nocomments

জিপিএফ চাঁদা কর্তনের নিয়ম ২০২৩ এবং কত বছর চাকুরী হলে জিপিএফ চাঁদা কর্তনের ব্যাধ্যতামূলক ?

Table of Contents

সাধারণ ভবিষ্য তহবিল বিধিমালা ১৯৭৯ আনুযায়ী একজন সরকারি চাকুরীজীবির জিপিএফ চাঁদা কর্তনের নিয়ম :

  • ইচ্ছা করলে যে কোন সময় চাঁদা কর্তন করা যাবে;
  • সরকারি চাকরি মেয়াদ দুই বছর হলে জিপিএফ চাঁদা কর্তনের ব্যাধ্যতামূলক;
  • ৫২ বছর হলে চাঁদা প্রদান বন্ধ করা যাবে;

[ জিপিএফ চাঁদা কর্তনের নিয়ম : বিধিমালা -৫ ]

আরও জানুনঃ অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করার উপায় ২০২৩ এবং জিপিএফ হিসাবের স্লিপ বের করার উপায় ?

জিপিএফ এর নমিনি পরিবর্তন এবং জিপিএফ নমিনি পরিবর্তন ফরম

  • চাঁদা দাতা এক বা একাধিক ব্যক্তিকে মনোনয়ন প্রদান করতে পারবে;
  • তবে পরিবার থাকলে অন্য কাউকে মনোনয়ন প্রদান করতে পারবে না;
  • বিয়ের পূর্বে পরিবারের অন্য ব্যাক্তিকে মনোনয়ন প্রদান করলে বিয়ে করার পর স্বামী/স্ত্রী নমিনি হিসেবে গণ্য হবে। ( বিধিমালা ৬ )

সাধারণ ভবিষ্য তহবিল হিসাবের চাঁদা আদায়ের নিয়ম ?

লিয়েনে থাকাকালীন সময়ে কোন বেতেনের ভিত্তিতে সাধারণ ভবিষ্য তহবিলের চাঁদা কর্তন করতে হবে?

  • লিয়েনে থাকার সময় লিয়েনে গমনের সময় সরকারী চাকুরীতে যে মূল বেতন ছিল তার ভিত্তিতে চাঁদা কর্তন করতে হবে, কোন বার্ষিক বেতন বৃদ্ধির সুবিধা প্রযোজ্য হবে না।
জিপিএফ ব্যালেন্স চেক ২০২৩

গুগল নিউজ হতে আপডেট ” নিউজ হতে আইবাস++ ও সরকারি নিউজের আপডেট সংগ্রহ করে নিতে পারেন।

হিসাব খোলার পরের মাস হতে স্বয়ংক্রিয়ভাবে সাধারণ ভবিষ্য তহবিলের চাঁদা কর্তন শুরু হয়, না হিসাব খুলে কয়েক মাস পর চাঁদা প্রদান শুরু করা যায়?

  • হিসাব খোলার সময় চাঁদা কর্তন শুরুর মাস নির্ধারণ করে Active বাটনে ক্লিক করলে স্বয়ংক্রিয়ভাবে নির্ধারিত মাসের বেতন বিল হতে চাঁদা আদায় শুরু হয়। উক্ত সময় হিসাবটি Active না করলে পরেও Active করে চাঁদা কর্তন শুরু করা যায়।

বাধ্যতামূলক ২ বছরের পূর্বে জিপিএফ হিসাবের চাঁদা কর্তন শুরু করা যাবে কি?

  • বাধ্যতামূলক সময়ের আগেও হিসাব খুলে জিপিএফ হিসাবের চাঁদা কর্তন শুরু করা যায়।

সাময়িক বরখাস্তকালীন সময়ে জিপিএফ হিসাবের চাঁদা কাটা যাবে কি?

  • সাময়িক বরখাস্তকালীন সময়ে জিপিএফ হিসাবের জিপিএফ হিসাবের চাঁদা কর্তন করার সুযোগ নেই, তবে চাকুরীতে পুনর্বহালের পর উক্ত বরখাস্তকালীন সময়ের চাঁদা কিস্তিতে বা একসাথে কর্তন করা যাবে।

আরও জানুনঃ চাকুরীরত অবস্থায় এবং সাময়িক বরখাস্তকালীন সময়ে জিপিএফ এর জমাকৃত অর্থ চূড়ান্ত উত্তোলনের নিয়ম ২০২৩ ?

চাকুরী ২ বছর হলে সিস্টেমে বাধ্যতামূলকভাবে জিপিএফ হিসাবের চাঁদা কর্তনের ব্যবস্থা আছে কি?

