদনা অব্যাহত থাকবে।
  • রাষ্ট্রমালিকানাধীন ব্যাংক, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা এ প্রণোদনা পাবেন।

২০২৩-২০২৪ অর্থ বছরে সরকারি কর্মকর্তা/কর্মচারীদের প্রণোদনার বেতন বাড়ছে সর্বনিম্ন এক হাজার টাকা ?

চলতি জুলাই মাস হতে সরকারি সরকারি কর্মকর্তা/কর্মচারিরা বেসিকের ৫ শতাংশ এর বেশি প্রণোদনা পাবেন, তাতে কারও প্রণোদনাই এক হাজার কম হবে না। অর্থ মন্ত্রণালয় কিছু দিন আগে এরূপ ১টি প্রস্তাব দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে।

গুগল নিউজ হতে আপডেট ” নিউজ হতে আইবাস++ ও সরকারি নিউজের আপডেট সংগ্রহ করে নিতে পারেন।

প্রস্তাবে আরও বলা হয়েছে, শুধু চলমান ২০২৩-২৪ অর্থবছরের জন্য নয়, পরবর্তী অর্থবছরগুলোতেও এ প্রণোদনা অব্যাহত থাকবে। সরকারী কর্মচারীদের একসাথে রাষ্ট্রমালিকানাধীন ব্যাংক, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা এ প্রণোদনা পাবেন।

জানা গেছে, অর্থ মন্ত্রাণালয়ের এ বিষয়ক প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয় হতে অ্যাপ্রুভড হয়ে ফেরত আসার অপেক্ষায় আছে। এলেই বিজ্ঞপ্তি জারি হয়ে যাবে।

আরও জানুনঃ Ibas++ increment 2023 বা ১ জুলাই ইনক্রিমেন্ট এর কপি বের করার উপায় ?

সরকারি কর্মচারীরা জাতীয় বেতন কাঠামো ২০১৫ অনুযায়ী বেতন-ভাতা পান, যে কাঠামো কার্যকর বিদ্যমান ২০১৫ বছরের ১ জুলাই থেকে। জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী সরকারি  চাকরিতে ২০টি গ্রেড রয়েছে। ১ম ধাপে বেতন-ভাতা পান সচিবেরা। ২০ ধাপের মধ্যে নিমিত্ত বেতনই নির্ধারিত ৭৮ হাজার টাকা এবং সর্বনিম্ন  ২০তম ধাপের  বেতন ৮ হাজার ২৫০ টাকা।

  মাননীয় প্রধানমন্ত্রী ‘সরকারি কর্মকর্তা/কর্মচারিদের, বেতনের বেতনের ৫ শতাংশ আপৎকালীন সময়ে প্রণোদনা  দেওয়ার কার্যক্রম শুরু করার    জন্য মাননীয় অর্থমন্ত্রীকে অনুরোধ করেন।

প্রধানমন্ত্রী ঘোষণা দেওয়ায় ৫ শতাংশ বাড়তি প্রণোদনা হিসেবে সরকারি কর্মচারীরা বেতনের সঙ্গে মাসের মধ্যে মাসে এ অর্থ পাবেন। অর্থ বিভাগের চেষ্টা বিদ্যমান জুলাই মাস শেষে যে বেতন-ভাতা পাবেন রাষ্ট্রীয় কর্মচারীরা, তার সাথেই অত্যাধিক প্রণোদনার অংশ দেওয়ার। প্রণোদনার বাইরে বিদ্যমান বেতন কাঠামো অনুযায়ী ৫ শতাংশ বার্ষিক বেতন বৃদ্ধি (ইনক্রিমেন্ট) হয়ে আসতে চলেছে অবশ্য ২০১৬ সালের ১ জুলাই থেকেই।

আরও জানুনঃ  বদলি জনিত ভাতা,দৈনিক ভাতা এবং ভ্রমন বিল দাখিল করার নির্দেশনা ২০২৩ ?

প্রধানমন্ত্রীর ঘোষনা অনুসারে মূল বেতনকে ভিত্তি ধরে মেজারমেন্ট করে দেখা যায় অনেকের প্রণোদনাই উল্লেখযোগ্য সংখ্যায় হয় না। যেমন ৯ম ধাপে ১ হাজার ১০০ তার সাথে দশম ধাপে ৮০০ টাকা বাড়ে। শুধুমাত্র তা–ই নয়, দশম ধাপ হতে ২০তম স্তর পর্যন্ত সবার প্রণোদনাই এক হাজার অর্থের কম হয়।

বেতন বাড়ছে সর্বনিম্ন একহাজার এবং বেতন বৃদ্ধির পরিমাণটা খুবই কম ছিল ?

