nocomments

আর্থিক ক্ষমতা অর্পণ কি বা আর্থিক ক্ষমতা অর্পণ কাকে বলে ? আর্থিক ক্ষমতা অর্পণ নীতিমালা ২০২০ এর উল্লেখ যোগ্য দিক সমূহ ?

আর্থিক ক্ষমতা অর্পণ কি বা আর্থিক ক্ষমতা অর্পণ কাকে বলে ?

আর্থিক ক্ষমতা অর্পণ আর্থিক বিষয়ে গর্ভনমেন্টের প্রশাসনিক মন্ত্রণালয় বা বিভাগগুলিকে ক্ষমতা প্রদান। ১৯৭৫ বছরের কার্যবিধি (১৯৯৬ সালে পরিমার্জিত) অনুসারে নির্দিষ্ট ক্ষেত্রে সকল আর্থিক বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের মতামত গ্রহণ বাধ্যতামূলক। সাধারণ রীতি অনুসারে মন্ত্রণালয়/বিভাগ তার সাথে সংশ্লিষ্ট অধিদপ্তর ও স্বায়ত্তশাসিত কোম্পানী জাতীয় সংসদের অ্যাপ্রুভ নিয়ে অর্থ মন্ত্রণালয় কর্তৃক বাজেট বাজেটের আওতায় স্বাধীনভাবে ব্যয় নির্বাহ করার জন্য পারে।

গুগল নিউজ হতে আপডেট ” নিউজ হতে আইবাস++ ও সরকারি নিউজের আপডেট সংগ্রহ করে নিতে পারেন।

অর্থবিভাগ কর্তৃক আর্থিক ক্ষমতা অর্পণ প্রধানত দু ধরনের হয়ে থাকে, রাজস্ব বরাদ্দ জনিত তার সাথে উন্নয়ন বরাদ্দ সম্পর্কিত। রাজস্ব বাজেটের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ সকল আর্থিক বিষয় রাষ্ট্রীয় আদেশ, নির্দেশ ও বিধিবদ্ধ বিধান অনুযায়ী মন্ত্রণালয়/বিভাগসমূহ নিজেরাই সম্পাদন করে থাকে। ১৯৮৩ খ্রিঃ ১৫ আগস্ট অর্থ মন্ত্রণালয়ের অর্থবিভাগ কর্তৃক জারিকৃত একটি অফিস স্মারক অনুযায়ী এসকল বিষয়ে তীব্র গভীর অর্থবিভাগের মতামত গ্রহণ সীমিত করার সিদ্ধান্ত হয়। এ উদ্দেশ্যে অর্থবিভাগের অফিস স্মারকে ২৭টি বিষয়ের একটি তালিকা তৈরী করে অর্থবিভাগের মতামত নেওয়া হয়। এ তালিকা ১৯৯০ বছরের এপ্রিল মাসের মধ্যে অল্প পরিবর্তিত হলেও মূলত ২৭টি বিষয়ের তালিকা অপরিবর্তিতই থাকে।

১৯৯৪ খ্রিঃ এপ্রিল মাসের মধ্যে অর্থবিভাগ কর্তৃক জারিকৃত অপর ১টি স্মারকে ৩৩টি বিষয় বা ক্ষেত্রে উন্নয়ন বাজেট বাস্তবায়নের অংশ বিশেষ বা পূর্ণ ক্ষমতা হস্তান্তরিত হয়। বিভিন্ন অধিদপ্তরের প্রধান ও এই বিভাগের আওতায় উন্নয়ন সম্পর্কিত প্রকল্প পরিচালকদের হাতে তাদের প্রকল্পের আকার ও অনুসারে নানারকম ক্ষমতা অর্পণ করা হয়। প্রকল্পের জন্য বরাদ্দকৃত টাকার নিরিখে এগুলিকে ক, খ, গ ক্লাসে ভাগ করা হয়।

আরও জানুনঃ আইবাস++এ মূল বেতনের ৫% বিশেষ সুবিধা বা বিশেষ বিনিফিট ২০২৩ এন্টি করার উপায় ?

