অক্ষমতাজনিত অবসরের পর পুনরায় নিয়োগ করা যায় ? স্বেচ্ছায় অবসরে যাওয়ার নিয়ম ?

অক্ষমতাজনিত অবসরের পর পুনরায় নিয়োগ করা যায় ?

,অক্ষমতাজনিত পেনশন গ্রহনের পর পুনঃ সুস্থ্যতার ক্ষেত্রে কোন কর্মচারীকে পুনঃ নিয়োগে কোন বাধা নেই । তাছাড়া কোন নির্দিষ্ট শাখার চাকরীর জন্য অক্ষম হলেও যদি অন্য শাখার চাকরীর জন্যে সক্ষম হয় সেক্ষেত্রেও পুনঃ নিয়োগে কোন বাধা নেই । এক্ষেত্রে আনুতোষিক ও উত্তোলিত পেনশন ফেরত দিলে পূর্ব চাকরী পেনশনের জন্যে গণনা করা যাবে, ফেরত না দিলে পূর্ব চাকরী পেনশনের জন্যে গণনা করা যাবে না । আনুতোষিক ও উত্তোলিত পেনশন ফেরত দিলে পুনঃ নিয়োগের পর পরই তা ব্যক্ত করতে হবে । মাসিক কিস্তিতে উহা পরিশোধ করা যাবে। তবে কিস্তির পরিমান বেতনের ১/৩ অংশ বা অবসর গ্রহনের তারিখ হতে পুনঃ নিয়োগের পূর্বে যতমাস অতিবাহিত হয়েছে উক্ত মাসের সংখ্যা দ্বারা গ্রহনকৃত আনুতোষিককে ভাগ করলে যে পরিমান অর্থ হবে তার কম হবে না । সম্পূর্ণ আনুতোষিক ফেরত না দেয়া পর্যন্ত পূর্ব চাকরী পেনশনের জন্যে গণনার অধিকার জন্মাবে না । [BSR -389]

গুগল নিউজ হতে আপডেট ” নিউজ হতে আইবাস++ ও সরকারি নিউজের আপডেট সংগ্রহ করে নিতে পারেন।

সাময়িক বরখাস্তের পর বাধ্যতামূলক অবসর ?

সাময়িকভাবে বরখাস্তের আদেশের অনুবৃত্তিক্রমে বাধ্যতামূলক অবসর দেয়া হলে সাময়িকভাবে বরখাস্তকালীন সময় পেনশন বা আনুতোষিক এর সুবিধাদি প্রদানের ক্ষেত্রে গণনা যোগ্য হবে না। [বিধি-১২(১), সরকারী কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা, ১৯৮৫]

কত বছর বয়সে স্বেচ্ছায়  অবসর নেওয়া যায় ? স্বেচ্ছায় অবসরে যাওয়ার নিয়ম ?

গ্রস সার্ভিস ২৫ বছর পূর্ণ হলেই স্বেচ্ছায় অবসরে যাওয়া যাবে, তবে পেনশন কোয়ালিফাইং সার্ভিসের ভিত্তিতে নির্ধারিত হবে । (নং- সিএজি/পদ্ধতি-১/৪৬১/খন্ড-১/৫৬ তারিখ : ২১-৮-৯৭ ইং)

আরও জানুনঃ প্রবাস, সুরক্ষা, প্রগতি ও সমতা স্কিম এ সার্বজনীন পেনশনের কত টাকা কত বছর চাঁদা প্রদান করলে কত টাকা পেনশন পাওয়া যাবে ?

প্রত্যাশিত শেষ বেতন পত্র (ইএলপিসি) কোন অফিস হতে গ্রহণ করতে হবে ?

 সরকারী কর্মকর্তাগণ যে অফিস হতে শেষ বেতন গ্রহণ করবেন এবং যে অফিস হতে শেষ বেতন পত্র জারী করা হবে সে অফিস হতে আনুতোষিকের অর্থ পরিশোধ করতে হবে । (নং- প্রসি-৫০/(৯১-৯২)/খন্ড- ৩/১৬৬৯ তারিখ : ০২-০৬-৯৭ ইং)

কোন কোন ক্ষেত্রে পূর্বের চাকরি পেনশনের জন্য গণনা করা হবে না ?

পদত্যাগ করলে অথবা অসদাচরণ, দেউলিয়া, বয়স জনিত কারন ব্যতীত অদক্ষতা অথবা নির্ধারিত পরীক্ষায় অনুত্তীর্ন হওয়ার কারনে চাকরী হতে বরখাস্ত বা অপসারন করা হলে পূর্ব চাকরী পেনশনের জন্য গণনা করা যাবে না। [Rule-300 (a), BSR – I ]

  • অন্য কোন পেনশনযোগ্য চাকরীতে যোগদানের উদ্দেশ্যে পদত্যাগ করলে পূর্ব চাকরী পেনশনের জন্য গণনা করা যাবে। [ Rule- 300 (b), BSR-I]

আরও জানুনঃ পেনশন ইএফটি কি ? ইএএফটি রিটার্ন কী ?  ইএফটি রিটার্ন হলে করণীয় ? পেনশনার মারা গেলে করণীয় ?