  • বর্তমানে সিস্টেমে এ জাতীয় কোন নিয়ন্ত্রণ আরোপ করা হয়নি, বিষয়টি প্রক্রিয়াধীন আছে।

জিপিএফ চাঁদা কর্তনের নিয়ম : বিধিমালা- ৫

৫। ১) তহবিলে যোগদানের যোগ্য যে সকল সরকারি কর্মচারীর চাকরির মেয়াদ এই বিধিমালা বলবৎ হওয়ার পূর্বে নিরবচ্ছিন্নভাবে দুই বৎসর পূর্ণ হইয়াছে, তাহারা বাধ্যতামূলক চাঁদাদাতা হিসাবে এই তহবিলে যোগদান করিবেন এবং

২) তহবিলে যোগদানের যোগ্য যে সকল সরকারি কর্মচারীর চাকরির মেয়াদ এই বিধিমালা বলবৎ হওয়ার পূর্বে নিরবচ্ছিন্নভাবে দুই বৎসর পূর্ণ হয় নাই এবং যাহারা এই বিধিমালা বলবৎ হওয়ার সময় বা পরে চাকরিতে যোগদান করিবেন তাহারা নিরবচ্ছিন্নভাবে চাকরির মেয়াদ দুই বৎসর পূর্ণ হইলে বাধ্যতামূলক চাঁদাদাতা হিসাবে তহবিলে যোগদান করিবেন।

 তবে, কোনো সরকারি কর্মচারী ইচ্ছা করিলে চাকরির দুই বৎসর পূর্ণ হওয়ার পূর্বেও তহবিলে যোগদান করিতে পারিবেন এবং ৫২ বৎসর বয়সে উপনীত হইলে তহবিলে চাঁদা প্রদান বন্ধ করিতে পারিবেন।

জিপিএফ এর সুদের হার ২০২২ | জিপিএফ এর নতুন সুদের হার ২০২২ দেখে নিতে পারেন।

জিপিএফ এর নমিনি পরিবর্তন এবং জিপিএফ নমিনি পরিবর্তন ফরম বিধিমালা:৬

৬। ১) প্রত্যেক চাঁদাদাতা তহবিলে যোগদানের সময় তাহার মৃত্যুর সময়ে তহবিলে তাহার জমা অর্থ যাহা তাহাকে প্রদেয় হয় নাই বা প্রদেয় হওয়া সত্ত্বেও প্রদান করা হয় নাই তাহা তাহার মৃত্যুর পরে গ্রহণের অধিকার প্রদান করিয়া এক বা একাধিক ব্যক্তিকে মনোনয়ন প্রদান করিবেন এবং উক্ত মনোনয়নপত্র হিসাবরক্ষণ কর্মকর্তার নিকট প্রেরণ করিবেন:

তবে শর্ত থাকে যে, মনোনয়নদানের সময়ে চাঁদাদাতার কোনো পরিবার থাকিলে, চাঁদাদাতা তাহার পরিবারের সদস্য নন এমন কোনো ব্যক্তি বা ব্যক্তিবর্গকে মনোনয়ন প্রদান করিতে পারিবেন না: তবে আরও শর্ত থাকে যে, চাঁদাদাতার কোনো পরিবার না থাকিলে তিনি অন্য যে কোনো ব্যক্তিকে মনোনয়ন দান করিতে পারিবেন। কিন্তু পরবর্তীতে উক্ত চাঁদাদাতার পরিবার হওয়ার সঙ্গে সঙ্গে হিসাবরক্ষণ কর্মকর্তার নিকট প্রেরিত পূর্ব মনোনয়নপত্র বাতিল হইয়া যাইবে। উপবিধি-১-এর অধীনে চাঁদাদাতা একাধিক ব্যক্তিকে মনোনয়ন দান করিলে মনোনয়নপত্রে প্রত্যেক মনোনীত ব্যক্তিকে প্রদেয় অংশ এইরূপ পদ্ধতিতে নির্দিষ্ট করিয়া দিবেন যাহাতে তহবিলে তাহার জমা রূপে স্থিত যে কোনো সময়ের সমুদয় অর্থ বণ্টিত হইয়া যায়।

৩) প্রথম তফশিলে উল্লিখিত ফরমসমূহের মধ্যে অবস্থা অনুসারে যে রূপ প্রযোজ্য সেইরূপ ফরমে প্রত্যেকটি মনোনয়ন প্রদান করিতে হইবে।

 ৪) চাঁদাদাতা যে কোনো সময়ে হিসাবরক্ষণ কর্মকর্তার নিকট লিখিত নোটিশ প্রেরণের মাধ্যমে মনোনয়ন বাতিল

তবে শর্ত থাকে যে, চাঁদাদাতা এইরূপ নোটিশের সহিত উপবিধি (১) হইতে (৩) -এর বিধান মতে নতুন মনোনয়নপত্র প্রেরণ করিবেন। উপবিধি-৪ -এর বিধান ক্ষুন্ন না করিয়া প্রত্যেক চাঁদাদাতা এই বিধির অধীনে তাহার প্রেরিত মনোনয়নের সহিত দ্বিতীয় তফশিলে বর্ণিত ফরমে ঘটনা সাপেক্ষে বাতিল নোটিশ হিসাবরক্ষণ কর্মকর্তার নিকট প্রেরণ করিবেন।

আরও জানুনঃ জিপিএফ এর নমিনি পরিবর্তন করার নিয়ম ২০২৩ ?