আর্থিক ক্ষমতা অর্পণ নীতিমালা ২০২০ গুরুত্বপূর্ণ কিছু নিয়ম ?

আইন সংক্রান্ত ব্যয় :

  • আইন সংক্রান্ত ব্যয় : আইন সংক্রান্ত ব্যয় উপজেলা পর্যায়ে কর্মকর্তাদের অনুমোদনের সুযোগ নেই।

জেলা এবং উপজেলার কর্মকর্তাদের জিপিএফ অগ্রিমের

  • জেলা এবং উপজেলার কর্মকর্তাদের জিপিএফ অগ্রিমের লোন ২৪ কিস্তি পর্যন্ত অনুমোদন করতে পারবে।

নির্দিষ্ট সময় পর্যন্ত ভবিষ্য তহবিল হতে উত্তোলিত অগ্রিম আদায় স্থগিতের ক্ষমতা ?

  • নির্দিষ্ট সময় পর্যন্ত ভবিষ্য তহবিল হতে উত্তোলিত অগ্রিম আদায় স্থগিত অনুর্ধ্ব ১ বছরের আদায় স্থগিতের ক্ষমতা মন্ত্রণালয় ও অধিদপ্তরের রয়েছে কিন্ত জেলা,উপজেলা পর্যায়ে শূন্য।

আরও জানুনঃ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বৈষম্য দূর করতে  ডিপিএড/সিইনএড প্রশিক্ষণের বেতন নির্ধারণের নতুন নির্দেশনা ২০২৩ ?

পেনশনের জন্য চাকুরির ঘাটতি ?

  • পেনশনের জন্য চাকুরির ঘাটতিঃ সকল পর্যায়ে শুণ্য।
  • বিল ও ভাউচার দ্বারা পূর্বে গৃহীত অগ্রিমের ৮৫% সমন্বয় করা না হলে পরবর্তী অগ্রিম প্রদান করা যাবে না;
  • অগ্রিম গ্রহণের মাধ্যমে কর্মকান্ড সম্পাদনের ২ মাসের মধ্যে অথবা অর্থবছরের ৩০ জুনের মধ্যে সকল অগ্রিম সমন্বয় করতে হবে;
  • অধস্তন কর্তৃপক্ষের অনুমোদন ক্ষমতার মধ্যে রাখার জন্য কোন আইটেম ভেংগে ভেংগে ক্রয় করা যাবে না;

আর্থিক ক্ষমতা অর্পণ নীতিমালা ২০২০ ডাউনলোড করে নিতে পারেন।

অর্থ বিভাগে বিবেচনার জন্য প্রেরিতব্য বিষয়াবলীর তালিকা ?

৩৩টি বিষয় সিন্ধান্তের জন্য অর্থ বিভোগে প্রেরণ করতে হয়। অর্থ বিভাগে বিবেচনার জন্য প্রেরিতব্য বিষয়াবলীর তালিকা:

১. সংশ্লিষ্ট অর্থবছর বহির্ভূত যে কোন আর্থিক অঙ্গীকার।

২. বাজেট বরাদ্দের অতিরিক্ত ব্যয়ের প্রস্তাব

৩. অনুমোদিত বাজেটে সুনির্দিষ্টভাবে বরাদ্দ নেই এধরনের সকল ব্যয়ের প্রস্তাব।

৪. সংযুক্ত তহবিলের ওপর দায়যুক্ত হোক অথবা না হোক কোন মঞ্জুরি অথবা প্রধান খাতের মধ্যে ব্যয় সীমাবদ্ধ রাখা সাপেক্ষে নিম্নবর্ণিত ক্ষেত্রে পুনঃউপযোজনের প্রস্তাবঃ

বিস্তারিত এখানে দেখুন।

প্রকল্প অনুমোদনের ক্ষমতা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী, পরিকল্পনা মন্ত্রী কোন কোন ক্ষেত্রে জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটির উপর অর্পিত হয়।

বিষয়: একক বাজেট (Single Budget) পদ্ধতির আওতাভুক্ত কর্মসূচি (Programme) বাস্তবায়নের সুবিধার্থে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ, সংযুক্ত দর ও অধস্তন অফিসসমূহ কর্মসুচি পরিচালক সমন্বয়ক এবং স্কিন পরিচালকদেরকে আর্থিক ক্ষমতা অর্পণ।

আরও জানুনঃ পেনশন ইএফটি কি ? ইএএফটি রিটার্ন কী ?  ইএফটি রিটার্ন হলে করণীয় ? পেনশনার মারা গেলে করণীয় ?