কোন কোন ক্ষেত্রে পেনশন স্থাগিত হতে পারে ?

ভবিষ্যতে ভাল আচরণ পেনশন মঞ্জুরীর একটি অন্তর্নিহিত শর্ত । কোন পেনশনার গুরুতর অপরাধে দন্ডিত হলে সরকার মঞ্জুরকৃত পেনশনের আংশিক বা সম্পূর্ণ স্থগিত বা প্রত্যাহার করতে পারেন। [Rule-246, BSR]

এক বছর বা তদূর্ধ্ব সময়ের বকেয়া পেনশন উত্তোলন করার প্রক্রিয়া ?

এক বছর বা তদূর্ধ্ব সময়ের বকেয়া পেনশন উত্তোলনের জন্য বকেয়া থাকার কারন সম্বলিত আবেদন সিএও/ডিএও/ইউএও তে দাখিল করা হলেসংশ্লিষ্ট সিএও/ডিএও/ইউএও গণ তাদেঁর অফিসে যথাযথভাবে প্রাপ্ত পিপিও এবং ডি-হাফ এর ভিত্তিতে বকেয়া পেনশন পরিশোধ করতে পারবেন । এক্ষেত্রে পেনশন মঞ্জুরকারী কর্তৃপক্ষের অনুমোদন/মঞ্জুরী গ্রহনের প্রয়োজন হবে না । (অনুঃ ৪.০৮, পেনশন সহজীকরন আদেশ/২০০১)

আরও জানুনঃ অনলাইনে বয়স্ক, বিধবা ভাতা এবং প্রতিবন্ধী ভাতার আবেদন করা ২০২৩ সালের নতুন নির্দেশনা ?

পারিবারিক পেনশন বিধিমালা ?

  • প্রতিবন্ধী বিবাহিত বা অবিবাহিত কন্যা/কন্যাগণ আজীবন পারিবারিক পেনশন প্রাপ্য হবেন। (অম/অবি/বিধি-১/বিবিধ-৩/২০০৬/৩৫ তারিখঃ ১৪-৫-০৬ খ্রিঃ)
  • বিধবা স্ত্রী ও প্রতিবন্ধী সন্তান ব্যতীত অন্য কেউ অবসর গ্রহনের তারিখ হতে ১৫ বছর পূর্তির পর পারিবারিক পেনশন প্রাপ্য নয় ।
  • অবিবাহিতা/বিধবা/তালাক প্রাপ্ত কণ্যা/বোন এর ক্ষেত্রে পেনশন পরিশোধের জন্য বয়সসীমা নির্ধারিত নেই ।
  • একাধিক সদস্য পারিবারিক পেনশন গ্রহন কালে কোন সদস্য মৃত্যু বরন করলে বা অন্য কোন কারনে পেনশন প্রাপ্তির যোগ্যতা হারালে অবশিষ্ট সদস্য/সদস্যগন তার অংশ সমানভাবে প্রাপ্য হবেন ।
  • বিধবা স্ত্রী আজীবন পেনশন প্রাপ্য হলেও বিপত্নীক স্বামী অবসর গ্রহনের তারিখ হতে ১৫ বছর পূর্তির পর পারিবারিক পেনশন প্রাপ্য নয় ।
  • মরহুমের প্রথম স্ত্রীর অবিবাহিত কন্যা ও বিধবা ২য় স্ত্রী পেনশন গ্রহনকালে উক্ত কন্যার বিবাহের কারনে তার অংশও মরহুমের বিধবা ২য় স্ত্রী পাবেন । [অম/অবি/বিধি-১/৩পি-৬/৯৮(অংশ-১)/১২৭ তারিখ ঃ ১৭-৮-০৫ খ্রিঃ]
  • অন্য কোন যোগ্য সদস্য না থাকলে ২৫ বছরের উর্দ্ধের পুত্র/বিবাহিত কন্যা অবসরের তারিখ হতে ১৫ বছরের অবশিষ্ট সময় পর্যন্ত পারিবারিক পেনশন প্রাপ্য হবেন ।

আরও জানুনঃ আপেল সিডার ভিনেগার ? আপেল সিডার ভিনেগার এর উপকারিতা ? ডায়াবেটিসে আপেল সিডার ভিনেগার ?