 ৬) যে ঘটনা সংঘটিত হইলে উপবিধি-৫ -এর অধীনে প্রদত্ত ঘটনা সাপেক্ষ বাতিলকরণ নোটিশ কার্যকর হইবে এবং ফলশ্রুতিতে সেই সংশ্লিষ্ট মনোনয়ন বাতিল হইয়া যাইবে, সেই ঘটনা ঘটিবার সঙ্গে সঙ্গে চাঁদাদাতা উপবিধি (১) হইতে (৩)-এর বিধান মােতাবেক নূতন মনোনয়ন পত্র হিসাবরক্ষণ কর্মকর্তার নিকট প্রেরণ করিবেন।

৭) চাঁদাদাতা কর্তৃক প্রদত্ত প্রত্যেক মনোনয়নপত্র এবং বাতিলকরণ, যতদূর বৈধ, হিসাবরক্ষণ কর্মকর্তা কর্তৃক গৃহীত হওয়ার দিন হইতে কার্যকর হইবে।

চাঁদা দাতার হিসাব:

 ৭। প্রত্যেক চাঁদাদাতার নামে একটি হিসাব থাকিবে এবং বিধি ১২ -এর উপ-বিধি-২ -এ বর্ণিত পদ্ধতিতে নির্ধারিত সুদ অথবা বৃদ্ধি সহ তাঁহার প্রদত্ত চাঁদা সেই হিসাবে প্রদর্শন করিতে হইবে।

জিপিএফ এর নমিনি পরিবর্তন ফরম ডাউনলোড করে নিতে পারেন।

জিপিএফ নমিনি পরিবর্তন ফরম ডাউনলোড করে নিতে পারেন।

জিপিএফ চাঁদাদাতার শর্তাদি:

৮। ১) সাময়িক বরখাস্থ থাকার সময়ে ব্যতীত প্রত্যেক চাঁদাদাতা প্রতি মাসে তহবিলে চাঁদা প্রদান করিবেন।

 তবে শর্ত থাকে যে, চাঁদাদাতা ইচ্ছা অনুযায়ী ছুটিতে থাকার সময়ে চাঁদা প্রদান না করিবার সিদ্ধান্ত গ্রহণ করিতে পারিবেন।

তবে, আরো শর্ত থাকে যে, সাময়িক বরখাস্থ থাকার পর চাকরিতে পুনর্বহাল হইলে, সাময়িক বরখাস্থ থাকার সময়ের চাঁদার পরিমাণের অতিরিক্ত নহে এমন পরিমাণের চাঁদা এককালীন বা কিস্তিতে প্রদানের অনুমতি প্রদান করিতে হইবে।

২) চাঁদাদাতা ছুটিতে থাকার সময়ে চাঁদা প্রদান না করিবার সিদ্ধান্ত নিম্নোক্ত পদ্ধতিতে অবহিত করিবেন:

ক) নিজ বেতন নিজে উত্তোলনকারী কর্মকর্তা হইলে তিনি ছুটিতে গমনের পর প্রথম বেতন বিল হইতে চাঁদা

কর্তন না করিবার মাধ্যমে; নিজ বেতন নিজে উত্তোলনকারী কর্মকর্তা না হইলে তিনি ছুটিতে গমনের পূর্বে চাঁদা কর্তন না করার সিদ্ধান্তটি লিখিতভাবে অফিস প্রধানকে অবহিত করিবেন। সময়মতাে যথাযথভাবে অবহিতকরণে ব্যর্থ হওয়ার ক্ষেত্রে চাঁদা প্রদান করিতে চাহেন বলিয়া ধরিতে হইবে।

আরও জানুনঃ অক্ষমতাজনিত অবসর কি ? অক্ষমতাজনিত অবসর গ্রহণ করলে কি কি সুবিধা পাওয়া যায় ? অক্ষমতাজনিত অবসর গ্রহণ করলে পুনরায় চাকরি ফিরে পাওয়া যায় ?

৩) উপ বিধি (২) -এর অধীনে চাঁদাদাতা যে ইচ্ছা অবহিত করিবেন তাহাই চূড়ান্ত বলিয়া গণ্য হইবে।

৪) তহবিলে চাঁদাদাতার জমারূপে স্থিত অর্থ চূড়ান্তভাবে উত্তোলনের পর পুনরায় কর্মে যোগদান না করা পর্যন্ত তহবিলে চাঁদা প্রদান করিতে পারিবেন না।

 

জিপিএফ চাঁদার কর্তনের চাঁদার হার ২০২৩:

 ৯। ১) নিম্নোক্ত শর্ত সাপেক্ষে চাঁদার পরিমাণ চাঁদাদাতা স্থির করিবেন,

 যথা:

ক) ইহা পূর্ণ টাকায় হইতে হইবে এবং

 খ) তহবিলে চাঁদার সর্বনিম্ন হার হইবে নিম্নরূপ: ৫% এবং সর্বোচ্চ ২৫%

রিলেটেড ট্যাগঃ জিপিএফ কর্তনের হার, জিপিএফ কর্তনের নিয়ম, জিপিএফ নমিনি ফরম, জিপিএফ নমিনি পরিবর্তন ফরম, জিপিএফ এর নমিনি পরিবর্তন, জিপিএফ বিধিমালা ১৯৭৯,

Reply

error: Content is protected !!