বাজেট প্রণয়ন প্রক্রিয়ার সমন্বয় জোরদার করা এবং দ্বৈততা ক্রমান্বয়ে পরিহার করার লক্ষ্যে সরকার একক বাজেট (Single Budget) পদ্ধতিতে বিভিন্ন কর্মসূচি (Programme) বাস্তবায়নের প্রক্রিয়া চালু করেছে। একক বাজেট পদ্ধতিতে নির্দিষ্ট মেয়াদে বাস্তবায়নের জন্য গৃহীত কর্মসূচিতে সংশ্লিষ্ট দপ্তর/সংস্থাসমূহের নিয়মিত কার্যক্রমসমূহ এবং উন্নয়ন ও সংস্কারধর্মী বিভিন্ন কার্যক্রম অন্তর্ভুক্ত রয়েছে। কর্মসূচির অন্তর্ভুক্ত উন্নয়ন ও সংস্কারধর্মী কার্যক্রমসমূহ স্কিমের আওতায় বাস্তবায়ন করা হচ্ছে। অর্থ বিভাগ কর্তৃক ১৬-০৮-২০১৫ খ্রিস্টাব্দ তারিখে ০৭.০০.০০০০.151.22.003.15-351(১) নং স্মারকে মন্ত্রণালয়/বিভাগ, সংযুক্ত দপ্তর ও অধস্তন অফিসসমূহকে অনুন্নয়ন বা পরিচালন বাজেটের আওতায় প্রদত্ত আর্থিক ক্ষমতা সংক্রান্ত সংশোধিত আদেশ জারী করা হয়। একই তারিখে 07.111.031.01.00.013,2010-5৭৫ নং স্মারকে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য মন্ত্রণালয়/বিভাগ/ বিভাগীয় প্রধান/প্রকল্প পরিচালকগণকে অধিকতর আর্থিক ক্ষমতা প্রদানের বিষয়ে পৃথক একটি আদেশ জারী করা হয়। পরবর্তীতে উপর্যুক্ত আদেশদ্বয়ে কিছু কিছু ক্ষেত্রে আংশিক সংশোধনী আনা হয়েছে। উল্লেখ্য, আর্থিক ক্ষমতা অর্পণ সংক্রান্ত বিদ্যমান আদেশ দ্বয়ে অনুন্নয়ন (পরিচালন) এবং উন্নয়ন বাজেটের আওতাভুক্ত বিভিন্ন প্রকারের ব্যয়ের আইটেমের বিপরীতে অর্পিত ক্ষমতার পার্থক্য রয়েছে। কিন্তু একক বাজেট পদ্ধতিতে বাস্তবায়নের জন্য গৃহীত কর্মসূচির সমুদয় ব্যয় একীভূত থাকায় প্রচলিত আর্থিক ক্ষমতা প্রয়োগ করে কর্মসূচি বাস্তবায়ন অসুবিধাজনক। তাই একক বাজেট পদ্ধতিতে বাস্তবায়নের জন্য গৃহীত কর্মসূচির সুষ্ঠু বাস্তবায়ন নিশ্চিত করার লক্ষ্যে একটি নতুন আর্থিক ক্ষমতা অর্পণ আদেশ জারীর প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

আরও জানুনঃ সার্বজনীন পেনশন ব্যবস্থা কি ? সার্বজনীন পেনশন ব্যবস্থার আইন ২০২৩ ?