  • অন্য কোন উত্তরাধিকারী থাকুক বা না থাকুক মৃত চাকরিজীবির ভাতিজা/ভাতিজি পেনশন/আনুতোষিক প্রাপ্য নয় ।
  • বিধবা স্ত্রী/বিপত্নীক স্বামী বা ছেলেমেয়ে নিজে পেনশনার হলেও স্বামী/ স্ত্রী/পিতা/মাতার পেনশনের চিকিৎসা ভাতা পেতে কোন বাধা নেই । অম/অবি/প্রবি-১/চিঃ ভাঃ-১/২০০৮/৭৭ তারিখ : ১৪-৫-২০০৮ খ্রিঃ)
  • ১০০% পেনশন সমর্পনকারীও চিকিৎসা ভাতা প্রাপ্য হবেন। তবে তার মৃত্যুর পর তার উত্তরাধিকারীগণ চিকিৎসা ভাতা প্রাপ্য নন । [অর্থ মন্ত্রণালয়ের ২৫-৪-৯৫ তারিখের ৩৬(২০০০) ও ১৮-৭-০১ তারিখের ১০২ নং স্মারক । ]

প্রতিবন্ধী সন্তানের পারিবারিক পেনশন ?

  • প্রতিবন্ধী সন্তান হিসেবে বাংলাদেশ প্রতিবন্ধী কল্যাণ আইন ২০০১ সনের ১০০% পেনশন সমর্পনকারীর মৃত্যুর পর কোন পিপিও ইস্যু করা যাবে না । ১২ নং আইনের ৩ নং ধারা অনুযায়ী প্রতিবন্ধী হিসেবে বিবেচিত হতে হবে । উক্ত আইনের ১৩ (খ) অনুচ্ছেদ বলে প্রতিবন্ধী হিসেবে নিবন্ধনকৃত হতে হবে । স্থানীয় ওয়ার্ড কমিশনার/ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক প্রতিবন্ধী হিসেবে প্রত্যয়ন পত্র থাকতে হবে প্রতিবন্ধী সন্তানের পারিবারিক পেনশনের জন্য। (অম/অবি/বিধি-১/৩পি- ১৭/৯৮/১৭১ তারিখঃ ১৯-১০-০৪ খ্রিঃ)

আরও জানুনঃ গর্ভবতী মায়ের যত্ন কি কি এবং গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের সতর্কতা ? গর্ভবতী মায়ের কি কি চেকআপ করা দরকার ?

নিখোঁজ পেনশনারের পেনশন করার উপায় ?

কোন নিখোঁজ পেনশনারকে আদালত কর্তৃক সিভিল ডেথ ঘোষনা করা না হলে পারিবারিক পেনশন মঞ্জুর করা যাবে না। (নং-অম/অবি/বিধি- ১/বিবিধ-২/৯৪/১১৭ তারিখ : ১৪-৬-২০০০ ইং)

স্ত্রীর পেনশন কি স্বামী পাবে?

বিধবা স্ত্রী বা প্রতিবন্ধী সন্তান যারা আজীবন পেনশন প্রাপ্তির জন্য আবেদন করেননি তারা প্রয়োজনীয় কাগজ পত্রাদি সর্বশেষ নিয়ন্ত্রনকারী প্রশাসনিক কর্তৃপক্ষের প্রত্যয়নসহ এখনও হিসাব রক্ষন অফিসে দাখিল করতে পারবেন । (অম/অবি/বিধি-১/৩পি-৩ /২০০৫/৩৭৬ তারিখ ঃ ১৩-১১-০৭ খ্রিঃ) পেনশন ভোগরত অবস্থায় মৃত্যুর ক্ষেত্রে পারিবারিক পেনশন মঞ্জুরীর জন্য মঞ্জুরকারী কর্তৃপক্ষ যে সকল তথ্যের ভিত্তিতে পেনশন মঞ্জুর করেন, সে সকল তথ্যের ভিত্তিতে সংশ্লিষ্ট সিএও/ডিএও/টিএও গণ বিধি মোতাবেক পারিবারিক পেনশন বরাদ্দ করতে পারবেন । (নং-অম/অবি/প্রবিধি-১/৩পি- ২০/৯৫/০৬ তারিখ ঃ ১৫-১-৯৭ ইং)

আরও জানুনঃ ই-পাসপোর্ট করার নিয়ম ? ই পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৩ ?

উত্তরাধিকারী মনোনয়নের ক্ষেত্রে মৃত পেনশনারের স্ত্রী/স্বামী পুনরায় বিবাহ বন্ধনে আবদ্ধ হন নাই এই মর্মে স্থানীয় পৌরসভা/ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/মেট্রোপলিটন এলাকার ক্ষেত্রে ওয়ার্ড কমিশনারের সার্টিফিকেটের ভিত্তিতে সর্বশেষ নিয়ন্ত্রনকারী কর্মকর্তার প্রদত্ত সার্টিফিকেট গ্রহনযোগ্য হবে । কোর্ট হতে সাকসেশন সার্টিফিকেট প্রদানের বাধ্যবাধকতা থাকবে না । (অনু ঃ ৩.০১, পেনশন সহজীকরন আদেশ/২০০১)

রিলেটেড ট্যাগঃ প্রতিবন্ধী সন্তানের পারিবারিক পেনশন ? অক্ষমতাজনিত পেনশন

Reply

error: Content is protected !!