অর্থ ক্যাটাগরি হিসাব করে দেখেছে, প্রধানমন্ত্রীর ঘোষণাকে হুবহু অনুসরণ করলে শুরুর মূল বেতন অনুযায়ী ১১তম গ্রেডে ৬২৫ টাকা,  ১২ তম গ্রেডে ৫৬৫, ১৩ তম গ্রেডে ৫৫০, ১৪ তম গ্রেডে ৫১০ , ১৫ তম গ্রেডে ৪৮৫, ১৬ তম গ্রেডে ৪৬৫, ১৭ তম গ্রেডে ৪৫০, ১৮ তম গ্রেডে ৪৪০, ১৯ তম গ্রেডে  ৪২৫ টাকা তার সাথে শেষ, অর্থাৎ ২০ তম গ্রেডে ৪১২ টাকা ৫০ পয়সা প্রণোদনা হয়।

অর্থ বিভাগ প্রণোদনার কম পরিমাণের বিষয়টিকে বিবেচনায় নিয়েই প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রস্তাব দিয়েছে ৫ শতাংশ প্রণোদনা নির্ভুল থাকবে, কিন্তু কারও প্রণোদনাই যেন এক হাজার ধনের কম না হয়। দশম থেকে ২০তম ধাপের শ্রমিকদের কথা মাথায় রেখে এমন প্রস্তাবনা দেওয়া হয়ে গিয়েছে বলে জানিয়ে দেন অর্থ বিভাগের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা।

আরও জেনে নিনঃ আইবাস++ কি ? আইবাস সিস্টেমের মাধ্যমে পেনশন প্রক্রিয়াকরণ ও প্রদান করার উপায় ?

প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ১ম ধাপের সরকারি কর্মচারীর জন্য ৭৮ হাজার ধনের ৫ শতাংশ হিসেবে অতিরিক্ত প্রণোদনা যোগ হবে ৩ হাজার ৯০০ টাকা। দ্বিতীয় ধাপের হেতু বেতন আরম্ভ হয় ৬৬ হাজার টাকা দিয়ে। এ স্তরে চাকরি করার জন্য করার জন্য প্রতিবছর ৫ শতাংশ বার্ষিক বেতন বৃদ্ধির শেষ হেতু বেতন দাঁড়ায় ৭৬ হাজার ৪৯০ টাকা। শুরুর হেতু বেতনকে ভিত্তি করলে প্রণোদনা পাওয়া যাবে ৩ হাজার ৩০০ টাকা। আর সমাপ্ত হেতু বেতনকে ভিত্তি ধরলে প্রণোদনা যোগ হবে ৩ হাজার ৮২৫ টাকা।

এ ব্যতীত তৃতীয় ধাপের শুরুর মূল বেতন ৫৬ হাজার ৫০০ টাকা অনুসারে প্রণোদনা পাওয়া যাবে ২ হাজার ৮২৫ টাকা। সঠিক এভাবে শুরুর হেতু বেতন ধরে হিসাব করে দেখা যায়, চতুর্থ ধাপে ২ হাজার ৫০০ টাকা, পঞ্চম ধাপে ২ হাজার ১৫০, ষষ্ঠ স্তরে ১ হাজার ৭৭৫, ৭ম স্তরে ১ হাজার ৪৫০, ৮ম ধাপে ১ হাজার ১৫০, ৯ম ধাপে ১ হাজার ১০০ টাকা বাড়বে।

আরও জানুনঃ সরকারি চাকরি (সংশোধন) বিল-২০২৩’ পাস করা হয়েছে ?

সাবেক অর্থসচিব মাহবুব আহমেদ বলেন, ‘প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী নিচের ধাপের সরকারি কর্মচারীদের প্রণোদনার পরিমাণটা খুবই কম ছিল। রাষ্ট্রশাসক বিভাগ যদি প্রণোদনার হিসাব অন্তুত এক হাজার টাকা করার কথা বিবেচনা করে থাকে, তা যথার্থই হবে। চলতি অর্থবছরের ধারাবাহিকতায় আগামী অর্থবছরগুলোতেও যদি ও প্রণোদনা অব্যাহত থাকে, তা–ও একটা ভালো সিদ্ধান্ত।’

২০২৩ সালের জুন মাসের মূল্যস্ফীতি ছিল ৯.৭৪% ?

মন্ত্রিপরিষদ সচিব, মুখ্য সচিব ও সমমর্যাদার সরকারি শ্রমিকদের হেতু বেতন ৮৬ হাজার টাকা। সে হিসেবে তাঁরা প্রণোদনা পাবেন ৪ হাজার ৩০০ টাকা। আর সিনিয়র সচিব ও সমমর্যাদার রাষ্ট্রীয় শ্রমিকরা নির্ধারিত ৮২ হাজার অর্থের ভিত্তিতে প্রণোদনা পেয়ে যাবেন ৪ হাজার ১০০ টাকা। অর্থ বিভাগের সূত্রগুলো অবশ্য বলছে, প্রতিবছর ৫ শতাংশ হারে সবার বেতন বৃদ্ধি হয় না। কারণ, এ বৃদ্ধি একটা পর্যায়ে আটকে যায়।

আরও জানুনঃ দেশের  ভূমি ব্যবস্থাপনায় ডিজিটাল প্রযুক্তি ? ই-নামজারি কি ? ভূমি মালিকদের আধুনিক কার্ড

বাজেট উপস্থাপনের প্রথমে গত ১৬ মে সরকারী কর্মচারীদের বেতন বৃদ্ধির ইঙ্গিত দিয়েছিলেন প্রধানমন্ত্রী। তিনি বলেছিলেন, মূল্যস্ফীতির সাথে সমন্বয় করে রাষ্ট্রীয় চাকরিজীবীদের বেতন বৃদ্ধি করা হবে।

রিলেটেড ট্যাগঃ বেতন বাড়ছে সর্বনিম্ন একহাজার,বেতন বৃদ্ধি নিয়ে প্রধানমন্ত্রী,সরকারি চাকরিজীবীদের বেতন বৃদ্ধির খবর ২০২৩,বেসরকারি শিক্ষকদের জুন মাসের বেতন ২০২৩

Reply

error: Content is protected !!