উপর্যুক্ত প্রেক্ষাপটে একক বাজেট পদ্ধতির আওতাভুক্ত কর্মসূচির অধীনে নিয়মিত কার্যক্রম ও স্কিমের বিভিন্ন আইটেমের অর্থ ব্যয়ের ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ, সংযুক্ত দপ্তর ও অধস্তন অফিসসমূহ কর্মসূচি পরিচালক/সমন্বয়ক এবং স্কিম পরিচালকদের আর্থিক ক্ষমতা সুনির্দিষ্টভাবে উল্লেখপূর্বক এ অফিস স্মারকটি জারি করা হল। যে সব বিষয় অর্থ বিভাগের বিবেচনার জন্য প্রেরণ করতে হবে তার একটি তালিকাও সংলগ্নী আকারে এ স্মারকের সাথে সংযুক্ত করা হল। উল্লেখ্য, এ আদেশ কেবল একক বাজেট পদ্ধতির আওতায় গৃহীত কর্মসূচির ক্ষেত্রে প্রযোজ্য হবে। অর্থ বিভাগ কর্তৃক ১৬-০৮-২০১৫ খ্রিস্টাব্দ তারিখে 07.00.0000.151.22.00৩.১৫-৩৫১(১) নং স্মারকে অনুন্নয়ন বা পরিচালন বাজেটের আওতায় প্রদত্ত আর্থিক ক্ষমতা সংক্রান্ত সংশোধিত আদেশ এবং একই তারিখে ০৭.111.031.01.00.013.২০১০-৫৭৫ নং স্মারকে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য অধিকতর আর্থিক ক্ষমতা প্রদানের বিষয়ে জারীকৃত আদেশদ্বয় একক বাজেট পদ্ধতির আওতা বহির্ভুত ক্ষেত্রে যথারীতি কার্যকর থাকবে।

মন্ত্রণালয়/বিভাগের দায়িত্বপ্রাপ্ত সিনিয়র সচিব/সচিব তাঁর মন্ত্রণালয়/বিভাগ, সংযুক্ত দপ্তর (Attached Department) এবং অধঃস্তন অফিসসমূহের প্রাপ্তি এবং মন্ত্রণালয়/বিভাগ কর্তৃক নিয়ন্ত্রিত বাজেট মঞ্জুরি হতে যে বায় নির্বাহ হবে সে বিষয়ে প্রধান হিসাবদানকারী কর্মকর্তার দায়িত্ব পালন করবেন এবং নিম্নোক্ত বিষয়সমূহ শিওর করবেন:-

আরও জানুনঃ টি এ বিলের গেজেট ২০২২ । আইবাস++ এ Distance Calculator মাধ্যমে নতুন টিএ বিলের দূরত্ব বা কিলোমিটার বের করা উপায় ২০২২ ?

(ক) তাঁর মন্ত্রণালয়/বিভাগ, সংযুক্ত দপ্তর (Attached Department) কিংবা অধঃস্তন অফিসমূহকে যে উদ্দেশ্যে অর্থ বরাদ্দ করা হয় সে উদ্দেশ্যেই তা যেন ব্যয়িত হয়;

আর্থিক ক্ষমতা অর্পণ নীতিমালা ২০১৫ ডাউনলোড করে নিতে পারেন।

রিলেটেড ট্যাগঃ আর্থিক ক্ষমতা অর্পণ কি,আর্থিক ক্ষমতা অর্পণ বিধি,আর্থিক ক্ষমতা অর্পণ ২০১৫, আর্থিক ক্ষমতা অর্পণ ২০২০, আর্থিক ক্ষমতা অর্পণ ২০১৫ pdf, আর্থিক ক্ষমতা অর্পণ ২০২১, আর্থিক ক্ষমতা অর্পণ নীতিমালা ২০২০, আর্থিক ক্ষমতা অর্পণ নীতিমালা ২০১৫, আর্থিক ক্ষমতা অর্পণ কাকে বলে, আর্থিক ক্ষমতা অর্পণ ২০২২, আর্থিক ক্ষমতা অর্পণ অর্থ মন্ত্রণালয়,আর্থিক ক্ষমতা অর্পণ কি

Reply

error: Content is protected !!