উচ্চতর গ্রেড কি বা উচ্চতর গ্রেড বলতে কি বুঝায় ? ১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড বা ১৬ বছর পূর্তিতে উচ্চতর গ্রেডের প্রজ্ঞাপন ?

এই পোস্ট থেকে নিম্নলিখিত বিষয়সমূহ জানা যাবে;

  • উচ্চতর গ্রেড কি
  • উচ্চতর গ্রেড বলতে কি বুঝায় ?
  • ১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড ?
  • ১৬ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড প্রজ্ঞাপন ?
  • সন্তোষজনক চাকরি এবং স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর গ্রেড প্রাপ্তির ব্যাখা ?
  • স্কেল যদি অপডেট হয়, তাহলে সেটিই উচ্চতর গ্রেড কিনা ?
  • উন্নতকরণ স্কেল অর্থাৎ স্কেল যদি অপডেটে হলে পরবর্তী কত বছর পর উচ্চতর গ্রেড প্রাপ্য হবেন ?

Table of Contents

উচ্চতর গ্রেড কি বা উচ্চতর গ্রেড বলতে কি বুঝায় ?

একজন সরকারি কর্মকর্তা/কর্মচারির একই পদে ১০ বছর সন্তোষজনকভাবে চাকরি পূর্ণ করলে ১১তম বছরে তার বেতনের ধাপ পরবর্তী উচ্চতর গ্রেডে নির্ধারণ করাই উচ্চতর গ্রেড।

আরও জানুনঃ অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করার উপায় ২০২৩ এবং জিপিএফ হিসাবের স্লিপ বের করার উপায় ?

উচ্চতর গ্রেড পাওয়ার নিয়ম ?

জাতীয় বেতন স্কেল ২০১৫ এর ৭নম্বর ধারা অনুযায়ী;

কর্মকর্ত/কর্মচারির উচ্চতর গ্রেডের প্রাপ্যতাঃ

(১) কোন স্থায়ী কর্মকর্ত/কর্মচারির পদোন্নতি না হলে একই পদে ১০ (দশ) বৎসর চাকরি করলে এবং চাকরি সন্তোষজনক হওয়া হলে  ১১তম বছরে স্বয়ংক্রিয়ভাবে পরবর্তী উচ্চতর গ্রেডে বেতন প্রাপ্য হবেন।

১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড প্রজ্ঞাপন ?

(২) কোন স্থায়ী কর্মচারী তাহার চাকরির ১০ (দশ) বৎসর পূর্তিতে উচ্চতর গ্রেডে বেতন প্রাপ্তির পর পরবর্তী ৬ (ছয়) বৎসরে পদোন্নতি প্রাপ্ত না হইলে ৭ম বৎসরে চাকরি সন্তোষজনক হওয়া সাপেক্ষে, স্বয়ংক্রিয়ভাবে পরবর্তী উচ্চতর গ্রেডে বেতন প্রাপ্য হইবেন।

গুগল নিউজ হতে আপডেট নিউজ সংগ্রহ করে নিতে পারেন।

(৩) এ উল্লিখিত আর্থিক সুবিধা বেতনস্কেলের ৪র্থ গ্রেড পর্যন্ত প্রযোজ্য হবে ও ৪র্থ গ্রেড বা তদূর্ধ্ব গ্রেডের কোন কর্মকর্তা এই সুবিধা গ্রহণপূর্বক এই আদেশের অধীন ৩য় গ্রেড বা তদূর্ধ্ব গ্রেডে বেতন প্রাপ্য হবে না।

(৪) কোন কর্মচারী দুই বা ততোধিক সিলেকশন গ্রেড স্কেল বা উচ্চতর স্কেল (টাইম স্কেল) বা কোন স্কেলের সর্বোচ্চসীমায় পৌঁছাইবার ১ (এক) বৎসর পর পরবর্তী উচ্চতর স্কেল প্রাপ্ত হইয়াছেন তিনি এই অনুচ্ছেদের অধীন উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন না।

উচ্চতর গ্রেড এর স্পষ্টীকরণ ?

অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ এর ২১/০৯/২০১৬ খ্রি:তারিখে জাতীয় বেতনস্কেল, ২০১৫ স্পষ্টিকরণের

পরিপত্র জারি করা হয়। জাতীয় বেতনস্কেল, ২০১৫ অনুযায়ী অবসরোত্তর ছুটিভোগীদের বেতন নির্ধারণ, সন্তোষজনক চাকরি এবং স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর গ্রেড প্রাপ্তির বিষয় নিম্নরূপভাবে স্পষ্টীকরণ করা হইলঃ

(ক) অবসরোত্তর ছুটিভোগীদের বেতন নির্ধারণ:

অবসরোত্তর ছুটি (PRL) ভোগরত কর্মচারী অবসরোত্তর ছুটিকালীন সময়ে শুধু একটি বর্ধিত বেতন (Increment) পাইবেন, যাহা কেবলমাত্র তাঁহার পেনশন নির্ধারণের ক্ষেত্রেই প্রযোজ্য হইবে।

আরও জানুনঃ ১০ তম গ্রেডের বেতন, ১০ তম গ্রেডের মোট বেতন কত, ১০ তম গ্রেডে সর্বসাকুল্যে বেতন কত ?

জাতীয় বেতন স্কেল ২০১৫ এর অনুচ্ছেদ ৭ অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর গ্রেড প্রদান সংক্রান্ত ?

(খ) সন্তোষজনক চাকরি এবং স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর গ্রেড প্রাপ্তি :

সন্তোষজনক চাকরির ব্যাখ্যা: সন্তোষজনক চাকরি হলো কর্মচারিদের পদোন্নতিসহ অন্যান্য ক্ষেত্রে যেভাবে সন্তোষজনক চাকরির বিদ্যমান আইন-কানুন অনুসরণ করা হয় আলোচ্য ক্ষেত্রে উচ্চতর গ্রেডে বেতন প্রাপ্তির ক্ষেত্রেও অনুরূপ বিধি-বিধানসহ প্রযোজ্য হবে।

স্বয়ংক্রিয় এর ব্যাখ্যা: বিভাগীয় পদোন্নতি কমিটি (ডিপিসি) ব্যতিরেকে প্রযোজ্যক্ষেত্রে মন্ত্রণালয়ের সচিব/ নিয়োগকারী কর্তৃপক্ষ অথবা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা এর অনুমোদন গ্রহণপূর্বক অফিস আদেশ জারির মাধ্যমে উচ্চতর গ্রেড প্রদানের বিষয়টি নিস্পত্তি করিতে হইবে।

আরও জানুন: নৈমিত্তিক ছুটি কি বা সি এল ছুটি কি ? নৈমিত্তিক ছুটির নিয়ম ? নৈমিত্তিক ছুটি বা সিএল ছুটি সর্বোচ্চ কত দিন নেওয়া যায় ? কোন কোন ক্ষেত্রে নৈমিত্তিক ছুটি মঞ্জুর করা যায় না

উচ্চতর গ্রেড প্রজ্ঞাপন ২০২৩ ?

(গ) উচ্চতর গ্রেডের প্রাপ্যতা:

(১) একই পদে কর্মরত কোন কর্মচারী দুই বা ততোধিক উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড (যে নামেই অভিহিত হউক) পাইয়া থাকিলে তিনি এই অনুচ্ছেদের অধীন উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন না।

(২) একই পদে কর্মরত কোন কর্মচারী একটিমাত্র উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড (যে নামেই অভিহিত হউক) পাইয়া থাকিলে উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড পাইবার তারিখ হইতে পরবর্তী ৬(ছয়) বছর পূর্তির পর ৭ম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন।

আরও জানুন: বাংলাদেশের সংবিধানের মূলনীতি বা বাংলাদেশের সংবিধানের বৈশিষ্ট্য কয়টি এবং কি কি ? বাংলাদেশের সংবিধান প্রণয়নের ইতিহাস ?

(৩) একই পদে কর্মরত কর্মচারী কোন প্রকার উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড (যে নামেই অভিহিত হউক) না পাইয়া থাকিলে সন্তোষজনক চাকরির শর্তে তিনি ১০(দশ) বৎসর চাকরি পূর্তিতে ১১তম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড এবং পরবর্তী ৬ বছরে পদোন্নতি না পাইলে ৭ম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন।

(৪) জাতীয় বেতনস্কেল, ২০১৫ এর ৭(১) ও ৭(২) এ প্রদত্ত সুবিধা কোন ক্রমেই ১৫/১২/২০১৫ তারিখের পূর্বে তাদের প্রদান করা যাইবে না।

অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ এর ০৯ আগস্ট ২০২১ খ্রি:তারিখে পত্র অনুযায়ী নিম্নবর্ণিত আদেশ জারি করা হয়েছে;

  • কোন কর্মকর্তা/কর্মচারি যদি উন্নতকরণ স্কেল অর্থাৎ স্কেল যদি অপডেট হয়, তাহলে সেটিই উচ্চতর গ্রেড।
  • উন্নতকরণ স্কেল অর্থাৎ স্কেল যদি অপডেটের তারিখ হতে পরবর্তী ১০ বা  ১৬ বছর পর উচ্চতর গ্রেড প্রাপ্য হবেন।
উচ্চতর গ্রেড কি ?

একজন সরকারি কর্মকর্তা/কর্মচারির একই পদে ১০ বছর সন্তোষজনকভাবে চাকরি পূর্ণ করলে ১১তম বছরে তার বেতনের ধাপ পরবর্তী উচ্চতর গ্রেডে নির্ধারণ করাই উচ্চতর গ্রেড।

উচ্চতর গ্রেড কি

১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড স্পষ্টীকরণ প্রজ্ঞাপন ডাউনলোড করার উপায় ?

উ১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড স্পষ্টীকরণ প্রজ্ঞাপন ডাউনলোড: উচ্চতর গ্রেড স্পষ্টীকরণ ২০২১ আদেশ ডাউনলোড করে রাখতে পারেন।

রিলেটেড ট্যাগঃ

উচ্চতর গ্রেড কি, উচ্চতর গ্রেড বলতে কি বুঝায়, ১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড,১৬ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড প্রজ্ঞাপন,২য় উচ্চতর গ্রেড প্রজ্ঞাপন ২০২২, সন্তোষজনক চাকরি এবং স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর গ্রেড প্রাপ্তির ব্যাখা ? , স্কেল যদি অপডেট হয়, তাহলে সেটিই উচ্চতর গ্রেড কিনা ? উচ্চতর গ্রেড,উচ্চতর গ্রেড প্রজ্ঞাপন ২০২২,উচ্চতর গ্রেড প্রজ্ঞাপন ২০২০, ২য় উচ্চতর গ্রেড

Reply

error: Content is protected !!